বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: সিদ্ধান্ত নিতে বিচলিত হয়ে যান? অবসেসিভ ইনডিসিশনে ভুগছেন কিনা বুঝবেন কীভাবে?

নিজস্ব সংবাদদাতা | ২২ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ৩৮


আজকাল ওয়েবডেস্ক:  উচ্চ মাধ্যমিকের পর সাইন্স নাকি আর্টস! রাত জেগে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে যাওয়া কি ঠিক হবে? প্রেম করে বিয়ে করা উচিত? জীবনের নানা পরিস্থিতিতে দাঁড়িয়ে সিদ্ধান্ত নিতে বিচলিত হয়েছেন। খুব ছোট ছোট বিষয়ে "কি করব" এই প্রশ্ন আপনাকে ভাবিয়েছে? হতে পারে আপনি অবসেসিভ ইনডিসিশনে ভুগছেন। ডাক্তারি পরিভাষায় এটাও এক ধরনের প্যারালাইসিস। গবেষণায় দেখা গেছে একজন ব্যক্তি যখন বারবার ভুল সিদ্ধান্ত নিয়ে জীবনে ঠকে যান তখন নতুন কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি সমস্যায় ভোগেন। এই অবসেসিভ সিদ্ধান্তহীনতার কয়েকটি লক্ষণ আছে। সেগুলো কী কী ?
অনেক সময় অনেকগুলো বিষয়ের মধ্যে থেকে একটা বিষয় বেছে নেওয়ার ক্ষেত্রে যখন আপনি প্রায়োরিটি ঠিক করতে পারবেন না তখন বুঝতে হবে সমস্যা আছে। হয়তো আপনি একটা সিদ্ধান্ত নিয়েছেন, পরক্ষণেই আপনার মনে হল এটা না করে অন্য কিছু করলে ভালো হতো। সেটা পুজোর আগে শাড়ি কেনার সময় হতে পারে কিংবা রেস্তোরাঁয় খেতে গিয়ে কোন খাবার অর্ডার দেবেন সেক্ষেত্রেও হতে পারে। 
যারা সিদ্ধান্ত হীনতায় ভোগেন তাদের মধ্যে অতিরিক্ত চিন্তা করা অ্যাংজাইটির সমস্যা হওয়া খুব স্বাভাবিক। দাবি থেরাপিস্টের। এই অযৌক্তিক চিন্তায় আসলে আপনাকে সিদ্ধান্ত নিতে বাধা দেয়। ভাবছি এটা করব কিন্তু আবার আগের মত সমস্যা হবে না তো- এই ভাবনা আপনাকে ক্রমাগত বিব্রত করতে থাকবে। 
একটা বছর পর সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তৈরি হয়ে যায়। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে প্রতিটা ক্ষেত্রে যদি আপনাকে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে অন্য কারো সাহায্য নিতে হয় তবে মুশকিল। 
নিজের স্কিল ডেভেলপমেন্টের কথা ভাবুন। আত্মবিশ্বাস ফিরে পেতে ধ্যান, শরীরচর্চা করুন। উপকার পাবেন।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া