বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Cervical Cancer: সার্ভাইকাল ক্যান্সার: এড়াতে হবে অসতর্ক যৌন সংসর্গ, নিতে হবে টিকা

Pallabi Ghosh | ০৩ ফেব্রুয়ারী ২০২৪ ১১ : ৫৫Pallabi Ghosh


রিয়া পাত্র: নামী মডেল পুনম পান্ডে জানিয়েছেন,পরিকল্পনা করেই তাঁর মৃত্যুসংবাদ প্রচার করা হয়েছে যাতে সার্ভাইকাল ক্যান্সার নিয়ে সচেতনতা বাড়ে। মেয়েদের, বিশেষ করে ভারতের মত দেশের গরিব ঘরের মেয়েদের স্বাস্থ্য অবহেলিত। অজান্তে অনেক সময় শরীরে ঘাপটি মেরে থেকে যায় নানাবিধ রোগ। যখন আসে সামনে, তখন দেরি হয়ে গেছে অনেক। তার মধ্যে একটি সার্ভাইকাল ক্যান্সার, বাংলায় জরায়ু-মুখের ক্যান্সার। পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে দেশে প্রতি বছর গড়ে ১লক্ষ ২০ হাজার মহিলা এই রোগে আক্রান্ত হন এবং ৭০ হাজারের বেশি মহিলার মৃত্যু হয়। বিশ্বের নিরিখে এই রোগে মৃতের ২৫ শতাংশ ভারতের। আক্রান্ত এবং মৃত্যুর হার আতঙ্ক জাগানোর মতোই। পরিস্থিতি আশঙ্কাজনক সেকথা বোঝা গিয়েছিল বৃহস্পতিবারের বাজেট ঘোষণায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, ৯ থেকে ১৪ বছরের কিশোরীদের এইচপিভি টিকা দেওয়া হবে বিনামূল্যে। ভারতে বিভিন্ন দেশি, বিদেশি বেসরকারি সংস্থার তৈরি এই টিকা মিললেও, তার দাম দেখে পিছিয়ে আসতে হয় অনেককেই।
কেন হয় এই মারণ রোগ? কীভাবেই বা পরিত্রাণ? সসব জানতেই আজকাল. ইন কথা বলল বিশিষ্ট স্ত্রীরোগবিশেষজ্ঞ শমিতা ঘোষালের সঙ্গে।
চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এইচপিভি বা হিউম্যান প্যাপিলোমা ভাইরাস এই রোগের মূল। কীভাবে ঘটে এই সংক্রমণ?
অনিয়ন্ত্রিত এবং অসতর্ক যৌন সংসর্গ থেকেই এর সূত্রপাত। যৌন সংসর্গের সময় সার্ভিক লাইনে ঘষা লাগে। সেখান থেকেই অনেক ক্ষেত্রে সংক্রমণের সূত্রপাত ঘটে। সেটাই চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ইনফেকশন। এই ভাইরাসের আবার একাধিক ধরন রয়েছে। বেশ কিছু ধরন আবার খুব মাইল্ড। আমাদের দৈনন্দিন জীবনের সর্দি, কাশির মতো। হয়, আবার সেরেও যায়। কিন্তু বিপত্তি ঘটায় বাকি কয়েকটি ধরন। ধীরে ধীরে শরীরে বাসা বাঁধে মারণ রোগ।
সংক্রমণ থেকে ক্যান্সার?
এই প্যাপিলোমা ভাইরাস খুব ধীর গতিতে ক্যান্সারে পরিণত হয়। কোনও কোনও ক্ষেত্রে সময় লেগে যায় কয়েক বছরও। চিকিৎসকের মতে, এই লম্বা সময় লাগার কারণেই সুবিধা থেকে যায়। সকলে যদি সচেতন হয় এই বিষয়ে, তাহলে ভাইরাস সংক্রমণ হলেও, সেটিকে ক্যান্সারে পরিণত হওয়া আটকানো যায়। আর সেই কারণেই প্রয়োজন ভ্যাকসিন এবং সচেতনতা।
কীভাবে নেবেন এই ভ্যাকসিন? মূলত তিন পর্যায়ে নিতে হয়। আজ একটি নিলে, দু"মাস পর পরবর্তী ভ্যাকসিন এবং ৬ মাস পর আরও একটি ভ্যাকসিন। ৯-১৪ বছর বয়স, অর্থাৎ যৌন সম্পর্ক তৈরি হওয়ার আগের সময়কেই এই ভ্যাকসিন নেওয়ার আদর্শ সময় বলে মনে করা হয়। ভ্যাকসিন ছাড়াও রয়েছে প্যাপ টেস্ট।
কী সেই প্রক্রিয়া?
হোয়াইট ডিসচার্জ টেস্ট করে দেখা হয়, তার মধ্যে সেলের কোনও বিভাজন লক্ষ্য করা যাচ্ছে কিনা, যা থেকে বোঝা যাবে পরবর্তীকালে সার্ভাইকাল ক্যান্সার হতে পারে কিনা। চিকিৎসকের মতে ভ্যাকসিন নেওয়া থাক বা না থাক, একটা সময়ে পর প্রত্যেক মেয়ের প্যাপটোমিয়া বা প্যাপ টেস্ট করানো উচিত। তাতে সময় থাকতে এই রোগ সম্পর্কে সচেতন হওয়া যায়।
যদি কেউ সার্ভিক্যাল ক্যান্সারে আক্রান্ত হন, তাহলে? ডা.শমিতা ঘোষালের মতে, তখন আগে লক্ষ্য করতে হবে কোন পর্যায়ে রয়েছে এই রোগ। যদি প্রাথমিক পর্যায়ে থাকে, তাহলে জরায়ু, ডিম্বাশয় বাদ দেওয়া হয়। যদি আরও পরের পর্যায়ে ধরা পড়ে, তখন উপায় রেডিওথেরাপি। বিদেশে ইতিমধ্যে মহিলারা এই রোগ এবং তার পূর্ববর্তী টেস্টগুলি সম্পর্কে যথেষ্ট সচেতন। তবে চিকিৎসকেরা আশাবাদী, আগামী কয়েক বছরে ভারতের মহিলারাও আরও সচেতন হবেন এই রোগ সম্পর্কে।
সচেতন থাকার উপায় কী?
প্রথমেই ভ্যাকসিন নিতে হবে। প্যাপ টেস্ট করতে হবে নির্দিষ্ট সময় পরে। অবশ্যই মাথায় রাখতে হবে সচেতন, সুরক্ষিত যৌন সংসর্গের কথা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চুল থেকে চুলকুনি হবে নিমেষে ভাল! রোজ এই 'টক' ফল খেলে কী কী বাড়তি উপকার পাবেন...

নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



02 24