শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

লাইফস্টাইল | নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ১৯ সেপ্টেম্বর ২০২৪ ২০ : ২৯Soma Majumder


আজকাল ওয়েব ডেস্ক: হাতের দিকে তাকালে নিশ্চয়ই লক্ষ্য করেছেন, নখে মাঝেমধ্যেই সাদা সাদা দাগ দেখা দেয়। যা নিজে থেকেই আসে আবার নিজে থেকেই চলে যায়। আবার কারও ক্ষেত্রে দীর্ঘদিন থেকে যায়। কিন্তু কী কারণে নখে এমন সাদা দাগ দেখা দেয়? তা নিয়ে বেশিরভাগ মানুষই খুব একটা মাথা ঘামান না। আর এতেই বাড়ে বিপদ! কারণ বিশেষজ্ঞদের মতে, এই ধরনের দাগ শরীরে বিভিন্ন রোগ বাসা বাঁধার ইঙ্গিত দেয়।

নখে সাদা দাগ কেন দেখা যায়, এর যে কারণ বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন, তা হল ক্যালশিয়ামের ঘাটতি। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নখে পাঙ্কটেট লিউকোনচিয়া দেখা দিলেই এমন সাদা দাগ দেখা দেয়। সাদা দাগ প্রথমে নখের শেষ ভাগ থেকে দেখা দিতে শুরু করে। ক্রমশ তা সামনের দিকে আসতে থাকে। পাঙ্কটেট লিউকোনাইকিয়া দু-তিন রকমের হয়। যদি পুরো নখে হয় তাহলে তাকে বলে লিউকোনাইকিয়া টোটালেস। যদি কিছু কিছু জায়গায় হয় তাহলে  লিউকোনাইকিয়া পাঙ্কটেট বলে। 

চলতি ধারণা রয়েছে যে শরীরে কোনো কিছু ঘাটতির জন্যেই এমনটা হয়। কিন্তু আসলে তা নয়৷ শিশু নখে কামড় দিলে কিংবা কোনো আঘাত লাগলে হলে ওই কামড়ানোর জায়গায় দাগ হয়ে যায়। যদিও নখ হওয়ার সঙ্গে সঙ্গে অনেক সময়ই সেই নির্দিষ্ট জায়গাটি বাদ পড়ে যায়। তবে চিন্তার বিষয় তখনই হয় যখন পুরো নখেই সাদা দাগ দেখা যায়। আর এমন লক্ষণ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের নেওয়া প্রয়োজন। 

পুরো নখে সাদা দাগ ছড়িয়ে পড়ার অন্যান্য কারণের মধ্যে রয়েছে  লিভারের সমস্যা, কিডনি ফেলিওর কিংবা হৃদরোগ। এছাড়া, রক্তে প্রোটিনের মাত্রা কমে গেলেও নখে এমন দাগ হতে পারে। আবার জিঙ্কের ঘাটতি হলেও হতে পারে৷ কিছু ওষুধ নখের বৃদ্ধিতে বাধা দিতে পারে, যার ফলে নখজুড়ে সাদা রেখা দেখা যায়। যেমন ক্যানসারের জন্য কেমোথেরাপির ওষুধ, ব্রণ চিকিৎসায় ব্যবহৃত রেটিনয়েড, সালফোনামাইডসহ কিছু অ্যান্টিবায়োটিক, লিথিয়াম, খিঁচুনির রোগের ওষুধ। 

নখে সাদা দাগ দেখলে রোজকার ডায়েটেো বেশ কিছু নিয়মিত রাখুন। যেমন সামুদ্রিক খাবার, ডিম, মাংস, ব্রকোলি, মাশরুম, পালং শাক, রসুন, কিনোয়া, ওটসের মতো দানাশস্য, ডার্ক চকোলেট। তবে যদি নখের পুরোটাই সাদা হয়ে যায় কিংবা সবকটি নখ সাদা হয়ে যায় তাহলে ডাক্তারের পরামর্শ নিন। সেক্ষেত্রে এলএসপি কিংবা আরএসপি এবং অ্যালবুমিনের মাত্রা টেস্ট করা উচিত।


#white spot on nail may be dangerous what is cause and treatment of it#white spot on nail may be dangerous#White spot on Nail#White spot on Nail Problem



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চুল থেকে চুলকুনি হবে নিমেষে ভাল! রোজ এই 'টক' ফল খেলে কী কী বাড়তি উপকার পাবেন...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন...

বয়:সন্ধিতে অবাধ্য সন্তান? বকাঝকা না করে এই ৮ কৌশলে সামলান কৈশোর...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



09 24