E-PAPER
কলকাতা
রাজ্য
রাজ্য
উত্তরবঙ্গ
দক্ষিণবঙ্গ
দেশ
বাণিজ্য
বিনোদন
খেলা
আরও
লাইফস্টাইল
স্বাস্থ্য
পড়াশোনা
মতামত
নির্বাচন ২০২৪
কলকাতা
রাজ্য
ভিডিও
বিদেশ
বাণিজ্য
বিনোদন
খেলা
লাইফস্টাইল
স্বাস্থ্য
পড়াশোনা
মতামত
Get In Touch
aajkaal.in@gmail.com
আজকাল.in
রবিবার অনলাইন
রবিবার ০৬ অক্টোবর ২০২৪
~
গৌতম রায়
বুকে বেজে থাকা শূন্যতা
শঙ্খ ঘোষের কবিতার মত আমাদের বুকে এখনও কি গভীর নিস্তবদ্ধতার ভিতর আত্মজনের সংলগ্ন না হওয়ার ব্যথা বাজে? বেহাগ তো বড় প্রিয় রাগ ছিল রবীন্দ্রনাথের। সেই সুর বাজে এখনও?
~
পৃথা কুণ্ডু
শারদ অর্ঘ্যঃ বাঙালির ‘পুজোর গান’
পুজো গানের নস্টালজিয়া এখন টিকে আছে কেবল মুদ্রিত অক্ষরে। আজকের প্রজন্মের কাছে পুজোর গান ঘিরে মন উচাটনের কোনও ব্যাপারই নেই। পুজো-শারদীয়া পালনে এখন হাজার উপকরণ। কিন্তু সেদিনের পুজোর গান?
~
গৌতম রায়
'স্মৃতির শহরে' কালের কথক--
নিজের শহরকে ভালোবাসেন না, এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া দায়। কিন্তু নিজের শহরের স্মৃতি সত্ত্বা ভবিষৎকে অন্তরে ধারণ করে তার নির্যাস, কাল থেকে কালান্তরে সঞ্চারিত করে যাওয়া মানুষ খুব কম আছেন।
~
ওবায়েদ আকাশ
একটি পরাবাস্তব তর্কসভা
আমার শরীরে কোনো অক্সিজেন নাই তবু যে কী করে বেঁচে আছি-- এই নিয়ে তুমুল তর্ক চলছে
চতুর্থ
~
সুমিত বড়ুয়া
বুদ্ধদেব দাশগুপ্তের কাব্যগ্রন্থ হিমযুগ : ছয় দশকের সংশয়িত ‘সূর্যকরোজ্জ্বলতা’র উত্তরাধিকার
হিমযুগ কাব্যগ্রন্থে কবি বুদ্ধদেব দাশগুপ্ত পশু-পাখি-পোকা-মানুষের পারস্পরিক সম্পর্কের নিরিখে এক পৃথিবীর ছবি উপস্থিত করেছেন। আবার এই পশু-পাখি-পোকারা কখনও মানুষের চরিত্রের বিশ্লেষক, কখনও তারাই মানুষের প্রতীকী ব্যঞ্জনা পেয়েছে।
ষষ্ঠ
~
গৌতম রায়
মাগরিবের ছায়া
ভোলা মিঞার ইন্তেকালের পর থেকে বেঁচে থাকা কাকে বলে সেটা শেখার শুরু তারামনের।দাদিআম্মার তছবি যেন শীতের হাওয়ার শিরশিরে ফন্দিফিকিরের মতো কোথায় যে কর্পূরের মতো হঠাৎ একদিন ভ্যানিশ হয়ে গেল- তার হদিস তারা যেমন সেদিনও পায়নি, আজও সবটাই রহস্যই থেকে গিয়েছে তার কাছে।
~
অশনি ভাদুড়ী
এই সময়
এই সময়ে আবার ভালো হয়ে উঠি এই সময়ে ভোরবেলায় চা বানাই গান শুনি, ছড়া লিখি
~
শুভ বসু
জীবনের দিনলিপির ছেঁড়া পাতা
এক ভয়াল সুন্দর রাত ছিল সেদিন। শিকাগো থেকে নরমালি ফিরছি রাত ৮ :৩০ র সময়ে গাড়ি চালিয়ে। ডিসেম্বর মাসের ২৩ তারিখ। চারিদিকে নিশুতি আধার। হালকা কুয়াশার আস্তরণ।
~
প্রান্তিক বিশ্বাস
প্রহেলিকা
"পরদিন সকালে পিনাকী ঘুম থেকে উঠে দাঁত মাজছে, আমি তখনও বিছানায়; মনে হল কেউ খুব জোরে মেন গেটে ধাক্কা দিচ্ছে। আমি বিছানা ছেড়ে উঠে গিয়ে খুললাম। বছর পঁয়তাল্লিশের এক মহিলা, মনে হয় চৌকিদারের বৌ। আমাদের দেখে সে যেন চমকে উঠল।
~
শিবশঙ্কর পাল
ঐতিহ্য আঁকড়ে ধরে এখনও মেখলা (লুফন-কাম্বান) বানাচ্ছে রাভা মহিলারা কিন্তু তার ভবিষ্যৎ কী!
অজানা একজন জাতির কথা। ‘রাভা’–এঁদের জীবনের বারমাস্যা। ভারতের এক অচেনা দুনিয়ার উন্মোচন এই রাভা জীবনকথা