শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Destress: অতিরিক্ত স্ট্রেস? বাড়িতে ভেষজ উপায়েই করুন মোকাবিলা!

নিজস্ব সংবাদদাতা | ০৫ ফেব্রুয়ারী ২০২৪ ১২ : ৩৪


আজকাল ওয়েবডেস্ক: দুশ্চিন্তায় জর্জরিত আপনি? মানসিক চাপ নিয়ে নিজের স্থিতি হারিয়ে ফেলছেন। থেরাপিস্টের মতে, কঠিন পরিস্থিতি যা মনের ওপর চাপ ফেলে, এবং যার জন্য আপনার শরীর প্রতিক্রিয়া করে অস্বাভাবিক ভাবে , সেটাই হল স্ট্রেস। অতিরিক্ত চিন্তা আমাদের উদ্বিগ্ন করে। হতাশা বাড়িয়ে দেয়। এবং এই সব কিছু থেকেই ক্রমে বাড়ে স্ট্রেস বা মানসিক চাপ।
কিছুই ভেষজ আছে যা শরীর এবং মনের উপর শান্ত প্রভাব ফেলতে এবং স্ট্রেসের মোকাবিলা করতে সাহায্য করে। থেরাপিস্টের মতে , এর কার্যকারিতা প্রমাণিত।
লেমন বাম
এর সুদিং এফেক্ট শরীর ও মন শান্ত রাখতে সাহায্য করে। এর পোশাকি নাম, মেলিসা অফিসিনালিস। এই ভেষজ মিন্ট জাতীয়। স্ট্রেস এবং উদ্বেগ কমাতে, ঘুম ও খিদে উন্নত করতে, বদহজমের সমস্যায়, এমনকি ব্যথা ও অস্বস্তি কমাতে ব্যবহৃত হয় লেমন বাম।
ক্যামোমাইল
এই ভেষজ অ্যাংজাইটি ও স্ট্রেস কমাতে উপকারী। ক্যামোমাইল প্রশান্তিদায়ক। অনিদ্রার সমস্যা থাকলেও এই ভেষজ কার্যকরী। এর ফ্ল্যাভোনয়েড, এপিজেনিন- মস্তিষ্কে বেনজোডিয়াজেপাইন রিসেপ্টরকে আবদ্ধ করে। ফলে স্ট্রেস কমে। ঘুমোতে যাওয়ার আগে ক্যামোমাইল গ্রিন টি খুব উপকারী। 
তুলসী
এতে আছে অ্যাডাপ্টোজেন। যা কর্টিসল মাত্রা কমিয়ে শরীর শান্ত রাখে। মনকে নিয়ন্ত্রণ করে। গ্লুকোজ, রক্তচাপ এবং লিপিডের মাত্রা স্বাভাবিক করতে সাহায্য করে এই ভেষজ। স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় কার্যকারিতার উপর ইতিবাচক প্রভাব ফেলে। এর অ্যান্টি-ডিপ্রেসেন্ট বৈশিষ্ট্য মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
অশ্বগন্ধা
এর বিশেষ অ্যাডাপ্টোজেন শরীরকে চাপের পরিস্থিতি এবং উদ্বেগজনক চিন্তাভাবনার সঙ্গে মোকাবিলা করতে সহায়তা করতে পারে। অনিদ্রার সমস্যাতেও সুফল দেয়।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া