img

শব্দবাজি বনাম জনসচেতনতা

শব্দবাজি ক্রমশঃ যেন আকীর্ণ করে ফেলেছে আমাদের দীপাবলীর আকাশকে।আমরা আমোদে মেতে ভুলে যাই অসুস্থ রোগীর কথা। ভুলে যাই প্রবীণ নাগরিকদের। তাঁরা তো আমাদেরও বাবা, মা। ভুলে যাই পশুপাখি, গাছগাছালি সবাইকে

বাঙালিয়ানার সাতসতেরো

বাঙালিয়ানা কোনও পড়ে পাওয়া চোদ্দয়ানা জিনিষ নয়। বাঙালিয়ানা একটা প্রাকটিস। যুগ যুগ ধরে এই বাংলার বুকে বাংলাভাষী হিন্দু- মুসলমান একসঙ্গে থেকে বৈচিত্রের মধ্যে ঐক্য স্থাপনের ভিতর দিয়ে ভারতের প্রবাহমান মিশ্র সংস্কৃতির বুকে সৃষ্টি করেছে এক আদিগন্ত নীলিমা

img
img

ব্রজবুলি

মনোবীণা কাঁদে।  ফাঁদে নিয়তির চাঁদ।  দেখি জলপ্রপাত। বহমান..

গহন

তোমার চোখে একটা জীবন এঁকে দেব।  তোমার পিঠে একটা সমুদ্র। 

img
img

পূজা

অপেক্ষার চোখে কালি পলতে কমানো আলো রিক্ত পথের আপন ছায়া চোখেই কথা বলো...

শ্যামপট

আমার লেখার পাশে আধো জাগরণে সে বসে থাকে। কথা প্রবাহিতে নিজেকে লুকোই আর নগ্নতার পৃষ্ঠা উল্টোই।

img
img

আলপথ

যা কিছু পারিনা বলতে অমোঘ লালন তাই পারে-- আর পারে কাঙালিচরণ

তীর্থ

জানি তোমার অপরিসীম আসলে আত্মসম্মোহন

img
img

মাগরিবের ছায়া

দূরদর্শন ছাড়িয়েও দেবরাজ রায় – ‘প্রতিদ্বন্দ্বী’ থেকে ‘কলকাতা ৭১’

দেবরাজ রায়। একটা সময়। যে সময়ের স্মৃতি রোমান্থনে আজ ও অনেক মানুষ বিভোর হয়ে ওঠেন। ফিল্মের সেই যুগের মেধা আর মননশীলতা, একই সঙ্গে বিনোদন- সেই ত্রিবেণীসঙ্গমের ধারা- তার প্রতি শ্রদ্ধার্ঘ্য

img
img

উত্তরের কবিতা

কে যেন লিখে রাখে উটের পিঠে স্বদেশ চলেছে  আর ভাতের পরে মৃত্যু লেখে দি লাস্ট সাপারের দৃশ্য  সত্যি বলছি বুকের নীচে হাজারটা ব্যথা ঘুমোতে দেয়না আমাকে