সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ০৬ সেপ্টেম্বর ২০২৪ ২৩ : ২১Soma Majumder


আজকাল ওয়েব ডেস্ক: কুট্টি একটা মেয়ে। পুতুল-পুতুল। মাসখানেক আগেও পাঁচ বছরের খুদে মেয়ে স্কুলে যেত বেশ আনন্দ করেই। কিছু দিন হল স্কুলের নাম শুনলেই গুম হয়ে যাচ্ছে কেমন, নয়তো কাঁদছে। পুলকারে তুলতে গেলে ফোঁপাতে ফোঁপাতে বলছে, “গাড়িতে দুষ্টু লোক!

দিন দুই-তিন ব্যাপারটা খেয়াল করেছিল বাসস্ট্যান্ডে পাশেই দাঁড়ানো পাড়ারই এক কলেজপড়ুয়া মেয়ে। পুলকারেই কিছু ঘটছে না তো? তার কথাতেই মেয়েকে নিয়ে বসেছিলেন মা। আদর করে, ভুলিয়ে ভালিয়ে, নানা ভাবে প্রশ্ন করে যা বোঝা গেল, শিউরে উঠলেন বড়রা প্রত্যেকেই। বাকি বাচ্চারা আর মিস নেমে যান আগে। শেষের একটুখানি পথে বাকি থাকেন স্যর। আদর করার অছিলায় প্রায়ই তিনি কোলে বসাতেন ছোট্ট মেয়েটাকে। আর তার পর...

স্কুলে অভিযোগ জানানো এবং পরবর্তী সব কিছুই হল তারপর। পরিস্থিতিও স্বাভাবিক হয়ে গেল আস্তে আস্তে। ছোট্ট মেয়েটার কথায় ঠিক সময়ে গুরুত্ব না দিলে হয়তো আরও বড় কোনও বিপদ ঘটে যেতে পারত!

মনোবিদেরাও ঠিক এই কথাটাই বলতে থাকেন বার বার। একেবারে ছোট্টদেরও প্রতিটা কথা যেন শোনা হয় গুরুত্ব দিয়ে। কারণ তাতেই লুকিয়ে তাদের মনের খবর। আসলে বাড়ির খুদে সদস্যরও মনের নিজস্ব ভাষা আছে। মনখারাপ, রাগ, বিরক্তি, বিষন্নতা, হতাশা সবটাই ধরা থাকে তাদের কথায়। যার নেপথ্যে হয়তো বা থাকে গুরুতর কোনও কারণ, যাকে উপেক্ষা করা বা এড়িয়ে যাওয়া ডেকে আনতেই পারে বড়সড় কোনও ক্ষতি।

ছোট্ট মানুষেরা সারাদিন অনর্গল কথার ফুলঝুরি। বড়রা বেশিরভাগ সময়ে এড়িয়েই যান সেই বকবকানি। তবু তার মধ্যেই যে গুরুত্বপূর্ণ সূত্র লুকিয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, শিশুমনের নাগাল পেতে কিছু নির্দিষ্ট ধরনের কথা শুনলেই সতর্ক হোন। তার মধ্যেই হয়তো রয়েছে কোনও রকমের সমস্যা বা বিপদের আগাম ইঙ্গিত।

কেমন কথা শুনলে সাবধান হওয়া জরুরি? বিশেষজ্ঞরা বলছেন, শিশুর চার রকম কথার ধরনে নজর রাখতে হবে মা-বাবাদের।

নিজেকে নিয়ে কথা আপনার ছোট্ট সন্তান কি বারবার এ জাতীয় কথা বলছে? ‘আমার একটা কথা বলার আছে’, ‘একটা জিনিস বলব?’, ‘তুমি আমাকে ভালবাসো তো?’, ‘একটা ইমপর্ট্যান্ট কথা বলব’?  ছোট বলে ওকে উড়িয়ে দেবেন না। শুনে দেখুন ও কী বলতে চায়। হতেও পারে কোথাও কোনও সমস্যা হচ্ছে ওর। যদি ব্যস্ত থাকেন, ওকে একটা নির্দিষ্ট সময় বলে আশ্বস্ত করুন, যখন আপনি ওর কথা শুনবেন।

মন খারাপের কথা ছোটদেরও কিন্তু নানা কারণে মন খারাপ হয়। হয়তো কারণগুলো তুচ্ছ কিংবা হয়তো আপনার কাছে গুরুত্বহীন। কিন্তু তা যদি উপেক্ষা করা হয়, ওদের মনেও তা প্রভাব ফেলে। যা ডেকে আনতে পারে অবসাদ বা একাকিত্বর মতো সমস্যা। আমার স্কুলে যেতে ইচ্ছে করছে না’, ‘আমার মনটা খারাপ’, ‘আই হেট মাইসেল্ফ’, ‘আমি খুব খারাপ’, ‘আমার চিন্তা হচ্ছে’, ‘আমার ভয় করছে’-এর মতো কথা শুনলে সতর্ক হোন। সন্তানের সঙ্গে ভাল করে কথা বলে, আদর করে জেনে নিন কোথায় সমস্যা হচ্ছে এবং কেন। তারপরে দেখুন তা মেটানো যায় কীভাবে।

নিজের ক্ষতি করার কথা এটা কিন্তু সবচেয়ে বিপজ্জনক। আপনার বাচ্চা যদি আমি এখানে থাকতে চাই না’, ‘আমি মরে যেতে চাই’, ‘আমাকে কেউ ভালবাসে না’, আমি চলে গেলেই সবাই ভাল থাকবেজাতীয় কথা বলে, তার অর্থ ইতিমধ্যেই ওর মনে বাসা বেঁধেছে অবসাদ বা একাকীত্ব। কেন ও এমন বলছে, অবিলম্বে খোঁজ নিন এবং ব্যবস্থা নিন সেই মতো।

সম্পর্কের কথা আপনার সন্তানকে বিপদ থেকে বাঁচাতে এই ধরনের কথায় মনোযোগ দেওয়া খুব জরুরি। ওই লোকটা দুষ্টু লোক’, ‘ওই মিস ভাল না’, ‘ওমুক আমাকে আদর করে’, ‘ওমুক আমায় লুকিয়ে লুকিয়ে ডাকে’—এই ধরনের কথাতেই লুকিয়ে আছে সেই ব্যক্তির সঙ্গে আপনার ছোট্ট ছেলে বা মেয়ের সম্পর্ক বা আচরণের সমীকরণ। মারধর বা যৌন হেনস্থা থেকে এভাবেই ওকে আগলে রাখতে পারবেন।

দিনভর বকবকানি ওদের। দিনভরের ব্যস্ততায় আপনারও ক্লান্ত লাগে। তবু একটু বাড়তি সতর্কতা কিন্তু ওদের ভাল রাখবে অনেকটাই।


#Parenting Tips#Parenting#Lifestyle Tips



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ভাদ্রে রেঁধে আশ্বিনে খাওয়ার উৎসব, আজ রান্না পুজোয় কী কী পদ রান্না করার নিয়ম? ...

অতিরিক্ত ওজন নিয়ে দুঃশ্চিন্তায়?চায়েই ঝরবে বাড়তি মেদ, কীভাবে বানাবেন?...

হেয়ার স্পা, দামী সিরামেও কাজ হচ্ছে না? চুলের যত্নে ব্যবহার করুণ এই সমস্ত বীজ ...

প্রতি বছর একই দিনে কেন বিশ্বকর্মা পুজো হয়? বিশেষ কারণ জানলে অবাক হবেন...

নীরবে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি? ভুলেও অবহেলা করবেন না এই ৫ লক্ষণ ...

সান ট্যান ও পুরনো কালো দাগ ছোপে জেরবার?এই সবজিতেই লুকিয়ে সমাধান...

চোখের নিচে কালি পড়েছে? এই ঘরোয়া উপায়ে ম্যাজিকের মতো উধাও হবে ডার্ক সার্কেল...

রুক্ষ নিস্প্রাণ চুল ঝড়ে পড়ছে? কন্ডিশনার সিরাম ছাড়াই মাত্র সাতদিনে ফিরবে চুলের জেল্লা ...

ক্যান্সার থেকে ডায়বেটিস সারবে এই ম্যাজিক ফলে, কোথায় পাবেন জানুন...

পেটও ভরবে,ওজন থাকবে নিয়ন্ত্রণে,জেনে নিন চটজলদি এই ব্রেকফাস্টের রেসিপি...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রবিবার শুধুই একঘেয়ে মুরগির ঝোল? লেবু-লঙ্কা চিকেন দিয়ে করুন স্বাদ বদল...

পেইনকিলার ছাড়াই কমবে অসহ্য পিরিয়ডের যন্ত্রনা। মেনে চলুন এই টোটকা ...

কমবয়সিদের মধ্যে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি! সতর্ক হতে আগেই বুঝুন এই ৮ লক্ষণ...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



09 24