বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Travel: এই প্রথম ইন্টারন্যাশনাল ট্যুরে যাচ্ছেন? রইল বিশেষ টিপস!

নিজস্ব সংবাদদাতা | ০৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ২৮


আজকাল ওয়েবডেস্ক: প্রথম সব কিছুই খুব স্পেশ্যাল! যেমন প্রথম স্কুলের দিন, প্রথম বন্ধু, প্রথম প্রেম, প্রথম সিনেমা দেখা, স্যালারির টাকা জমিয়ে প্রথম বিদেশ ভ্রমণ - সবকিছুই। প্রথম আন্তর্জাতিক ভ্রমণ নিঃসন্দেহে রোমাঞ্চকর। সব কিছু বাজেটের মধ্যে করতে হলে চাই যথাযথ পরিকল্পনা। কোন কোন বিষয়গুলো খেয়াল রাখবেন?
আপনার গন্তব্যটি বুদ্ধিমত্তা দিয়ে নির্বাচন করুন। প্রথমে দেখুন আপনার বাজেটের সঙ্গে জায়গাটি সামঞ্জস্যপূর্ণ কিনা। প্রয়োজনীয় ভিসা, নিরাপত্তা এবং স্বাস্থ্য সতর্কতা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করুন। এগুলো আপনার প্রস্তুতি পর্বকে জোরদার করবে। বাজেট নির্ধারণ করার আগে আবেগপ্রবণ হবেন না। ফ্লাইট, থাকা, খাওয়া, ঘোরা, শপিং - সবকিছু মিলিয়ে প্রাকটিক্যাল চিন্তা করুন।
আগে থেকে ফ্লাইট ও হোটেল বুক করে রাখুন। এতে আপনার খরচ কিছুটা হলেও বাঁচবে। প্রয়োজন এবং পছন্দ অনুসারে আপনি সবটা করতে পারবেন। ভাগ্য ভাল থাকলে পেয়ে যেতে পারেন কিছু ডিসকাউন্টও।
ভ্রমণের আগে ঠিক করে নিন কোন জামাকাপড়, জুতো আপনি নেবেন। বাড়িতে যা কিছু হাতের সামনে পাবেন সব নিয়ে যাওয়ার কথা ভাববেন না। এতে ঘুরতে গিয়ে সেই সব বয়ে চলতে আপনি অসুবিধার মুখে পড়তে পারেন।
আপনি যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয় ভাষা কিছুটা হলেও জানার চেষ্টা করুন। ওই জায়গার ইতিহাস জেনে রাখুন। এতে আপনার অনেকটা সুবিধা হবে।
মোবাইলের চার্জার, ব্যাংকের কাগজপত্র, পরিচয় পত্র, পাসপোর্ট, ভিসা সব আগে থেকে গুছিয়ে রাখুন। কারেন্সি কনভার্ট করে নিতে ভুলবেন না। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ট্রাভেল ইন্স্যুরেন্স। আন্তর্জাতিক ট্যুর তো আর ঘন ঘন হবে না, তাই চেষ্টা করুন স্থানটিকে ভালভাবে এক্সপ্লোর করতে। আর তার জন্যে আগে থেকেই তৈরি করে রাখুন ট্রিপের ব্লুপ্রিন্ট। নজর রাখুন যাতে শরীর খারাপ না হয় আপনার।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া