সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Healthy Lifestyle: সর্দি কাশিতে নাজেহাল? পুষ্টিবিদের পরামর্শে ডায়েটে রাখুন এই ৪টি উপাদান, আর দেখুন ম্যাজিক!

নিজস্ব সংবাদদাতা | ১০ ফেব্রুয়ারী ২০২৪ ১৮ : ২৬


আজকাল ওয়েবডেস্ক: আবহাওয়ার পরিবর্তনে কাহিল হচ্ছেন অল্পবিস্তর সকলেই। ঠান্ডার প্রকোপ বাড়ছে, কমছে। এই তারতম্যের কারণেই ছোট থেকে বড় ভুগছেন, জ্বর-সর্দি-কাশিতে। সাধারণ ফ্লু না ইনফ্লুয়েঞ্জা, সেটা বুঝতেই বেশ কিছুটা সময় লেগে যাচ্ছে। তারপরে তো চিকিৎসকের পরামর্শ মেনে গাদা গাদা অ্যান্টিবায়োটিক, কাশির সিরাপ আছেই! হাঁপানি , সিওপিডি-র সমস্যা আছে যাঁদের, আরও বেশি কাহিল হচ্ছেন তাঁরা। এই অবস্থায় কিছু ঘরোয়া উপাদানের কথা উল্লেখ করেছেন জনৈক পুষ্টিবিদ। যেগুলো ওষুধের পাশাপাশি আপনি রাখতে পারেন ডায়েটে।
কাশি এবং সর্দির সমস্যায় প্রাকৃতিক প্রতিকার বেশ প্রাচীন। তুলসী, মধু, কাঁচা হলুদ, আমলকির পাশাপাশি কার্যকরী হল গোলমরিচ, দারচিনি, লবঙ্গ ও এলাচ। সারাদিনের ডায়েটে এই খাবারগুলো অন্তর্ভুক্ত করবেন কোন উপায়ে?
 
১. গোলমরিচ: ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ভেষজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং কাশি এবং সর্দি থেকে মুক্তি দিতে সহায়তা করে। স্যুপ, স্যান্ডউইচ, স্যালাডে গোলমরিচ দিয়ে খান। আরাম পাবেন।
২. ওজন কমানো এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারচিনি খুব উপকারী। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই ভেষজ ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং কাশি ও সর্দির লক্ষণগুলি থেকে মুক্তি দেয়। চায়ের সঙ্গে হাফ চামচ দারচিনিগুঁড়ো ও মধু মিশিয়ে খান উপকার পাবেন। এছাড়া অন্যান্য রান্নাতেও এই মশলা ব্যবহার করতে পারেন।
৩. লবঙ্গ অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগগুলিতে সমৃদ্ধ। এটি গলা ব্যথা, কাশি এবং সর্দি নিয়ন্ত্রণে উপযুক্ত। রান্নায় তো ব্যবহার করতেই পারেন। এছাড়া মশলা চা তৈরি করার সময়ে গরম জলে অন্যান্য ভেষজের সঙ্গে লবঙ্গ অবশ্যই দেবেন।
৪.এলাচ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সর্দি-কাশির সমস্যা মেটাতে সহায়তা করে। প্রাতরাশে স্মুদি খেলে অবশ্যই এলাচের গুঁড়ো দেবেন।



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া