E-PAPER
কলকাতা
রাজ্য
রাজ্য
উত্তরবঙ্গ
দক্ষিণবঙ্গ
দেশ
বাণিজ্য
বিনোদন
খেলা
আরও
লাইফস্টাইল
স্বাস্থ্য
পড়াশোনা
মতামত
নির্বাচন ২০২৪
কলকাতা
রাজ্য
ভিডিও
বিদেশ
বাণিজ্য
বিনোদন
খেলা
লাইফস্টাইল
স্বাস্থ্য
পড়াশোনা
মতামত
Get In Touch
[email protected]
আজকাল.in
রবিবার অনলাইন
রবিবার ১৫ সেপ্টেম্বর ২০২৪
~
সম্পাদকীয়
শিল্পী মনের বেদনা
শিল্পের জন্য শিল্পী, না, শিল্পীর জন্যে শিল্প- সেই চিরন্তন বিতর্কের মাঝেই এক চিরন্তন শিল্পীকে অন্বেষণের চেষ্টা--
~
গৌতম রায়
চেতনা জাগরণের দীপশিখা
শিল্পীর চেতনা তৈরি করে জীবনবোধ।আর সেই জীবনবোধ পৌঁছে দেয় যেনএক অনির্চনীয় আনন্দে। তখনই ডেকে যায় আনন্দের সাগর থেকে বান
সপ্তম পর্ব
~
সুমিত চৌধুরী
ডিহি কলকাতার দিননামা
~
কৃষ্ণ শিঞ্জিনী দেব
কতো নদী সরোবর, বাংলাদেশের কিশোর সাহিত্যে বাংলা ভাষার ইতিহাস
বিংশ শতাব্দীতে উত্তর-ঔপনিবেশিক ভারতীয় প্রাকমহাদেশে শিল্পকলায় বিষয় অপেক্ষা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভাষা – জীবন ও রাজনীতির বিভিন্ন এলাকাকে তীব্র ঝাঁকুনি দেয় মানুষের বাকযন্ত্র থেকে উৎসারিত ধ্বনিপুঞ্জ। স্থানিক এবং কালিক মাত্রা অতিক্রম করে মানুষ বুঝতে পেরেছে ভাষা তার কণ্ঠ থেকে উচ্চারিত ধ্বনিমাত্র নয়, তার অস্তিত্বের একটি বৃহদাংশ।
~
স্বপ্নময় চক্রবর্তী
উচ্চ-মধ্যবিত্ত আধুনিক সাংস্কৃতিক সামাজিক স্মৃতির তথ্যচিত্র
এক স্বপ্ন জাদুর অন্বেষণ। স্মৃতি জাগরুক সময় কে ফিরে পাওয়া।স্মৃতির খেয়ায় ,শুধু যাওয়া আসা--
~
অমর্ত্য বন্দ্যোপাধ্যায়
শান্ত দিঘির মতো পুরনো জল
স্মৃতির দুনিয়াতে আবার এক সুতো ছেঁড়ার কান্না। একটা সময় যেন হারিয়ে গেল আমাদের চেতনা থেকে। চলে গেলেন ছন্দা সেন--
~
দীপ্তাংশু রায় মুখার্জি
মানিকের 'অপ্রকাশিত' ভাবনা জগৎ : কলকাতা-দাঙ্গার চারটি দিন ও এক সংকটাপন্ন সময় চেতনা
যে কোনও শিল্পীর আত্মজগতের মুখোমুখি আমরা হই তাঁর পরিচিত প্রকাশকে ঘিরে। এই প্রকাশের আলোয় রাঙা হয়ে থাকে তাঁর সৃষ্টি, তাঁর চিন্তাজগৎ।
নাট্য পর্যালোচনা
~
গোপাল বিশ্বাস
'মুসলমানীর গল্প ' রবীন্দ্রগল্পের সুন্দর নাট্যরূপ
রবীন্দ্রনাথের ছোটগল্প, গোটা বিশ্বের ছোটগল্পের সম্পদ। তেমন একটি গল্পকে নাটকে ফুটিয়ে তোলা মামুলি কাজ নয়। নাট্যায়ণের মুন্সিয়ানা নজর কাড়ে-
~
সরোজ উপাধ্যায়
ভগিনী নিবেদিতা ও রবীন্দ্রনাথ
ভগিনী নিবেদিতা এক অনন্য সাধারণ ব্যক্তিত্ব। ভারতবর্ষের প্রতি তাঁর অসাধারণ ভালবাসা এদেশের মানুষের প্রতি তাঁর সহমর্মিতা স্নেহ অনুভূতি তাঁকে অপরূপ মহিমায় মহিমান্বিত করেছে।
~
অভিনন্দন মুখোপাধ্যায়
দৈত্য ও মানুষ
একটাই দৈত্য পুষেছিলাম এ যাবৎকালে– খাড়া নাক, কুলোর মতো কান, ভাটাভাটা চোখ। সে যখন হুঙ্কার ছাড়তো পুকুর হয়ে যেত পুষ্করিণী, জানালা হয়ে যেত গবাক্ষ।
(৩)
~
গৌতম রায়
মাগরিবের ছায়া
দাদিআম্মা মরজুল মউতের কালে নিজের তছবি টা সঁপে দিয়েছিল তারামণের হাতে।তখন বছর চারেকের শিশু তারামণ।তছবির ব্যবহার ঘিরে কোনো ধারণাই তার নেই।