img

ভাবপ্রকাশ বনাম রূপপ্রকাশ

ভাবের ভণিতায় রূপের বিসর্জন- এটা যদি সার্বজনীন হতে থাকে তবে কি গান মুক্তির উচ্চ শিখরে ওঠবার এতটুকু অভিপ্রায়ী উঠবে আগামী দিনে--

ভারতপথিক এক অনন্য ধর্মযাজক

বাইবেল নয় প্রবাদকে হাতিয়ার করে সারা বিশ্বের মানবজীবনকে জানতে চেয়েছিলেন এক খৃস্টান ধর্মযাজক, তাও আবার বিগত শতাব্দীতে নয়, তারও আগের শতাব্দীতে। আসলে তিনি একজন প্রকৃত বিদ্বজ্জন ছিলেন।

img
img

আত্মবিনাশের পথে ভ্রমন উৎপলেন্দুর

আত্মবিনাশ?ভুল সিদান্তের ফল। তাছাড়া আর কী ভাবে ব্যাখ্যা করা যেতে পারে পরিচালক উৎপলেন্দুর দুঃসহ জীবন।অন্তত শেষ দশ বছর।হয়তো বা একটু বেশিও হতে পারে

মিছিলের চেনা মুখ উৎপলেন্দু চক্রবর্তী

রাজনীতিসচেতন চলচ্চিত্র পরিচালক বলতে যা বোঝায় সদ্য প্রয়াত উৎপলেন্দু চক্রবর্তী ঠিক তেমনই ছিলেন, এটুকু বললে বোধহয় কিছুই বলা হয় না ।

img
img

দেবজ্যোতি রায়: মেধাচর্চার অগ্রণী এক ব্যক্তিত্ব

প্রয়াত হয়েছেন দেবজ্যোতি রায়। ১৯৫৪ থেকে ১৮ আগষ্ট ২০২৪।প্রায় ৭১ বছরের আয়ুষ্কাল ছিল তাঁর।কুচবিহার শহরে তাঁর জন্ম।তাঁর যাপন।কিছুদিন ছিলেন কলকাতায়।

মিথ্যা যত হৃদয় জুড়ে, এই বেলা সব যাক না পুড়ে

নতুন ভাষার উদয় হলেই শহরে বৃষ্টি নামার আভাস ।সে বৃষ্টিতে ভিজে যাবে সমস্ত ধূলিকণা। সে বৃষ্টিতে ভিজে যাবে সমস্ত না পাওয়ার খতিয়ান। বৃষ্টি যেন আমাদের তৈরি করে দেবে এক অনির্বচনীয় সহ্য শক্তি।

img
img

বখশিসনামা

সত্তর পার করা, মলিন শাড়ির ভদ্রমহিলার মুখের সঙ্গে আমার প্রয়াতা দিদুনের মুখের মিল ছিল খুব। দিদুন মানে আমার মায়ের মা। মলিন শাড়ির ওই মহিলা বসে থাকতেন উত্তর কলকাতার এক ব্যস্ত রেলস্টেশনলাগোয়া সাবওয়ের দক্ষিণ প্রান্তে।

অনাগত

ঠিক সাড়ে সাতটা বাজে। আলোর তেজ অনেকটাই বেড়ে গেছে। সেপ্টেম্বর মাস কে বলবে! বছর দশেক আগেও এই সময়ে একটা হালকা ঠাণ্ডা ভাব থাকত। রোদটা গায়ে পড়লে মন্দ লাগত না; এখন সেটা সহ্য করা যায় না

img
img

সুদূরের পিয়াসী

কথাতেই বলে , বাঙালির পায়ের তলায় সর্ষে।সুযোগ পেলেই বাঙালির মন ঘরের চৌকাঠ পেরিয়ে দেদার ছুট দিতে চায়।উনিশ শতক থেকে আজ একুশের শতকের দ্বিতীয় দশক, বাঙালির ভ্রমণ ঘিরে গল্পের আর শেষ নেই।

ফিল ইন দ্যা ব্ল্যাংকস

‘ফিল ইন দ্যা ব্ল্যাংকস’ বা “শূন্য স্থানে সঠিক শব্দ বসাও”- অত্যন্ত প্রিয় বিষয় ছিলো। ক্লাস টেষ্ট,হাফ ইয়ারলি

img
img

গ্রাম

নতুন পুকুর নিঝুম,মোরামের এলোমেলো রাস্তা ঘুরে ঘুরে এগিয়ে চলে লোখাশোল ছাড়িয়ে পাঁচালের দিকে।গরুর গাড়ি ইতিহাস, ধান এখন ট্রাক্টরে ওঠে।

ডিহি কলকাতার দিননামা

কানাই এবার বললো, ভাইটি চলো আমরা বেলাবেলি এগোই। ভাদ্দরে বেলা বেড়ে গেছে ঠিক। তবু বিকেল বিকেল নৌকা ছাড়তে পারলে সুবিধা হবে। রাতের মধ্যে কালীঘাট ঢুকে গিয়ে সকালে মাকে দর্শন করে নেওয়া যাবে।

img