শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Weight Loss: জল খেলেই কমবে ওজন? কীভাবে? কৌশল জানাচ্ছেন থেরাপিস্ট!

নিজস্ব সংবাদদাতা | ২৬ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ২৩


আজকাল ওয়েবডেস্ক: জল আমাদের শরীরকে ভিতর থেকে হাইড্রেট করে এবং পুষ্টি জোগায়।  সমস্ত ধরনের শারীরিক কার্য সম্পন্ন করতে সাহায্য করে। সমীক্ষার দাবি , খাবার খাওয়ার আগে আপনি যদি জল খাওয়ার অভ্যাস করেন তবে তা ওজন কমাতে সাহায্য করে। আপনার যাঁরা ওজন কমানোর জন্য দীর্ঘদিন ঘরে চেষ্টা করছেন এই কৌশলটি মেনে চলতে পারেন। এই অভ্যাস কীভাবে কার্যকরী?
মনে করুন প্রচন্ড খিদে পেয়েছে আপনার। সেই সময় আগে একটু জল খেয়ে নিন খাবার খাওয়ার আগে। পুষ্টিবিদদের মতে, খিদের মুখে জল খেলে আপনার গোগ্রাসে খাওয়া বন্ধ হবে। ফলে আপনি কম খাবেন। এবং ওজন নিয়ন্ত্রণ করা কিছুটা হলেও সহজ হবে। মনে রাখবেন, পানীয় জলের মাধ্যমে ওজন কমানোর সরাসরি কোনও যোগসূত্র নেই। এটি অতিরিক্ত খাওয়া প্রতিরোধ করে সাহায্য করে। শরীর হাইড্রেটেড রেখে শারীরবৃত্তীয় ক্রিয়া সম্পন্ন করতে সাহায্য করে। 
এই অভ্যাস আপনাকে মাত্র ১২ সপ্তাহেই কার্যকরী ফল দিতে পারে। নিউ ইয়র্কের একটি গবেষণায় সেটি প্রমাণিত হয়েছে। ৪৮ জন প্রাপ্তবয়স্ককে দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল। একদলকে প্রতিদিনের খাবারের আগে ৫০০ মিলি জল দেওয়া হয়েছিল। অন্য গ্ৰুপের মানুষরা খাবারের আগে জল খেতেন না। ১২ সপ্তাহ পরে, দেখা যায়, খাবার খাওয়ার আগে জল খাচ্ছে যাঁরা তাঁদের ওজন ৪৪% বেশি কমেছে তুলনামূলকভাবে.
 হাইপোক্যালোরিক ডায়েট (কম-ক্যালোরি ডায়েট) এর সঙ্গে আপনি যদি এই কৌশল মেনে চলতে পারেন তবে ফল পাবেন অনায়াসেই।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া