img

বুকে বেজে থাকা শূন্যতা

শঙ্খ ঘোষের কবিতার মত আমাদের বুকে এখনও কি গভীর নিস্তবদ্ধতার ভিতর আত্মজনের সংলগ্ন না হওয়ার ব্যথা বাজে? বেহাগ তো বড় প্রিয় রাগ ছিল রবীন্দ্রনাথের। সেই সুর বাজে এখনও?

শারদ অর্ঘ্যঃ বাঙালির ‘পুজোর গান’

পুজো গানের নস্টালজিয়া এখন টিকে আছে কেবল মুদ্রিত অক্ষরে। আজকের প্রজন্মের কাছে পুজোর গান ঘিরে মন উচাটনের কোনও ব্যাপারই নেই। পুজো-শারদীয়া পালনে এখন হাজার উপকরণ। কিন্তু সেদিনের পুজোর গান?

img
img

'স্মৃতির শহরে' কালের কথক--

নিজের শহরকে ভালোবাসেন না, এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া দায়। কিন্তু নিজের শহরের স্মৃতি সত্ত্বা ভবিষৎকে অন্তরে ধারণ করে তার নির্যাস, কাল থেকে কালান্তরে সঞ্চারিত করে যাওয়া মানুষ খুব কম আছেন।

একটি পরাবাস্তব তর্কসভা

আমার শরীরে কোনো অক্সিজেন নাই তবু যে কী করে বেঁচে আছি-- এই নিয়ে তুমুল তর্ক চলছে

img
img

বুদ্ধদেব দাশগুপ্তের কাব্যগ্রন্থ হিমযুগ : ছয় দশকের সংশয়িত ‘সূর্যকরোজ্জ্বলতা’র উত্তরাধিকার

হিমযুগ কাব্যগ্রন্থে কবি বুদ্ধদেব দাশগুপ্ত পশু-পাখি-পোকা-মানুষের পারস্পরিক সম্পর্কের নিরিখে এক পৃথিবীর ছবি উপস্থিত করেছেন। আবার এই পশু-পাখি-পোকারা কখনও মানুষের চরিত্রের বিশ্লেষক, কখনও তারাই মানুষের প্রতীকী ব্যঞ্জনা পেয়েছে।

মাগরিবের ছায়া

ভোলা মিঞার ইন্তেকালের পর থেকে বেঁচে থাকা কাকে বলে সেটা শেখার শুরু তারামনের।দাদিআম্মার তছবি যেন শীতের হাওয়ার শিরশিরে ফন্দিফিকিরের মতো কোথায় যে কর্পূরের মতো হঠাৎ একদিন ভ্যানিশ হয়ে গেল- তার হদিস তারা যেমন সেদিনও পায়নি, আজও সবটাই রহস্যই থেকে গিয়েছে তার কাছে।

img
img

এই সময়

এই সময়ে আবার ভালো হয়ে উঠি  এই সময়ে ভোরবেলায় চা বানাই  গান শুনি, ছড়া লিখি 

জীবনের দিনলিপির ছেঁড়া পাতা 

এক ভয়াল সুন্দর রাত ছিল সেদিন। শিকাগো থেকে নরমালি ফিরছি রাত ৮ :৩০ র সময়ে গাড়ি চালিয়ে। ডিসেম্বর মাসের ২৩ তারিখ। চারিদিকে নিশুতি আধার। হালকা কুয়াশার আস্তরণ।

img
img

প্রহেলিকা

"পরদিন সকালে পিনাকী ঘুম থেকে উঠে দাঁত মাজছে, আমি তখনও বিছানায়; মনে হল কেউ খুব জোরে মেন গেটে ধাক্কা দিচ্ছে। আমি বিছানা ছেড়ে উঠে গিয়ে খুললাম। বছর পঁয়তাল্লিশের এক মহিলা, মনে হয় চৌকিদারের বৌ। আমাদের দেখে সে যেন চমকে উঠল। 

ঐতিহ্য আঁকড়ে ধরে এখনও মেখলা (লুফন-কাম্বান) বানাচ্ছে রাভা মহিলারা কিন্তু তার ভবিষ্যৎ কী!

অজানা একজন জাতির কথা। ‘রাভা’–এঁদের জীবনের বারমাস্যা। ভারতের এক অচেনা দুনিয়ার উন্মোচন এই রাভা জীবনকথা

img