বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Menstruation: কোন যোগাসনে কমবে পিরিয়ড ক্র্যাম্প?

নিজস্ব সংবাদদাতা | ২২ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ : ২৬


আজকাল ওয়েবডেস্ক: অধিকাংশ মহিলারাই পিরিয়ড ক্র্যাম্পের সমস্যায় ভোগেন। শুধু তাই নয় ঋতুচক্রের সময়, খিটখিটে মেজাজ, হরমোনের ভারসাম্যহীনতা এবং শরীরের ব্যথা অসহনীয় হয়ে ওঠে। লাইফস্টাইল থেরাপিস্টের মতে, পিরিয়ড ক্র্যাম্পের ব্যথা কমাতে কার্যকরী হতে পারে কিছু যোগব্যায়াম।
ক্র্যাম্পের তীব্রতা ব্যক্তি বিশেষে আলাদা হতে পারে। তবে মাসের ওই দিনগুলোতে একটু আরাম খোঁজেন সকলেই। সেক্ষেত্রে ডিপ ব্রিদিং প্রশান্তিদায়ক হতে পারে। যোগাভ্যাসে মন শান্ত থাকে। যার প্রভাব পরে শরীরেও। এছাড়াও, শরীরে ফ্লেক্সিবিলিটি বাড়াতে, শক্তি বাড়াতে এবং সাধারণ ব্যথা কমাতে সাহায্য করে। নিয়মিত কোন যোগাভ্যাস করবেন?
উৎকট কোনাসন বা দেবী ভঙ্গি:
ক্র্যাম্পের জন্য এই ব্যায়াম খুব কার্যকরী। দুটো পা একটু দূরত্বে রেখে স্কোয়াট পজিশনে বসুন। হাতদুটো সামনে জোর করে রাখুন। ১৫ সেকেন্ড করে তিন বার করুন।
বদ্ধ কোনাসন
শিরদাঁড়া সোজা রেখে বসুন। পায়ের পাতাদুটো যতটা সম্ভব কোলের কাছে রাখুন। হাঁটু মাটিতে ঠেকানোর চেষ্টা করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে।
সুপ্ত বদ্ধ কোনাসন:
বদ্ধ কোনাসনে বসেই চিত হয়ে শুয়ে পড়ুন। হাতদুটো শরীরের সঙ্গে সমান্তরাল করে রাখুন মেঝেতে। এতে শরীর, মন রিল্যাক্স হবে।
উপবিষ্ট কোনাসন
শিরদাঁড়া সোজা করে যোগাম্যাটে বসুন। পাদুটো পাশে ছড়িয়ে দিন। হাঁটু ভাঙবে না। শিরদাঁড়া সোজা রেখেই মেঝেতে দুহাতের কনুই ঠেকানোর চেষ্টা করুন।
জানু শিরাসন
মেঝেতে বসে এক পা সটান ছড়িয়ে দিন। অন্য পা ভাঁজ করে পায়ের পাতাটি ছড়িয়ে রাখা পায়ের হাঁটুতে ঠেকান। দুহাত দিয়ে ছড়িয়ে রাখা পায়ের পাতা ছোঁয়ার চেষ্টা করুন।
মনে রাখবেন, একদিন যোগা করলেই পিরিয়ড ক্র্যাম্প কমবে না। আপনাকে নিয়মিত অভ্যাস করতে হবে।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া