রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Mental Health: ‘বোকা' হতে চেয়ে ভাইরাল ঋক বাগদি! কোন ভাবনা থেকে এমন কথা একরত্তির? আলোচনায় মনস্তত্ত্ববিশ্লেষক পায়েল ঘোষ

নিজস্ব সংবাদদাতা | ০৫ এপ্রিল ২০২৪ ২০ : ১০Angana Ghosh


উপালি মুখোপাধ্যায়: ‘চন্দ্রবিন্দু’র জনপ্রিয় গান ‘আমাকে বোকা বোলো না’... কি মিথ্যে হতে চলেছে? তৃতীয় শ্রেণির ঋক বাগদি অকপটে, ‘‘বড় হয়ে বোকা হব’’ বক্তব্য রাখার পরেই এমন প্রশ্ন উঠছে। স্কুলের বাকি বন্ধুরা যখন ডাক্তার, ইঞ্জিনিয়ার, অভিনেতা এমনই অনেক কিছু হতে চায় তখনই একরত্তি ছেলেটি ভিন্ন পথের পথিক। তার মন্তব্য ভাইরাল। ভাইরাল দিনমজুরের সন্তান। বহু মা-বাবা, বিশিষ্টদের কাছে তার বক্তব্য উদাহরণ! কারণ তার যুক্তি, যে বোকা সে কাউকে ঠকায় না।
বোকার আবার সংজ্ঞা কী?
ঋক যে পরিবেশে বড় হয়েছে সেখানে সে দেখেছে, সমাজের তথাকথিত উপর তলার মানুষ তুলনায় যাঁরা পিছিয়ে তাঁদের ছলেবলেকৌশলে ঠকায়। সে একথা জেনেছে তার বাবার মুখ থেকে। এবং বাবার কথা অনুযায়ী সে বুঝেছে, তার বাবা বোকা বলেই সবাই তাঁকে ঠকায়। কিন্তু তিনি কাউকে ঠকান না। এই ভাবনা কতটা সঠিক? জানতে যোগাযোগ করা হয়েছিল পেরেন্টিং কনসালট্যান্ট পায়েল ঘোষের সঙ্গে। তাঁর পাল্টা প্রশ্ন, ‘‘বোকার সংজ্ঞা কী? আত্মসম্মানবোধ, মূল্যবোধ, প্রতিবাদের মতো অনুভূতি কি বোকামির পর্যায়ে পড়ে? একেবারেই তা নয়। এটা সবার আগে বুঝতে হবে। এবার আসি মনীষীদের কথায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রাজা রামমোহন রায়ের মতো ব্যক্তিত্বের জীবনকথা, ‘আমি ঠকাবো না কিন্তু ঠকালে প্রতিবাদ করব’। তাঁদের এই মূল্যবোধ, জীবনবোধ শিশুবয়স থেকেই শিখতে হবে। মা-বাবাকেও শিশুবয়স থেকে সন্তানকে ‘কোনটা করব’ ‘কোনটা করব না’ সেটা শেখাতে হবে। 
বোকারা শুধুই ঠকে?
উদাহরণ হিসেবে পায়েলের যুক্তি, ‘বোকা’ শব্দের ব্যাপ্তি অনেকটা। কারও পড়াশোনার বদলে আঁকতে ভাল লাগে। সে সেটা করলে তাকেও কিন্তু বোকার দলেই ফেলে দেওয়া হবে। তাঁর এও মনে হয়েছে, হয়তো ঋকের মা-বাবা ছেলের আচরণকে নির্বুদ্ধিতার তকমা দিয়েছেন। তাতেও শিশুমনে ‘বোকা’ শব্দটা দাগ কেটে বসেছে। মা-বাবার এদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। এও দাবি, অনেক নেতিবাচক মানুষের ধারণা, বোকারাই কেবল ঠকে। বা বোকারা ঠকায় না। এটাও সঠিক নয়। তাই সন্তানকে এটা বোঝাতে হবে, পৃথিবীতে অসংখ্য মানুষ রয়েছেন তাঁরা কাউকে না ঠকিয়ে সুন্দর জীবন যাপন করেন। তাঁরা কিন্তু বোকা নন। 
ঋকের এই বক্তব্য নিয়ে কেন এত মাতামাতি? এই প্রশ্নের জবাবে পায়েল বলেছেন, ‘‘মানুষের এত তলিয়ে ভাবার সময় কোথায়? চটজলদি যা শুনছে তাতেই মাতামাতি! এই কারণেই রিলস, ভিডিও, ছবি এত ভাইরাল।’’ পায়েলের পরামর্শ, এভাবে আগামী প্রজন্মকে ভুল পথে ঠেলে না দেওয়াই বাঞ্ছনীয়। মূল্যবোধ, প্রতিবাদ হারিয়ে গেলে প্রকৃত মানুষ কী করে তৈরি হবে?
বোকা বোলো না...
শুধু গানের কথা হিসেবে এটি ভাববেন বা। বাস্তবেও একথা বলতে জানতে হবে, বলছেন পায়েল। তাঁর কথায়, ‘‘বোকা’, ‘স্টুপিড’, ‘ডাম্ব’ শব্দগুলো চট করে মনে ছাপ ফেলে। তাই কেউ এই ধরনের শব্দ ব্যবহার করলে পাল্টা প্রশ্ন রাখতে হবে, ‘বোকা’ শব্দের প্রকৃত সংজ্ঞা কী? সেটা কেউ পরিষ্কার করে বলতে পারলে পরের জবাব আসবে।’’ নইলে এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। সেই সঙ্গে মা-বাবাদের অনুরোধ, ‘‘বকুনি দেওয়ার সময় এই শব্দগুলো না ব্যবহার করে দুটো বাড়তি কথা বলে বুঝিয়ে দিন, এটা করা তোমার ঠিক হয়নি। তুমি এটা করতে পারতে। তা হলে শিশুমনে কোনও ভ্রান্তি বা নিজেকে নিয়ে হীনমন্যতায় ভোগার সুযোগ তৈরি হয় না।’’ 




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



04 24