Bollywood: 'পাঠান' থেকে 'কেজিএফ' - ৭০০ কোটি ক্লাবের সদস্য যে ৭ ভারতীয় ছবি

img

সংবাদ সংস্থা মুম্বই: ১০০ কোটি টাকার গন্ডি পেরোলে বলিউডে সে ছবি আজকাল শুধু 'হিট'-এর তকমা পায়। বড়জোর 'সুপারহিট'। বক্স অফিসে মুনাফার অঙ্ক যদি ছোঁয় ৪০০-৫০০ কোটি তবে সেই ছবি দারুণ সফল। ব্লকব্লাসটার! তবে এমন উদাহরণও আছে যেখানে একাধিক ভারতীয় ছবি হাসতে হাসতে ছুঁয়েছে ৭০০কোটি টাকার গন্ডি। রইল বাছাই করা এমন কয়েকটি ছবির তালিকা।

img

পাঠান: ২০২৩-এর জানুয়ারিতে বক্স অফিসে ঝড় তুলে মুক্তি পেয়েছিল 'পাঠান'। চার বছর পর এই ছবির মাধ্যমে বলিপাড়ায় কামব্যাক করেছিলেন শাহরুখ খান। বিতর্ক টপকে বিশ্বব্যাপী মোট ১০০০কোটি টাকা কামিয়েছিল এই ছবি।

img

বাহুবলী ২: বাহুবলী মুক্তি পেয়েছিল ২০১৫ সালে। এরপর গোটা দেশজুড়ে একটাই প্রশ্ন ছিল কবে মুক্তি পাবে এই ছবির সিক্যুয়েল। বহু প্রতীক্ষিত এই ছবি বড়পর্দায় এসেছিল ২০১৭ তে। বাকিটা ইতিহাস। 'বাহুবলী ২' প্রথম ভারতীয় ছবি হিসাবে ৭০০ কোটির গন্ডি পেরিয়ে ৮০০কোটি টাকার ক্লাবে ঢুকে পড়েছিল।

img

আর আর আর: ভারতীয় ছবির ক্ষেত্রে অন্যতম মাইলফলক। এস এস রাজামৌলি পরিচালিত ও রাম চরণ এবং এনটিআর জুনিয়র অভিনীত এই ছবি তুলকালাম তুলেছিল বক্স অফিসে। অস্কার জিতে নিয়েছিল এই ছবি। সঙ্গে হাসতে হাসতে মুক্তি পাওয়ার কয়েকদিনের মধ্যেই ঢুকে পড়েছিল ৭০০ কোটির ক্লাবে। থেমেছিল ১২৩৬কোটি টাকায়।

img

কেজিএফ ২: ২০২২-এ প্রশান্ত‌নীলের পরিচালনায় মুক্তি পাওয়া এই ছবি মূলত কন্নড় ভাষায় হলেও মুক্তি পেয়েছিল একাধিক ভাষায়। এই ছবির পর রাতারাতি দেশের প্রথম সারির তারকা হিসাবে প্রতিষ্ঠিত হয়ে গিয়েছিলেন নায়ক যশ। মুক্তি পাওয়ার মাত্র কয়েক দিনের মধ্যেই ৭০০ কোটি তো বটেই, এই ছবি বিশ্বব্যাপী ব্যবসা করেছিল‌ম মোট ১২৩০কোটি টাকা।

img

জওয়ান: ফের শাহরুখ খান। ফের ২০২৩। ফের ৭০০কোটি টাকা! এবার ছবির নাম 'জওয়ান'। বাবা-ছেলে দ্বৈত ভূমিকায় শাহরুখের অ্যাকশন, রোম্যান্সে এতটাই বুঁদ হয়েছিলেন দর্শক যে দু'সপ্তাহের মধ্যেই কখন যে এই ছবি হুড়মুড়িয়ে ৭০০ কোটির ক্লাবে ঢুকে পড়েছিল তা কেউ টের পাননি।

img

গদর ২: ২০২৩-এর আগস্টে দেশের স্বাধীনতা দিবসের আবহে মুক্তি পেয়েছিল স্থানীয় অভিনীত 'গদর ২'। ২০০১ সালে মুক্তি পাওয়া 'গদর'-এর সাফল্যকেও আশাতীত ভাবে ছাড়িয়ে গিয়ে রেকর্ড সৃষ্টি করেছিল এ ছবি। এক দৌড়ে সানি দেওলের এই ছবি ঢুকে পড়েছিল ৫০০ কোটির ঘরে। সেখান থেকে সময় নিয়ে ৭০০ কোটি।

img

অ্যানিম্যাল: এবং অ্যানিম্যাল। সন্দীপ রেড্ডি ভঙ্গা পরিচালিত, রণবীর কাপুর অভিনীত এ ছবি বিতর্ক ও জনপ্রিয়তাকে পাশাপাশি হাতে ধরে প্রথম থেকেই বক্স অফিসে দুরন্ত গতিতে দৌড় শুরু করেছিল। সপ্তাহ দুয়েকের আগেই হাসতে হাসতে ৭০০ কোটির ক্লাবে ঢুকে পড়ে 'অ্যানিম্যাল'। সেখান থেকে ১০০০কোটির ক্লাবের সদস্য হতে বেশি পরিশ্রম করতে হয়নি তাকে।