img

এই মেরুদন্ডই কমিউনিস্ট পার্টি এবং রবীন্দ্রনাথের কাছ থেকে সুচিত্রা পেয়েছিলেন

আর অল্প ক'টা দিন পরে তাঁর এই পৃথিবীর ধুলোকণা মাখবার সূচনা পর্বের শতবর্ষের শুরুয়াত।  ১৯ সেপ্টেম্বর ১৯২৪ সালে গঞ্জাম রেলস্টেশনে এক চলন্ত রেল  গাড়িতে তাঁর জন্ম। বারবার বলতেন;  চলন্ত গাড়ির গতি জাড্যই বোধহয় তাঁকে কখনও স্থির হতে দেয়নি। জীবন মানে থমকে যাওয়া নয়।  জীবন মানে উপনিষদের সেই বাণী; চরৈবেতি। এগিয়ে যাও। এগিয়ে যাও। গোটা জীবন ধরে সেই এগিয়ে যাওয়াকে আত্মস্থ করা মানুষ। যাঁকে অনেকে রবীন্দ্র মন্ত্র উচ্চারণের ক্ষেত্রে একটা সময়ে কিছুটা রক্ষনশীল বলেই মনে করে নিয়েছিলেন। সেই মানুষটি কিন্তু জীবন উপান্তে ,বিজ্ঞান এবং প্রযুক্তির, সঙ্গীতের, সংস্কৃতির উপর নবতম সংযোজন ঘিরে ছিলেন মুক্তকণ্ঠে প্রশংসাবাহী  এক ব্যক্তিত্ব ।

শাড়ি বাঙালি নারীর অনেকটা জুড়ে আছে আর তাঁত শিল্পের জন‍্য কেবল গহীন অন্ধকার

‘অনেক রাত্রে গফুর মেয়েকে তুলিয়া কহিল, আমিনা, চল আমরা যাই- সে দাওয়ায় ঘুমাইয়া পড়িয়াছিল, চোখ মুছিয়া উঠিয়া বসিয়া কহিল, কোথায় বাবা?

img
img

বঙ্গ পুতুলের হাল হকিকৎ

ইউনেস্কো প্রচারিত সমকালের একটি জ্ঞাপন অনুসারে ভারতের মতো উন্নতিকামী দেশগুলির প্রধান সমস্যা ‘অর্থ’ নয়, অসচেতনতা। এই দেশের অভিজাত থেকে নিম্নবর্গীয়, সমস্ত স্তরের মানুষরাই কোনও না কোনও ভাবে অসচেতন, এটাই নাকি এই দেশের উন্নতির মুল অন্তরায়। কথাটি যে ভাবেই বলা হোক না কেন, এটা সত্যি যে আমরা শিক্ষিতরাও অনেক সময় প্রয়োজনীয় অনেক কিছু বিষয়ে অসচেতন রয়ে গিয়েছি। উদাহরণ হিসাবে আমাদের প্রাচীন পুতুলনাট্য কলা বা পাপেট্রিকে আনা যেতে পারে। ঐতিহাসিক এবং পণ্ডিতদের মতে পাপেট্রির আদি শিকড় নিহিত আছে একদার রাঢ় বঙ্গের 'গঙ্গরিডি’ সভ্যতার নথিতে।

হ্যামলিন বাঁশিওলার বংশধর

img
img

মফস্বলের ব্যতিক্রমী প্রয়াস

সলিল বিস্ময় সাগরে দেবজ্যোতির ডুব, আর তুলে আনা মণিমুক্তার চাবির খোঁজ--

সলিল মানে এক অপার বিস্ময়। সেই বিস্ময় সাগরে দেবজ্যোতির ডুব, আর তুলে আনা মণিমুক্তার চাবির খোঁজ-- ভারতীয় সংগীতের জগতে সলিল চৌধুরীর অবস্থিতি, সংস্কৃতি ক্ষেত্রে বিচরণের যে বহুমুখীতা,  সে বিষয়গুলিকে একটি গ্রন্থে ধরা সত্যিই অত্যন্ত কঠিন কাজ। সংস্কৃতি জগতের ক্ষেত্রে এহেন কাজ নেই , যেখানে সলিলের  অবাধ এবং সাবলীল বিচরণ ছিল না। সলিল  যে কেবলমাত্র একজন অতি উচ্চমার্গের সামাজিক বোধসম্পন্ন কবি ছিলেন তাই-ই  নয়। সলিল  যে কেবলমাত্র একজন ভারতীয় সংগীতের সমস্ত রকমের ধারার সংশ্লেষবাহি এক অনন্য সাধারণ সুরকার ছিলেন তাও নয়।

img