img

সম্পাদকীয়

সন্ত চৌধুরীদের কালেকশন দেখে বড় হয়েছি। আর এখন ফেসবুকের দৌলতে দেখি এখান ওখান থেকে কিনে এনে, ম্যানেজ করে এনে , প্রায় সবাই ই কালেকটর হয়ে যাচ্ছে। সমাজ মাধ্যমে নিজের নাম খোঁদাই করে ছবি দিচ্ছে সেইসব কালেকশনের। তারা নিজেরাও জানে সেসব নেট দুনিয়ায় খোদাই করা নাম নেট দুনিয়ার সাহায্যেই মুছে ফেলা একটা চুটকির মত বিষয় অনেক মানুষের কাছেই।

বাঙালির লোকপরিচয় (১)

'উৎসব '--এই শব্দটাই যেন কেমন আমাদের মন ভালো করে দেয়।উৎসব শব্দের সঙ্গে যেন মিশে আছে শচীনদেব বর্মনের সেই গান;'  না না না তেমন ঢোল বাজে না, গাজনেতে লাগতো নাচন,  মনতো তেমন নাচে না',  কিংবা; সনৎ  সিংহের সেই গান ;' কৈলাস  হতে বাপের বাড়ি এসেছে পার্বতী, সঙ্গে গণেশ কার্তিক আর লক্ষ্মী সরস্বতী।'

img
img

পি কে : আমাদের ফেলে আসা অতীত

সন্তানের স্মৃতিচারণায় যখন পিতা ভস্বর হয়ে ওঠেন ,তখন  প্রাপ্তি টা পাঠকের কাছে চিরকালীন হয়ে যায়। যে পিতার কথা সন্তান লিখছেন, সে পিতা তখন কেবলমাত্র লেখকের পিতাই  হয়ে থাকেন না,  হয়ে ওঠেন পাঠকেরও পিতা।

কাশীপুর

সন্ধ্যার দিকে মেয়ে স্বাতীকে ঘন্টাখানেক পড়িয়ে নিয়ে সুজাতা বসলেন মনোময়ের সাথে। সুজাতার অনেক কিছু জিজ্ঞাস্য রয়েছে। শুরু করলেন জয়ানন্দ মজুমদারকে নিয়ে। গত ক’দিন ভবানন্দ আর লক্ষ্মীকান্তকে নিয়ে অনেক আলোচনা সুজাতা শুনেছেন। কিন্তু বাঁশবেড়িয়ার রাজাদের কথা জানা হয় নি। এমনিতে বাঁশবেড়িয়ার বিখ্যাত মন্দিরের কথা অনেকেই জানে। কিন্তু রাজবংশ সম্পর্কে লোকজনের ধারণা কম। তার উপরে আবার শুনল যে শেওড়াফুলির রাজারা বাঁশবেড়িয়ারই অংশ।

img
img

কিছুটা সত্যি, কিছুটা বানানো

সন্ধ্যে প্রায় সাড়ে ছটা বাজে, গঙ্গার ঘাটে বসে থাকা পাঁচটা মুখ, আরো হাজারো ভিড়ের মধ্য। মা বিসর্জন গেলেন। গোটা বছরের অপেক্ষা, গত তিন মাসের উত্তেজনা ও শেষ দশটা দিনের হাড় ভাঙা খাটুনিও যেন একই সঙ্গে আস্তে আস্তে তলিয়ে গেলো গঙ্গার ভিতরে। রতনের বাড়ির পুজোয় সেই ছোট বেলার মতন আনন্দ করার প্ল্যান করেছিল এবার পাঁচজন মিলে।

প্রিয়দর্শী চক্রবর্তীর তিনটি ছড়া

এই যে খেলা, খেলতে গিয়ে   খেলছে যারা, খেলার মাঠে খেলার নিয়ম খেলিয়ে ভেঙে চড়ছে সপাট মগের ডালে

img
img

পলাশ দে-র তিনটি কবিতা

এই, এতটুকুই হ্যাঁ, আর কিচ্ছু নেই ভেতরে ফাঁকা... শূন্যের খেল্ না, তার বাইরে কিছুই তো জানি না

বই পর্যালোচনা

একটি জীবন মানেই তা ঘটনার ঘনঘটাময় একটি পূর্ণাঙ্গ উপন্যাস হওয়ার দাবিদার। যদিও সেইকাহিনীগুলি থেকে উপাদান সংগ্রহ করেভাষার অবয়বে গূঢ়ার্থপূর্ণ চিত্রকল্প নির্মাণ করা অন্তর্দৃষ্টিসম্পন্ন কলমচির কাজ।তবে দীর্ঘ কিংবা স্বল্পায়ু, জীবনের পথ সকলেরই কম-বেশি বাঁকবহুল ও কন্টকময়। আমাদের দেশের কথা মাথায় রেখে বললে, ‘সোনার ঝিনুক মুখে নিয়ে’ ইহলোকের আলো দেখা ব্যাতিক্রমের মধ্যেই পড়ে।

img
img

রাত দুপুরে 

কালরাতে     হটাৎ আওয়াজ   একটা পাঁচ  আধঘুমে,      ভেঙেছে কি?      ঘড়ির কাঁচ