img

শ্রী সারদা মা ও ভারতের বিপ্লবী আন্দোলন

সারদা দেবী কি কেবলই শ্রীরামকৃষ্ণের পত্নী? কেবলই তিনি সঙ্ঘজননী? নাকি তিনি রাধুর পিসীমা? শিবুলালের খুড়িমা? নাকি ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনের এক অগ্নিময়ী দীপশিখা?

বিলম্বিতে সম

“তুই, তুই কি পাগল? জন হপকিন্সের অফার কেউ ফিরিয়ে দেয়? আমি কি কোনওদিন তোকে বোঝাতে পারব হিরণ?” হাতের তালুতে ব্যর্থ ঘুষি মারে রথীন। হিরণ্ময় ওরফে হিরণ শান্ত দৃষ্টিতে তাকায়।

img
img

কোষমুক্ত ‘টিনের তরবারি’ – সমকালে ফিরে দেখা এক চিরায়ত উচ্চারণ

কোষবদ্ধ থাকবে তূণ, না কোষমুক্ত? চিরকালীন প্রশ্ন। এই প্রশ্নের উত্তর খোঁজার তাগিদটিও চিরকালীন। সেই চিরকালীন প্রশ্নকে সমকালীনতার অঙ্গনে

প্রজাপতি

সমরেশদা -এই যে আমি -সমরেশদা আমি এদিকে -আরে এই হাঁদা কোনদিকে তাকাচ্ছিস রে - তোর মতো আমার মাথায়ও ছাতা! দেখতে পাচ্ছিস না!  ও রাখুদা! হেব্বি শেয়াল তো তুমি!

img
img

রৌদ্রময়ের ছিন্ন শির

উধাউ ঘুমিয়ে পড়েছিল। ড্রাইভারের কর্কশ চিৎকারে ঘুমটা ভেঙে গেল। ড্রাইভার ছেলেটি তারস্বরে চেঁচাচ্ছে। ‘তুমি কী গো? কোথায় যাবে বলছ না, এই এখানে, এই এখানে করে তো চলে এলে, এবার আমি লঞ্চঘাটে পরে আর যাব না, সাফ কথা বলে দিলাম।’

কবিতাগুচ্ছ

নিঝুমগ্রামে বৃষ্টি নামে ছপছপিয়ে  পাথুরেপথে কে যেন ভেজে চপচপিয়ে  মাটিরখাঁজে গন্ধ ওঠে সোঁদা সোঁদা  ছুকছুক রেল উড়ে বেড়ায় টুং সোনাদা    ঘাসগালিচায় রডোডেনড্রন ছোপা ছোপা  পাহাড়িচাঁপার গন্ধ গাঁথে আলগা খোঁপা

img
img

স্বদেশ সেদেশ

বাংলাদেশ যাওয়ার দু’বছরের মধ্যেই আমাকে আবার ঢাকা যেতে হয়৷ সূত্র ওই থিয়েটারই৷ তখন আমি সুন্দরম নাট্যগোষ্ঠীর হয়ে অভিনয় করি৷ ঢাকা থেকে সুন্দরম এবার দুটি নাট্যাভিনয়ের বরাত পেল৷

জীবন পড়ে নিই ‘মৃত্যুক্ষুধা’-য়

নজরুলের কবিমানস ঘিরে আমাদের আগ্রহের শেষ নেই। কিন্তু কথাসাহিত্যে নজরুল -এই বিষয়টা প্রায় অনালোচিতই থেকে গিয়েছে। লেখকের আলোকপাত সেই অনালোচিত অধ্যায় ঘিরেই

img
img

ব্রিটেন সুন্দরী আইল অফ উইট 

চলেছি লন্ডনের  ইস্ট ক্রয়ডন থেকে  পোর্টসমাউথ হারবার। আমাদের গন্তব্যস্থল আইল অফ উইট। প্রায় দু'ঘণ্টা পর স্পোর্টসমাউথ স্টেশন পৌঁছালাম। স্টেশন থেকে   বাসে চড়ে পৌঁছে গেলাম হারবারে।