img

ভক্তি বনাম ধর্মান্ধতা

সমাজমাধ্যম-- ইংরেজি ' ফেসবুকে' র এই বাংলা প্রতিশব্দটা এখন খবরের কাগজের দৌলতে বেশ জলচল হয়ে গেছে। সেই ফেসবুককে এখন প্রায় সব প্রজন্মের মানুষ ই নিজের একাকীত্ব কাটাবার একটা উপকরণ হিশেবে বুঝে নিতে শুরু করেছে।  একটা সময় ছিল ,যখন মানুষের কাছে সময় ও অঢেল ছিল। আর তার সঙ্গে পাল্লা দিয়েছিল বিনোদনের উপকরণ। সেসব দিনে বিনোদনের  উপকরণের মধ্যে একটা মেধার চর্চা-- এই বিষয়টা সমুচিত গুরুত্ব ছিল।

নেত্রকোণার এক অজানা বাউল

জানা বাউলের ভিড়ে অজানা থেকে গেছে বহু অজানা বাউল। প্রচারের আলো তাঁদের গায়ে না পড়ায়, ধীরে ধীরে চলে গেছেন তাঁরা বিস্মৃতির অন্ধকারে। এমনই এক মরমী সাধকের কথা--

img
img

ভারত বাংলাদেশ সম্পর্ক ১৯৪৭ -২০২৪

অধুনা ভারত বাংলাদেশের জনগণের মধ্যেকার সম্পর্ক যে তিক্ততার, সে কথা বলার অপেক্ষা রাখে না। তার নানাবিধ ঐতিহাসিক, সামাজিক এবং রাষ্ট্রীয় কারণ রয়েছে। 

কান্না জাগানো বৃষ্টির শব্দ

আচ্ছা, বৃষ্টির জলের ছিটে লেগে হ্যারিকেনের কাচ ভেঙে যাওয়ার চড়চড়ে শব্দ এখনও কি শুনতে পাওয়া যায় স্মৃতির আস্তরণ ভেদ করে--

img
img

দুটি কবিতা

শ্যামরায়মঙ্গল- প্রতাপাদিত্যের গুপ্তধন

‘স্যার, আপনি কি ধাড়া নামের লোকটির কথায় বিশ্বাস করলেন?’  সজলের প্রশ্নের উত্তরে মনোময় বললেন, ‘একেবারেই না। সেসত্যি ফ্ল্যাট বিক্রির দালাল হলে আমাদেরকে ফোন নাম্বার দিয়ে দিত’।

img
img

মা ও জন্মদিন

কপালে চন্দনের ফোঁটা, মাথায় আশীর্বাদী ফুল, শুভদীপ খানা জ্বলছে যে বেশ, মুখে তুলে দেওয়া পায়েসের বাটি... মধ্যাহ্নের সূর্য গগন মাথায়;ছায়া ফেলে না তখনও!

অনাগত

ঠিক সাড়ে সাতটা বাজে। আলোর তেজ অনেকটাই বেড়ে গেছে। সেপ্টেম্বর মাস কে বলবে! বছর দশেক আগেও এই সময়ে একটা হালকা ঠাণ্ডা ভাব থাকত। রোদটা গায়ে পড়লে মন্দ লাগত না; এখন সেটা সহ্য করা যায় না।

img
img

গানপাগল এক স্বেচ্ছাব্রতী গবেষকের কথা 

অন্ন বস্ত্র বাসগৃহ তথা শিক্ষার সংস্থান করার পরেও মানুষের মধ্যে নানারকম অবকাশ বিনোদনের ব্যাপার থাকে। কেউ গান শুনতে ভালবাসেন, কেউ বই পড়েন, কেউ বা বোকাবাক্সের দিকে চেয়ে থাকতে পছন্দ করেন।

টুকরো কথায় সময়ের দলিল

স্মৃতি যখন সময়কে ছুঁয়ে হাতছানি দেয় আগামীকে, তখনই হয়ে ওঠে স্মৃতিচারণের সার্থকতা শব্দের মালায় সময়কে গাঁথতে পারা , খুব একটা মুখের কথা নয়। সাম্প্রতিক অতীতের ফুলগুলো দিয়ে যখন আমরা মালা গাঁথার চেষ্টা করি, তখন বেশিরভাগ ক্ষেত্রেই, 'আমরা' থেকে 'আমি'-এর আধিক্য সেই মালাকে দীর্ণ করে দেয়। ফলে,  ফুলের সুগন্ধ সহজেই হয়ে যায় ম্লান।

img