বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Fashion: বৈশাখি সাজে স্নিগ্ধতা ছড়িয়ে দিলেন জীতু কমল, সায়ন্তনী গুহঠাকুরতা, ফ্যাশন আজকাল -এর ফ্লোরে

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: উপালি মুখোপাধ্যায় ১৯ এপ্রিল ২০২৪ ১৮ : ৫৯


উপালি মুখোপাধ্যায়: নববর্ষে যাঁরা ‘এসো হে বৈশাখ’ বলেছিলেন তাঁরা হাড়ে হাড়ে টের পাচ্ছেন। পয়লা বৈশাখ থেকে এরকম তাপপ্রবাহ চলবে কেউ ভাবতে পারেননি। এদিকে মাসজুড়ে উদ্যাপনও রয়েছে। আছে বিয়েবাড়ি, অন্নপ্রাশন, পার্টি বা জমকালো গেটটুগেদার। ইচ্ছে না থাকলেও যেতে হবে। সাজগোজও করতে হবে। দিনের বেলার সাজে না হয় সাদা বা প্যাস্টেল শেড। রাতের সাজ কী? এই নিয়েই বেশি মাথাব্যথা। রেশমি বাগচীর শূন্য বুটিক থেকে জীতু কমল আর সায়ন্তনী গুহঠাকুরতা তাই বেছেছেন বাঙালিয়ানায় ভরা ধুতি-পাঞ্জাবি-পাজামা আর শাড়ি। ওঁদের দাবি, গরমে এর থেকে আরামদায়ক পোশাক আর কিচ্ছু নেই।
জীতুর পছন্দ 
আঙরাখা স্টাইলের বেঙ্গালুরু সিল্কের মেরুন পাঞ্জাবি। পাঞ্জাবির ম্যান্ডেরিন কলার, বুক, পিঠ আর হাতজুড়ে নানা রঙের সুতোর আড়ি ভরাট কাজ। সঙ্গে ঘিয়েরঙা সিল্কের পাতিয়ালা। যা আদতে ধুতির অনুষঙ্গ বয়ে আনবে। যাঁরা ধুতি সামলাতে পারেন না, তাঁদের জন্য এই পোশাক আদর্শ। দিনের বেলায় এর সঙ্গে চোখ ঢাকুক রোদচশমায়। কিংবা টিন্ট গ্লাসে। পায়ে নাগরাই। 
দ্বিতীয় পোশাক বর আনতে যাওয়ার মতো। গাঢ় তসর রঙের আচকানের গলা থেকে শুরু করে সারা শরীরে লাল সুতোর কল্কা, লতাপাতার কাঁথাকাজ। এই পাঞ্জাবি টিমআপ করতে পারেন মেরুন ধুতিতে। পাড়ে নানা রঙের সুতোর আড়ির সূক্ষ্ম কাজ। আভিজাত্যের সঙ্গে আধুনিকতা মেশাতে চাইলে ওভারসাইজড গ্লাস অনবদ্য।
গরমে ওয়ার্ডরোবে
হালকা গেঞ্জি, টিশার্ট, বারমুডা বা থ্রি কোয়ার্টার, ক্যাজুয়াল জিন্স বা কটন ট্রাউজার্স। অর্থাৎ, যা পরলে শরীরে আরাম। গরম মানেই সাদা-কালোর সহবাস। এছাড়া, প্যাস্টেল রং। আর হ্যাঁ, রোদচশমা, সানস্ক্রিন লোশন মাস্ট।
ঘাম ঝরিয়ে জিম
‘দেহপট সনে নট সকলই হারায়’। তাই গ্রীষ্ম হোক বা বর্ষা, শরীরচর্চাতেই ভরসা। সারা বছর যা যা করেন গরমেও সেগুলোই। বেশি ঘাম মানেই বেশি ক্লান্তি... এই মত মেনে শরীরচর্চা থামাতে রাজি নন। সঙ্গে দু-তিন বার স্নান।
ঘরোয়া খানা
ঘরোয়া যে কোনও রান্না যা সহজপাচ্য তাই খান জীতু। ডাল, ভাত, আলুভাতেতেই খুশি। এই সময় বাইরের খাবার চেষ্টা করেন এড়াতে। জলীয় খাবার বেশি খান। ডায়েটে থাকে ফল, গ্রিল বা বেক করা খাবার।
ঠান্ডা ঠান্ডা কুল কুল
গরম মানেই পাহাড়। শৈলশহরে নিজের মতো করে ক’টা দিন। সঙ্গী পছন্দের বই আর গান। কখনও হিমশীতল আমেজ জড়িয়ে পাহাড়ি বাঁকে হারিয়ে যাওয়া।
সনাতনী সায়ন্তনী...


শাড়ি ছাড়া বঙ্গ নারী? নায়িকা অন্তত ভাবতে পারেন না। তাই যে কোনও উদযাপনে তিনি ১২ হাত কাপড়কেই অঙ্গে জড়াবেন। পার্টির কথা মাথায় রেখে সায়ন্তনী যেমন বেছে নিয়েছিলেন পার্পলরঙা বেঙ্গালুরু সিল্ক। তাতে ধুসর, পার্পল আর ফুশিয়া পিঙ্ক সুতোয় দেবনাগরী হরফে আড়ি কাজ আঁচলে, পাড়ে। এই শাড়ির সঙ্গে নুডলস স্ট্র্যাপ, হল্টার নেক বা সনাতনী ব্লাউজ বেছে নিতে পারেন। খোলা চুল, কাঁধছোঁয়া ঝুমকো আর হাল্কা রূপটান— গরমের সন্ধেয় যথেষ্ট।
দ্বিতীয় শাড়ি বিয়ের রাতের জন্য। টকটকে লাল সিল্কে রকমারি রেশম সুতোয় উনিশ শতকের এক টুকরো কলকাতা। শাড়িতে বাড়তি আবেদন অ্যান্টিক জরির বুনোনে। এর সঙ্গে মানানসই সনাতনী ব্লাউজ। ভারী কাজের শাড়ির সঙ্গে সায়ন্তনী হাতখোঁপায় ফুল জড়িয়েছেন। কানে, গলায়, হাতে মুক্তো, কুন্দন, অক্সিডাইজডের গয়না।
গরমে ওয়ার্ডরোবে
যত ঢিলেঢালা পোশাক ততই আরাম। ওভারসাইজড টিশার্টের সঙ্গে জিন্স, লেগিংস ইতিউতি ঘুরতে। রাতপার্টিতে সামার ড্রেস, লং ড্রেস। উদ্যাপনে শাড়ি। দিনের বেলায় হাল্কা রং। রাতে অনুষ্ঠান বুঝে হাল্কা থেকে গাঢ় শেড।
শরীরচর্চায় ফাঁকি নেই
নইলে গরমে শরীর বেশি কাবু। ঠিকঠাক জিম মানে দাবদাহেও বাড়তি এনার্জি। কাজে মন। তাই সায়ন্তনী জিম এড়ান না। তবে জিমের ফাঁকে নিজেকে তাজা রাখতে সঙ্গে রাখেন লেবুজল, ওআরএস।
জলে শরীর তাজা
গরম মানেই প্রচুর জল। নানা রকমের শরবত, ফলের রস, তাজা ফল, স্যুপ খান নায়িকা। এতে দ্রুত পেট ভরে। সহজপাচ্য, তাই শরীর পুষ্ট হয়। হজমেও সমস্যা হয় না। শরীরে জলের ঘাটতি হয় না কখনও। ত্বকও তাজা থাকে। এছাড়া, থাকে বেকড, গ্রিলড মাছ বা চিকেন। সব সবজি সেদ্ধ করে তরকারি, ডাল।
গরমেও সূর্যমুখী
যতই ঢেকে বেরোন, রোদে ত্বক ঝলসাবেই। তার থেকে রেহাই? সায়ন্তনী সহজ, ঘরোয়া উপায় বের করেছেন। রোজ সকালে একবাটি বরফ নিয়ে তাতে মুখ ঢুবিয়ে রাখেন কিছুক্ষণ। এতে ট্যান চট করে কমে। ত্বক টানটান থাকে। ত্বকের পোরস ছোট হয়ে যায়। তাপে ঝলসে যাওয়া ত্বক আরাম পায়। সায়ন্তনী আরও জানিয়েছেন, অনেকের ঘুম থেকে ওঠার পর মুখ ফুলে থাকে। নিয়মিত সকালে বরফে কিছুক্ষণ মুখ ডোবালে চট করে ফোলাভাব কমে যায়।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Lifestyle: হাইহিল পছন্দ করেন? অতিরিক্ত ব্যবহারে কোন সমস্যার ঝুঁকি বাড়ে ?...

Lifestyle: মেন্সট্রুয়াল হাইজিন ডে'তে বিশেষ দিনগুলোর জন্য রইল জরুরি টিপস...

Lifestyle: প্রোটিন পাউডার থেকে শরীরে জমছে টক্সিন? কী বলছে সমীক্ষা?...

Sunglass: রোদচশমা কতটা সুরক্ষা দেয় চোখকে? কেনার আগে কোন বিষয়গুলো খেয়াল রাখবেন?...

Ushasie Chakraborty: শরীর, মন ফুরফুরে রাখতে ঊষসীর ইউএসপি কী?...

Health: ডায়াবেটিসের ওষুধ থেকে হতে পারে গ্যাস্ট্রোপরেসিস? কী বলছে নতুন সমীক্ষা ?...

Relationship: সুস্থ সম্পর্ক কীভাবে ব্যক্তিগত ভালথাকাকে প্রভাবিত করে? ...

Fitness: ফিট থাকতে কী করেন ভারতীয় ক্রিকেট টিমের হার্দিক পাণ্ডে ?...

Travel: বর্ষায় ঘুরে আসুন কেরালার ওয়ানাদ, রইল খুঁটিনাটি ...

Pet Care: তীব্র গরমে কুকুরের ত্বকের যত্ন নেবেন কীভাবে? কী পরামর্শ দিচ্ছেন পশু চিকিৎসক?...

Hair Care: তীব্র গরমে চুলের যত্ন নেবেন কোন উপায়ে?

Well Being: বয়স্করা মানসিক উদ্বেগ কাটিয়ে আনন্দে জীবন উপভোগ করবেন কীভাবে? ...

পুরনো সিনেমার হরেক সংগ্রহ নিয়ে নোয়ায় 'শখের বাজার'...

Lifestyle: ত্বক ও চুলের উজ্জ্বলতা বাড়াতে ভিটামিন-ই ক্যাপসুল কতটা উপকারী?...

Health: হজমের সমস্যা, ওবেসিটি? এর কারণ বেশি খাওয়ার অভ্যেস নয় তো ?...

Styling: চশমা পরেও বাড়বে চোখের সৌন্দর্য? পরামর্শে রূপটান শিল্পী রুদ্রজিৎ দাস...

Food Vlogging: মোবাইল ঘাঁটলেই ফুড ভ্লগ! কিন্তু কীভাবে হবেন ফুড ভ্লগার? রইল ফুড ভ্লগিংয়ের সাত কাহন...

Relationship: সম্পর্কের মাঝদরিয়ায়! সময়ের সঙ্গে বদলে যায় সম্পর্ক। তাই বলে কি সব শেষ? পরামর্শে রিলেশনশিপ কোচ ডাঃ মানী দাস...

সোশ্যাল মিডিয়া