সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে

Pallabi Ghosh | ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২১ : ১১Pallabi Ghosh


অতীশ সেন, ডুয়ার্স: চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি জলের দামে হাতিয়ে নেওয়ার অভিযোগ প্রাক্তন বিজেপি সাংসদের বিরুদ্ধে। অভিযোগ, জলপাইগুড়ি জেলার বানারহাট থানা এলাকার কলাবাড়ির হৃদয়পুরে নামে-বেনামে প্রায় ৮০ বিঘা জমি কিনে সেখানে রিসোর্ট বানাচ্ছেন জন বার্লা। ইতিমধ্যেই সেখানে তৈরি হয়ে গিয়েছে ১০টির মতোও কটেজ, রয়েছে ছাগল ও শুয়োরের ফার্ম, সুপারিবাগান, সুইমিং পুল। অবশিষ্ট জমিতে বিনোদন পার্ক বানানোর তোরজোরও শুরু করেছেন প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা। 

 

অভিযোগ সরকারি চাকরি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ১০ থেকে ১৫ হাজার টাকা বিঘা দরে তিনি একই প্লটে ৮০ বিঘার উপর জমি কিনে নিয়েছেন। জমি হারিয়ে, কাজ না পেয়ে সর্বশান্ত ৫ টি আদিবাসী পরিবারের সদস্যেরা অবশেষে মুখ খুললেন। এমনই আরও বেশ কিছু আদিবাসী পরিবারকেও প্রতারিত করেছেন বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলে জানালেন তাঁরা। 

 

হৃদয়পুরের বাসিন্দা মঙ্গল ওঁরাও জানান- তাঁরা তিন ভাই, প্রত্যেকেরই ১০ বিঘা করে জমি ছিল। জন বার্লা সাংসদ হওয়ার পর তাঁদের জানিয়েছিলেন এই জমিতে চাষ করে কষ্টকর জীবনযাপন করার চেয়ে তাঁকে জমিটি দিয়ে দিলে তিনি তাঁদের তিনটি পরিবারের থেকে এক জন করে ছেলেকে স্থায়ী সরকারি চাকরি দিবেন। সেই প্রতিশ্রুতি অনুযায়ী তিনি সহ তাঁর ভাই বিশ্বনাথ ও অমৃত ওঁরাও মোট ৩০ বিঘা জমি জন বার্লাকে দিয়েছিলেন। বিনিময়ে তৎকালীন সাংসদ সমস্ত জমির জন্য মোট প্রায় ৩ লক্ষ টাকা কয়েকটি কিস্তিতে তাঁদের দেন। বিঘা প্রতি আড়াই থেকে তিন লক্ষ টাকা দামের জমি তাঁরা চাকরির ভরসাতেই জলের দামে দিয়ে দিয়েছেন। এখন জমিও নেই, চাকরিও মেলেনি বলে মঙ্গল ওঁরাও জানান।

 

ওই এলাকারই বাসিন্দা সুমিত্রা ওঁরাও জানান তাঁর স্বামীরও দশ বিঘার মতোও জমি ছিল। তাঁর স্বামী সোমরা ওঁরাও অত্যন্ত অসুস্থ, তিনি জমিতে কাজ করতে পারতেন না। জন বার্লা তাঁদের বাড়ির একজনকে স্থায়ী চাকরি দেবেন এবং তাঁদের বাড়ি বানিয়ে দেবেন বলে ১৫ হাজার টাকা বিঘা দামে জমি কিনে নেন। এখন জমি হারিয়ে, চাকরি না পেয়ে তাঁর স্বামী পেটের টানে ঠিকা কাজ করার জন্য কাশ্মীরে চলে গিয়েছেন বলে জানালেন সুমিত্রা। 

 

হৃদয়পুরেরই বাসিন্দা পন্ড্রা ওঁরাও জানান, তাদের 'এক হাল'। প্রায় ১৫ বিঘা পারিবারিক জমি ছিল। তাঁর দিদি জন বার্লাকে জমিটি বিক্রি করার এক মাস পরই মারা যান। তাঁরা ১ টাকাও জমি বাবদ পাননি। দিদির ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা বাড়িতেও কোনও টাকা ছিল না। তাঁদের জমিটি এখন জন বার্লার দখলে, ফলে এখন তাঁরা প্রায় সর্বস্বান্ত।

 

জন বার্লার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই বিষয়ে তিনি কোনও মন্তব্য করবেন না। রাজ্যের অনগ্রসর শ্রেনীকল্যাণ ও আদিবাসী উন্নয়ন মন্ত্রী বুলু চিকবড়াইক বলেন, জন বার্লা নিজে আদিবাসী সম্প্রদায়ের হয়েও গরিব আদিবাসীদের প্রতারিত করেছেন, এই ঘটনার তিনি তীব্র নিন্দা জানান। চাকরির প্রতিশ্রুতি দিয়ে যাঁদের জমি বার্লা হাতিয়ে নিয়েছেন তাঁরা এই বিষয়ে প্রশাসনের কাছে অভিযোগ জানালে তিনি সর্বোতভাবে তাঁদের সাহায্য করবেন বলে বুলু বাবু জানান।


#Jalpaiguri #North Bengal #BJP#Crime news



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



09 24