শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Parenting: অভিভাবকের কোন আচরণে ক্ষতিগ্রস্ত হতে পারে শৈশব? কী মত থেরাপিস্টের ?

নিজস্ব সংবাদদাতা | ২৬ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ২১


আজকাল ওয়েবডেস্ক: সন্তান ভুল করছে দেখেও চুপ করে থাকেন? ওদের ভুল বায়নাকে প্রশ্রয় দেন? সন্তানদের জন্য অতিরিক্ত স্নেহ কী কী ক্ষতি ডেকে আনে ভবিষ্যতে ? এই নিয়ে কী মত থেরাপিস্টের?
যখন যা আবদার করে তাই-ই হাতের কাছে এনে দেন সন্তানকে- এই অভ্যাস মোটেও ভাল নয়,দাবি থেরাপিস্টের। সকলের সঙ্গে মিশতে দিন সন্তানদের। প্রাপ্তবয়স্কদের সম্মান করা জরুরি। সেটা ছোট থেকেই ওদের শেখানো দরকার। সেই দায়িত্বটা নিতে হবে অভিভাবকদেরই।
ভুল করলে শাসন করুন। প্রশ্রয় দেবেন না। সর্বোপরি ওদের ভুলকে ছোট করে দেখেবেন না। যদি করেন, তবে সেটাই ওদের অভ্যাসে পরিণত হবে। বকাবকি না করে ওদের বুঝিয়ে বলুন। জোর করে ক্ষমা চাইতে বাধ্য করবেন না। এতে ওদের জেদ বেড়ে যেতে পারে। পরিবর্তে ওদের ভাবনার কথা শুনুন। এমনকি আপনারা যদি কোনও ভুল করেন সেটাও তাদের কাছে বলুন। কমিউনিকেশন দরকার। এতে বাবা-মায়ের সঙ্গে সন্তানের বন্ডিং ভাল হয়।
পড়াশোনা না করে টিভি দেখছে। আপনি রেগে গিয়ে টিভি বন্ধ করে দিলেন কিংবা, মোবাইল কেড়ে নিলেন। এতে সমস্যার সমাধান হবে না। আপনি অফিসের কাজে ব্যস্ত হয়ে গেলে ও সেই একই ভুল করবে। তার থেকে বরং টিভি দেখার সময় নির্ধারণ করে দিন। প্রয়োজনে ওর সঙ্গে বসে আপনিও টিভি দেখুন। তাতে আপনি খেয়াল রাখতে পারবেন ও কী দেখছে টিভিতে।
 
 ছোটরা অনেক সময় জিনিস হারিয়ে ফেলে। আপনি যদি সঙ্গে সঙ্গেই সেই জিনিসটি ওকে আবার কিনে দেন তবে ও বুঝবে না "খারাপ লাগা"র অনুভুতিটা। শুধু তাই নয়, যত্ন করতেও শিখবে না। নিয়মানুবর্তী হতে শেখান। এটা ওদের জীবন গড়ার জন্য জরুরি।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া