সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়?

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Rahul Majumder | Editor: Syamasri Saha ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮ : ০০Rahul Majumder


আজকাল ওয়েব ডেস্ক: তীব্র গরমে বাইরে থেকে ঘুরে এসেই ফ্রিজ খুলে ঢক ঢক করে ঠাণ্ডা জল কিংবা কনকনে ঠাণ্ডা নরম পানীয়, এটাই আমাদের অভ্যাস। কিন্তু জানেন কি, প্রচণ্ড গরমেও নরম পানীয় না খাওয়া উচিত?

 

অনেকের ধারণা, নরম পানীয়তে চিনির পরিমাণ কম থাকার ফলে হয়তো শরীরের কম ক্ষতি হবে। কিন্তু তা নয়। নরম পানীয়তে ‘অ্যাসপার্টেম নামের কৃত্রিম সুইটনার ব্যবহার করা হয়। এতে উপস্থিত উপাদান ‘কার্সিনোজেনকে ক্যানসারের অন্যতম প্রধান কারণ হিসাবে বিবেচিত করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

জানেন কি, এছাড়াও নরম পানীয়তে রয়েছে এমন বেশ কিছু উপাদান যা দিয়ে দিব্যি পরিস্কার করে ফেলা যায় ঘরের বিভিন্ন জিনিসপত্রে জমে থাকা দাগ, ময়লা! আজ্ঞে হ্যাঁ। আর এইসব জনপ্রিয় ঠাণ্ডা পানীয়র মধ্যে থাকা নানান উপাদান আমাদের শরীরের নানা অঙ্গ প্রত্যঙ্গের জন্য একেবারেই ভাল নয়। তাই ঠাণ্ডা পানীয়কে পানীয় হিসাবে ব্যবহার না করে একে অন্য ভাবে কাজে লাগাতে পারেনসোজা কথায়, শরীরে ফ্যাট জমানোর বদলে আপনার ঘরের কিছু জিনিকে নতুনের মতো চকচকে করে ফেলুন।

 

১) চুলে চুইং গাম লেগে গেলে চুল কাটা ছাড়া আর কোন উপায় থাকে না! কিন্তু নরম পানীয় দিয়ে খুব সহজেই কাজটি করা যায়। চুলের চুইং গামের উপর নরম পানীয় দিয়ে ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। তারপর আস্তে আস্তে গাম টানুন। চুলের কোন ক্ষতি না করেই সহজেই চুইংগাম বেরিয়ে আসবে।

 

২) ভারতের কৃষকেরা তাঁদের কৃষি জমিতে নরম পানীয় স্প্রে করেন পোকার হাত থেকে ফসলকে বাঁচানোর জন্য। কারণ এতে শুধু রাসায়নিকই থাকে না, থাকে চিনির সিরাপও। তাই নরম পানীয় ফসলে ছিটিয়ে দিলে লাল পিঁপড়েরা আকৃষ্ট হয় আর পোকার চরম শত্রু পিঁপড়েতাই এবার যদি আপনার বাগানে পোকার উপদ্রব দেখা যায়, ম্নে রাখবেন তাহলে নরম পানীয়ই ভরসা।

 

৩) নরম পানীয়মধ্যে থাকা অর্থোফসফরিক অ্যাসিড খুব ভালোভাবে ময়লা ও দাগ দূর করতে পারে। তাই এক বোতল নরম পানীয়র সঙ্গে জামাকাপড় কাচার সার্ফ মিশিয়ে নিন। বেসিন এবং বাথরুমের কমোডে সেই মিশ্রণটি ঢেলে কয়েক ঘন্টা রেখে দেয়ার পর কমোড ব্রাশ দিয়ে অল্প ঘষে ধুয়ে নিন। আর যদি পরিস্কারের আগে সারারাত ধরে ওই মিশ্রণটি রেখে দেয়া যায়, তাহলে আরও ভাল ফল পাওয়া যাবে।

 

৪) থালা-বাসন, সিঙ্ক ইত্যাদি পরিষ্কারের জন্য ব্যবহার করতে ভীষণ কার্যকরী নরম পানীয়। কারণ এতে রয়েছে অ্যাসিড এবং ক্যাফেইন। নরম পানীয়র সঙ্গে লিকুইড ডিশ ওয়াশ জেল মিশিয়ে নিন। এঁটো থালাবাসনগুলোয় সেই মিশ্রণটি স্প্রে করুন। এর খানিকক্ষণ পর ভাল ভাবে জল দিয়ে ধুয়ে নিলেই পেয়ে যাবেন পরিষ্কার ও ঝকঝকে থালাবাসন।

 

৫) শরীরে পোকার কামড়ের জ্বালা, ব্যথা কমাতেও দারুণ ভূমিকা নিতে পারে নরম পানীয়। একটি তুলোর বল নরম পানীয়তে ভিজিয়ে নিয়ে পোকা কামড়ের জায়গায় রাখুন। চুলকানি ও জ্বালাপোড়া-দুইই কমে যাবে। আবার নরম পানীয়তে  ক্যাফেইন থাকে বলে চেতনানাশকেরও কাজ হয়। সেই কারণে জেলিফিস কামড়ালে নরম পানীয় ব্যবহার করা যায়

 

৬) আবার পুরনো বা ময়লা কয়েন পরিষ্কার করতে এই নরম পানীয় অতুলনীয়। একটি সরু ও লম্বা পাত্রে কয়েন রেখে পাত্রটি নরম পানীয়তে ভর্তি করুন। এরপর ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষণ পর পাত্রটিকে ভালভাবে ঝাঁকান। এরপর কয়েনগুলো ধুয়ে ফেলুনদেখবেন নতুন কয়েনের মত চকচকে হয়ে ওঠবে ময়লা কয়েনগুলো।

 

 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ভাদ্রে রেঁধে আশ্বিনে খাওয়ার উৎসব, আজ রান্না পুজোয় কী কী পদ রান্না করার নিয়ম? ...

অতিরিক্ত ওজন নিয়ে দুঃশ্চিন্তায়?চায়েই ঝরবে বাড়তি মেদ, কীভাবে বানাবেন?...

হেয়ার স্পা, দামী সিরামেও কাজ হচ্ছে না? চুলের যত্নে ব্যবহার করুণ এই সমস্ত বীজ ...

প্রতি বছর একই দিনে কেন বিশ্বকর্মা পুজো হয়? বিশেষ কারণ জানলে অবাক হবেন...

নীরবে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি? ভুলেও অবহেলা করবেন না এই ৫ লক্ষণ ...

সান ট্যান ও পুরনো কালো দাগ ছোপে জেরবার?এই সবজিতেই লুকিয়ে সমাধান...

চোখের নিচে কালি পড়েছে? এই ঘরোয়া উপায়ে ম্যাজিকের মতো উধাও হবে ডার্ক সার্কেল...

রুক্ষ নিস্প্রাণ চুল ঝড়ে পড়ছে? কন্ডিশনার সিরাম ছাড়াই মাত্র সাতদিনে ফিরবে চুলের জেল্লা ...

ক্যান্সার থেকে ডায়বেটিস সারবে এই ম্যাজিক ফলে, কোথায় পাবেন জানুন...

পেটও ভরবে,ওজন থাকবে নিয়ন্ত্রণে,জেনে নিন চটজলদি এই ব্রেকফাস্টের রেসিপি...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রবিবার শুধুই একঘেয়ে মুরগির ঝোল? লেবু-লঙ্কা চিকেন দিয়ে করুন স্বাদ বদল...

পেইনকিলার ছাড়াই কমবে অসহ্য পিরিয়ডের যন্ত্রনা। মেনে চলুন এই টোটকা ...

কমবয়সিদের মধ্যে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি! সতর্ক হতে আগেই বুঝুন এই ৮ লক্ষণ...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



09 24