শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

This natural drink prevent kidney stones and cancer

লাইফস্টাইল | এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Moumita Chakraborty | Editor: শ্যামশ্রী সাহা ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭ : ৩২Moumita Ganguly


 

আজকাল ওয়েব ডেস্কঃ আমাদের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি।কিডনি দেহের বর্জ্য পদার্থ বের করে দেয়। সুস্থ থাকতে হলে কিডনিকেও সুষ্ঠভাবে কাজ করতে দিতে হবে। প্রতিদিনের অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও জীবনযাপনের ফলে কিডনির সমস্যায় ভুগতে হয়। কিডনির রোগ ধরা পড়লে জীবনযাপনে চলে আসে বহু বিধিনিষেধ। বিশেষ করে কী খাচ্ছেন, তা খেয়াল রাখা অত্যন্ত জরুরি। তবে ঘরোয়া এক পদ্ধতি রয়েছে যাতে অসুস্থ হওয়ার হাত থেকে রক্ষা পাবে কিডনি। ঝুঁকি কমবে নানা রোগেরও।

প্রথমেই তিনটি লেবুকে ছোট ছোট টুকরো করে কেটে নিন।একটি গোটা রসুনের খোসা ছাড়িয়ে কুচিয়ে রাখুন। এরপর প্যানে টুকরো করে কেটে রাখা লেবু,কুচোনো রসুন দিন। দু'কাপ জল দিন, সঙ্গে দিন এক চামচ হলুদগুঁড়ো। ১০ মিনিট ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ছেঁকে নিয়ে সারাদিনে যেকোনও সময় খাবার আগে এই পানীয় পান করুন। আপনার রোজের  ডায়েটে এই পানীয়টি থাকলে  কিডনির অসুখে কোন দিন ভুগতে হবে না। কিডনি সুস্থ থাকলে ত্বকও হবে মসৃন ও উজ্জ্বল।
  
কিডনিকে সুস্থ রাখতে লেবুর ভূমিকা অপরিসীম। ভিটামিন-সি সমৃদ্ধ হওয়ায় লেবু শরীরের সমস্ত টক্সিনকে বের করে শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে। রসুনে রয়েছে অ‍্যান্টি-অক্সিড‍্যান্ট এবং অ‍্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা কিডনিতে সংক্রমণ প্রতিরোধ করে।ফলে স্বাভাবিকভাবেই কিডনি থাকে সুস্থ। তাছাড়া নিয়মিত সবুজ শাকসবজি খেতে হবে।  শাকসবজিতে ভিটামিন সি, ফাইবার ও ফলিক অ্যাসিড থাকে। এগুলো রক্তচাপ ও  ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। হলুদে থাকা কারমিকুনে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান কিডনি রোগ ও পাথর জমা হওয়া রোধ করে।এই সবের মিশ্রণে তৈরি এই পানীয় কিডনিকে রক্ষা করে ও কিডনির ক্যান্সার প্রতিরোধেও ভীষণ কার্যকরী।

এবং তার সঙ্গে মনে রাখতে হবে জল পান করার কথাও। তবে অবশ্যই জলপান করতে হবে পরিমিত। মনে রাখবেন, শরীরে জলের ঘাটতি থাকলে কিন্তু কিডনিতে সমস্যা তৈরি হয়ে যায়। সেক্ষেত্রে দিনে অন্তত পক্ষে ৩ লিটার জলপান করুন। তবে কিডনির রোগ থাকলে জল খেতে হবে মেপে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।


#healthy lifestyle#kidney care tips#natural home made health drinks#ginger for kidney health#lifestyle story#lemon water



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চুল থেকে চুলকুনি হবে নিমেষে ভাল! রোজ এই 'টক' ফল খেলে কী কী বাড়তি উপকার পাবেন...

নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

বয়:সন্ধিতে অবাধ্য সন্তান? বকাঝকা না করে এই ৮ কৌশলে সামলান কৈশোর...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



09 24