img

অস্তিত্বের সঙ্কট: সঙ্কটের অস্তিত্ব

দেশ চায় অস্তিত্বের সঙ্কটকে জয় করে নিজের অস্তিত্বকে আরও বেশি করে দেশ, কাল, সময়, সংস্কৃতির কাছে জানান দিতে।সঙ্কটকে অতিক্রম করার মামুলি পন্থার ভিতর দিয়েই মানুষ চায় নিজের অস্তিত্বের সূক্ষ্ম তন্তুগুলিকে একটা সুনির্দিষ্ট পথের দিকে পরিচালিত করতে।

হেমন্ত মুখোপাধ্যায়: মানুষ আর শিল্পীর সমন্বয়

সুরোলোকে প্রস্থানের কিছুদিন আগে রেডিওর জন্যে একটি গান রেকর্ড করেছিলেন হেমন্ত মুখোপাধ্যায়। “আমার শ্মশানে কতো লোক হবে”-গানটি হেমন্তদা বেঁচে থাকতেই ব্রডকাস্ট হয়েছিল রেডিওতে।

img
img

ঊর্মি রহমান- উদার সুরে আনন্দগানের জীবন

ঊর্মি রহমান, এক বর্ণময় জীবন।বাঙালি সংস্কৃতির এই চিরন্তন উপাসকের স্মৃতি, এক বেদনা বিহ্বল অনুভূতি। ধর্মান্ধতা যখন সংস্কৃতির অঙ্গনকে ঢেকে দিচ্ছে, তখন আমাদের আশ্রয় ঊর্মি রহমানেরাই

স্মৃতি নির্মাণ একটা শিল্প, সার্থক প্রয়োগ 'কাদামাটির হাফলাইফ' -এ

স্মৃতির খেয়াতে ভাসা এক আলেখ্য। যেখানে সবটা জুড়ে আছে মানুষ। আর সেই মানুষের নির্মাণে শক্ত বুনিয়াদ তৈরি করছে সময়। বিনিসুতোর টানাপোড়েনে সময়ের আলেখ্য

img
img

বুদ্ধদেব দাশগুপ্তের কাব্যগ্রন্থ হিমযুগ : ছয় দশকের সংশয়িত ‘সূর্যকরোজ্জ্বলতা’র উত্তরাধিকার

ইন্দ্রিয়বিপর্যাসের জটিল চিত্রাঙ্কনে কবি বুদ্ধদেবের মুনশিয়ানা লক্ষ করা যায়। অন্যদিকে পুরো হাত নয়, ‘নুলো হাত’ কবিতায় হাতেরই অংশভাগ একটি আঙুলের সঙ্গে আরেকটি আঙুলের সম্পর্কের কথা বলা হচ্ছে।

কবি নরেশ গুহের জন্মশতবর্ষ উদযাপন

শতবর্ষ অতিক্রম করলেন কবি নরেশ গুহ। আজ প্রায় বিস্মৃত এক নাম। আত্মপ্রচার বিমুখ এক সারস্বত তপস্বী। তাতার সমুদ্রের ঘেরাটোপ অতিক্রম করে তাঁকে ঘিরে চর্চা বাঙালি জীবনে এক সংযোজন-

img
img

জোছনা হাঁটিয়া মিলায়ে যায়

গাল পেতে থাকা এক গুলতানি। অনিঃশেষ এক কথন। এ বকবকানির যেন শেষ নেই। পথ চলতে চলতে, পথ চলতি কথা

মাগরিবের ছায়া

কবরস্থান মাঠ লাগোয়া পুকুরটাতে এখন আর পানি নেই বললেই চলে। তারামন যখন বিয়ের পর প্রথম আসে, তখন আশুবাবুর লাইনে ওঠেনি। ভোলা মিঞার সেই সময়ের আস্তানা ছিল থিয়েটার সাউয়ের বাড়ি।

img
img

রুমিনার গল্প লেখা

একভাবে রুমিনা কাগজ আর কলম নিয়ে জানালার পাশে বসে আছে একটা ছোট গল্প লিখবার জন্য। সকাল থেকেই সারাদিন ভেবে যাচ্ছে লেখা আসছে না মাথায়।

তাল নিয়ে তালবেতাল

এ বছর সেই অনেক কাল আগের মত একটা দুটো রাত ঘিরে বৃষ্টি বেশ মন মজিয়ে ছিল। টুপটুপ করে বৃষ্টির ফোঁটা পড়ছে। জানলা দিয়ে তার আওয়াজ আসছে।

img