সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের

AM | ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯ : ৫৩Arijit Mondal


আজকাল ওয়েবডেস্কঃ উপলক্ষ্য পঞ্চম বার্ষিক শ্রীশ্রীসিদ্ধিদাতা গনেশের বিধিমাফিক পুজোর অনুষ্ঠান। কিন্তু সেই পুজোকে কেন্দ্র করে শুরু হল, টানা ৮ দিনের এক বিনোদনের প্যাকেজ। বাংলা তথা বাঙালির সাবেকি আর সহজাত চরিত্রের অনুপ্রেরণায়, গত পয়লা সেপ্টেম্বর, কলকাতা শহরতলীর লাগোয়া বিধাননগর পুরনিগমের বাগুইআটির নারায়ণতলায়, প্রথমে খুঁটিপুজো, এবং তারপর রক্তদান শিবির দিয়ে শুরু হল, টানা আটদিনের পঞ্চমবর্ষ শ্রীশ্রী গনেশবন্দনা এবং সামাজিক তথা সাংস্কৃতিক উৎসব। আয়োজক বাগুইআটি নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দ।

 


গত পয়লা সেপ্টেম্বর খুঁটিপুজো দিয়ে, চলতি বছরের যে সিদ্ধিদাতা বন্দনা তথা উৎসবে শুরু হয়েছিল, তার সঙ্গেই আয়োজিত হল, একটু বড়মাপের রক্তদান শিবির। থ্যালাসেমিয়া রোগীদের সাহায্যার্থে এই রক্তদান শিবির আয়োজিত হলেও, সেই শিবিরের পাশাপাশি চোখ দাঁত সহ একাধিক শারীরিক সমস্যার সমাধানে, বিনামূল্যে স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থাও করা হয়েছিল। আর এই গোটা পর্বে হাজির থেকে উৎসাহ দিলেন, বাংলায় রক্তদান আন্দোলনের অন্যতম প্রধান তথা প্রবীণ প্রবক্তা--- ডাক্তার ডি আশিস। একটি প্রথামাফিক ধর্মীয় উৎসবের পরিসরে, এ ধরনের সামাজিক উদ্যোগে, স্থানীয় বাসিন্দা তথা উৎসাহীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। আর সেই উৎসাহকে আরও প্রাণ দিতে হাজির ছিলেন, বিধাননগর পুরনিগমের অন্যতম গুরুত্বপূর্ণ মেয়র পারিষদ দেবরাজ চক্রবর্তী। উপস্থিত ছিলেন নিগমের কার্যনির্বাহী বাস্তুকার মনোদীপ মুখোপাধ্যায়, স্থানীয় তথা বিধাননগর পুরনিগমের ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আশুতোষ নন্দী সহ, এলাকার বাসিন্দা তথা বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বাহ্যিকভাবে ধর্মীয় উপলক্ষ্য হলেও, বাগুইআটি নারায়নতলা পশ্চিম অধিবাসীবৃন্দের উদ্যোগে আয়োজিত এই পঞ্চমবার্ষিক গণেশবন্দনার মঞ্চ থেকেই, গত ৪ঠা সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজিত হল, আরও নানা অনুষ্ঠান। যার অন্যতম হল--- এলাকার শিশু-কিশোরদের বসে আঁকো এবং কিশোরীদের জন্য নৃত্য প্রতিযোগিতা। 

পুজোকে ঘিরে এই নানাবিধ অনুষ্ঠান উপলক্ষ্যে, এলাকার সমস্ত বাসিন্দারা যেন বৎসরান্তের মিলনমেলায় মেতে উঠলেন। আর তারই ফাঁকে ৫ই সেপ্টেম্বর দেশজুড়ে পালিত হওয়া শিক্ষক দিবসের অঙ্গ হিসেবে, এই অনুষ্ঠান মঞ্চ থেকেই বিস্তৃত এই অঞ্চলের প্রবীণ ও প্রিয় শিক্ষকদের হাতে তুলে দেয়া হল, মানপত্র ও সংবর্ধনা। একইসঙ্গে তিন দিন ধরে চলা সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের হাতেও তুলে দেওয়া হল পুরস্কার।

 

সবশেষে শুরু হল মূল উপলক্ষ্য, অর্থাৎ শ্রীশ্রী সিদ্ধিদাতা গণেশের শাস্ত্রভিত্তিক পুজোর প্রাকপর্ব। আর সেই গুরুত্বপূর্ণ পর্বে হাজির রইলেন, বিধান নগর পুরো নিগমের মাননীয় মেয়র কৃষ্ণা চক্রবর্তী।

 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



09 24