রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Immunity: বর্ষায় খেয়াল রাখুন ইমিউনিটির, পরামর্শ দিলেন মেডিসিন স্পেশালিস্ট, ডাঃ সন্দীপন বক্সি এবং ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট ডাঃ অনন্যা ভৌমিক

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: অঙ্গনা ঘোষ ২০ জুলাই ২০২৪ ১৯ : ০১Angana Ghosh


আজকাল ওয়েবডেস্ক: বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় পাল্লা দিয়ে বাড়ে সর্দি, কাশি, ফ্লু, ডায়েরিয়া আরও অনেক কিছুই। ঘন ঘন অসুস্থ হয়ে পড়ার হাত থেকে রেহাই পেতে ইমিউনিটির খেয়াল রাখতে বলেন চিকিৎসকরা। এই মরশুমে কীভাবে খেয়াল রাখবেন শরীরের? পরামর্শে মেডিসিন স্পেশালিস্ট, ডাঃ সন্দীপন বক্সি এবং ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট অ্যান্ড ওয়েলনেস কনসালট্যান্ট ডাঃ অনন্যা ভৌমিক

মশাবাহিত রোগ থেকে শুরু করে, ফুসফুসের সমস্যা, সাধারণ সর্দি–কাশি জ্বর, বদহজম— বর্ষাকাল মানেই নানা শারীরিক সমস্যা। আট থেকে শুরু করে আশি, রেহাই পায় না কেউই। বৃষ্টিতে ভিজলে অনেকেরই টনসিল ফুলে গিয়ে গলাব্যথা, জ্বর হয়। কষ্ট পান হাঁপানির সমস্যায় ভুগছেন যাঁরা। পাশাপাশি আছে ত্বকের অ্যালার্জি। এই সময়, বাইরের খাবার বেশি খেলে বাড়ে পেটের নানা সমস্যা। বিশেষ করে কাটা ফল, ফ্রুট জুস্, ফুচকা, ভাজাভুজি যে কোনও শারীরিক অসুস্থতায় ভেঙে না পড়ে এই অবস্থায় কোন কোন বিষয় নিয়ে সচেতন থাকবেন? প্রাথমিকভাবে তার মোকাবিলা করবেন কোন উপায়ে? 

স্পেশাল টিপস
একথা ঠিক যে, কোনও মানুষের ইমিউনিটি যদি পর্যাপ্ত থাকে, সে যে কোনও রোগের সঙ্গে লড়াই করতে পারে অনায়াসেই। প্রসঙ্গ হল, কীভাবে ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমাবেন? তার একটাই উপায় হল হাইজিন মেনটেইন করা। পড়ুয়াদের হ্যান্ড হাইজিন শেখাতে হবে। যেমন খাওয়ার আগে ও পরে এবং টয়লেটের পরে ভাল করে হাত ধোয়া। পাশাপাশি মেয়েদের মেনে চলতে হবে স্যানিটারি হাইজিন। ব্যবহার করতে হবে মাস্ক। ঠিক যেমন করোনা মহামারির সময়ে করেছিলেন।

হাতের কাছেই সমাধান
১ বর্ষাকালে সব থেকে বেশি হয় ডিহাইড্রেশন। কারণ ভ্যাপসা গরম। আর্দ্রতা কমে যায় একেবারেই। বাড়ে হিউমিডিটি। ফলে ফ্লুইড লস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কীভাবে বুঝবেন আপনার শরীর ডিহাইড্রেটেড? ০.৫এমএল/কেজি/ঘন্টা— এই হারে সাধারণত মানবদেহ থেকে ইউরিন নিঃসৃত হয়। অর্থাৎ, প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে সেই পরিমাণ প্রায় ৬০০-৭০০ এমএল প্রতিদিন। সেটা যদি কমে ৩০০ এমএল হয়, সমস্যা জটিল। আপনি ক্লান্ত হয়ে পড়বেন। বেশি করে জল, ওআরএস খেতে হবে ইলেকট্রোলাইট লস রোধ করার জন্য। বাড়াবাড়ি হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ডায়েরিয়া বা জিআই ট্রাকের যে কোনও সমস্যার ক্ষেত্রে শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।
২ বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে এই সময়ে জ্বর, সর্দি–কাশি খুব স্বাভাবিক। হাতের কাছে রাখতে হবে প্যারাসিটামল। ২-৩ দিনের মধ্যে যদি পরিস্থিতি সামাল দিতে না পারেন অবশ্যই যোগাযোগ করতে হবে চিকিৎসকের সঙ্গে। ডাক্তারি পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক না খাওয়াই ভাল।
৩ করোনা এই মুহূর্তে এনডেমিক পর্যায়ে রয়েছে। অর্থাৎ থেকে যাবে, কিন্তু তার প্রকোপ বা জোর কমে যাবে অনেকটাই। সেক্ষেত্রে জ্বর যদি না সারতে চায় টেস্ট করাতে হবে। মেনে চলতে হবে জরুরি সচেতনতা।
৪ বর্ষাকালে মশা ও জলবাহিত রোগ থেকেও সচেতন থাকতে হবে। চিকিৎসকের পরামর্শে নিতে হবে জরুরি টিকা।
৫ পাশাপাশি শরীর ঠিক রাখতে সুষম খাবার খেতে হবে। খেয়াল রাখতে হবে ইমিউনিটির দিকে।

বশে ইমিউনিটি
বর্ষাকালে ময়েশ্চার বেশি, ফলে ভাইরাস, ব্যাকটেরিয়া এক্সপোজার পায় বেশি। এই সময় ভিটামিন ডি কমে যায় শরীরে। হাইজিন মেনে চলার পাশাপাশি খেয়াল রাখতে হবে ইমিউনিটির দিকে। ইনফেকশনের ঝুঁকি কমাতে এই বিষয়টি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। শুধু গরম জল খেলে যে গলার সমস্যা হবে না তেমনটা নয়। আবার ডায়েটে শুধু প্রোটিন রাখলেই হবে না। সমপরিমাণে প্রয়োজন কার্বোহাইড্রেট, ফ্যাট, ভিটামিন ও মিনারেলস। ভিটামিন এ, কে, ই, সি, জিঙ্ক, সেলেনিয়াম— সবকিছুই। এই সব কিছু যদি আপনি আলাদা করে খেতে চান তাহলে ডায়েটের প্রাথমিক স্তম্ভটা নষ্ট হয়ে যেতে পারে। সুপারফুড সব সমস্যার সমাধান করতে পারে না। রাতারাতি ইমিউনিটি বাড়িয়ে দিতেও পারে না। ব্যালান্স ডায়েট মানে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট ও গুড ফ্যাট সবই রাখতে হবে। সেক্ষেত্রে মাছ, মাংস, শাকসবজি, ফল সবকিছুই নির্দিষ্ট পরিমাণে রাখতে হবে রোজকার খাদ্যতালিকায়। ওমেগা থ্রি ও ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড শরীরের জন্য উপকারী ফ্যাট যা পাওয়া যায় চর্বিযুক্ত মাছে। খেতে হবে ভাত-ডালও। রিলস দেখে ডায়েট করলে সেই লক্ষ্যে পৌঁছনো সম্ভব নয় কখনওই। কারণ কোনও সিড–ই ইমিউনিটি বাড়িয়ে দিতে পারে না। এটা একটা প্রসেস। সেক্ষেত্রে পুষ্টিবিদদের পরামর্শ দরকার।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24