img

বাঙালিয়ানা

জাতি ছিল ধর্মভিত্তিক? নাকি, সংস্কৃতি কেন্দ্রিক? এই বিতর্কের সমাধান, আমরা ভেবেছিলাম গত শতকেই হয়ে গেছে। এখন কী ভাবব, সকলি গরলি ভেল?

ছবি যেখানে কথা বলে

যে দিকেই চোখ ফেরাই ছবি। ছবি ছবি আর ছবি। চোখ জুড়িয়ে যায় রঙের খেলায়।

img
img

মানিকের 'অপ্রকাশিত' ভাবনা জগৎ : কলকাতা-দাঙ্গার চারটি দিন ও এক সংকটাপন্ন সময় চেতনা

মসজিদের কাছে আনোয়ার শা রোডের একদল মুসলিম স্বীকার করলেন মিটমাট দরকার — কয়েকজন উত্তেজিতভাবে বললেন মেরে পুড়িয়ে তারপর এখন মিটমাটের কথা কেন?

মাগরিবের ছায়া

হাতের আঙুলে কিছু একটা জড়িয়ে শূন্যে পাক খাওয়াতে খাওয়াতে তারামনকে মাঠের আলপথ দিয়ে আনমনে চলে যেতে  দেখে ওর বাপের সঙ্গে যারা কাজ করে বেশ অবাক হয়ে গেল।

img
img

ভগিনী নিবেদিতা ও রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথের স্বদেশী সমাজের পরিকল্পনা অনুসারে আন্দোলন শুরু করেন। আবশ্যিকভাবে স্বদেশী দ্রব্য ব্যবহারের কথা বলেন। অরবিন্দের ছোট ভাই বারীন ঘোষকে দায়িত্ব দেওয়া হয় শহর ও গ্রামের বিপণন কেন্দ্রে স্বদেশী দ্রব্য সরবরাহের।

নিয়তি

পাতাঝরা কিঞ্চিৎ বেদনার  দূর থেকে খাঁ খাঁ লাগে। তবে এই মরশুম বদলালে ডালে ও পাতায় ফের  সবুজের উৎসব জাগে। 

img
img

সবুজতন্ত্র

তুমি তো গ্রামের ছেলে? গল্প লেখো, মুথা ঘাস চেনো? পাতি? ওগড়া?  আমি মুথা ঘাসের মূল চিবিয়ে, রাঙচিত্রার মধু খেতে খেতে, ওগড়ার বোঝা মাথায় মাঠ থেকে ঘরে ফিরেছি। খালি গা ভরে গেছে বনতুলসীর শুকনো ফুলের রোঁয়ায়। কাটা-ছেঁড়ায় দূর্বা, কালা ঘাসের রসই যথেষ্ট।

বুনো ছাতিম ফুল ও অন্যান্য

বুনো ছাতিম ফুলের গন্ধটা মারাত্মক বাজে। খুব বাজে একটা নেশা ধরায় প্রতিটা শরতে। দশকের পর দশক ধরে...

img
img

অন্ধকারের দিকে 

বুঝি ওর ঘুম পায় ক্লান্ত শরীর, মুখ ফিরিয়ে শোয়।  এদিকে আলাদা পৃথিবী, জলপাইগুড়ির তিন নং ঘুমটি ধরে কারা যেন হেঁটেছিল এক বৃষ্টিদিনে। 

বুদ্ধদেব দাশগুপ্তের কাব্যগ্রন্থ হিমযুগ : ছয় দশকের সংশয়িত ‘সূর্যকরোজ্জ্বলতা’র উত্তরাধিকার

বুদ্ধদেব দাশগুপ্তকে ‘সন্ত্রাসকালের বীর্য’ ততটা নয়, ‘জ্বালা, ঘৃণা ও কারুণ্য’ই তীব্রভাবে স্পর্শ করেছিল। কিন্তু তাঁর আবেগ বিস্তৃত হলেও তা অনেকটাই উপরিতলের, দেশের এই স্থায়ী প্রতিকূল অবস্থাটাই বেশি বিপক্ষে ছিল।

img
img

সৈয়দ মুজতবা আলীর জীবন ও সাহিত্য সমালোচনার বিকল্প পাঠ

আমাদের স্মৃতির ইমারতে মাঝে মাঝে উঁকি দেওয়া চরিত্রগুলো ঘিরে চর্চার ধারা এখন প্রায় শুকিয়ে যেতে বসেছে। সেই ধারাকে পুনরুজ্জীবিত করবার প্রয়াস এই গ্রন্থ

প্রতিবাদ-প্রতিরোধের জয়

আজ গোটা বিশ্বের দিকে তাকিয়ে জয় গোস্বামীর, 'হিংসার উৎসব' কবিতাটা আমাদের মনে হয়, সময়ের এক নিঃশব্দ কথোপকথন। উৎপলেন্দু চক্রবর্তী সদ্য প্রয়াত হয়েছেন।

img