বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Coffee Drinking Side Effects: রোজ কয়েক কাপ ব্ল্যাক কফি খাচ্ছেন? সাবধান! চোখের উপর মারাত্মক প্রভাব পড়তে পারে

নিজস্ব সংবাদদাতা | ২৬ আগস্ট ২০২৪ ২২ : ০৬Soma Majumder


আজকাল ওয়েব ডেস্ক: ঘুমের আমেজ কাটাতে হোক কিংবা সারাদিনের কাজের ক্লান্তি মেটাতে, কফিতে চুমুক না দিয়ে চলে না! সকাল থেকে রাত, আনন্দ থেকে ক্লান্তি, প্রেম থেকে বিরহ- সবেতেই কফি, তোমাকে চাই! হ্যাঁ, গরম বা কোল্ড কিংবা ব্ল্যাক কফি শরীরের জন্য যেমন উপকারী যেমন, তেমনই  মনের জন্যও বেশ ভাল। 

কফিতে থাকা ক্যাফিন, শক্তি বা এনার্জি বর্ধক। ওজন কমাতে হলে দুধ-চিনি ছাড়া ব্ল্যাক কফি খেতেই বেশি পছন্দ করেন অনেকে। ছিপছিপে চেহারা পেতে ক্রমশ ব্ল্যাক কফি প্রেমীর সংখ্যা বেড়েই চলেছে। ব্ল্যাক কফি স্বাস্থ্যের জন্য উপকারী বটে, তবে অত্যাধিক সেবন কিন্তু চোখের উপর প্রভাব ফেলতে পারে। এবিষয়ে বিশিষ্ট চিকিৎসক অনিন্দ্য কিশোর মজুমদারের কাছ থেকে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। আর এই ক্যাফেইন স্নায়ুতন্ত্রের উদ্দীপক। পরিমিত কফি সেবন সরাসরি দৃষ্টিশক্তি বা চোখের ক্ষতি করে না। তবে অত্যাধিক মাত্রায় কফি খেলে তা চোখের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। অতিরিক্ত কফি পান করলে গ্লুকোমা হতে পারে। এটি একটি সাধারণ চোখের রোগ, তবে যদি দ্রুত এবং সঠিকভাবে চিকিৎসা না করলে দৃষ্টিশক্তি নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। 

দিনে এক বা দুই বারের বেশি কফি খাওয়া উচিত নয়। কেউ যদি নিয়মিত প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণের বেশি কফি খান, তাহলে ছানি পড়ার ঝুঁকি বেড়ে যায়। ঘরে তৈরি করা ৮ আউন্সের এক কাপ কফিতে সাধারণত ১০০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। দৈনিক প্রাপ্তবয়স্ক একজন মানুষের জন্য মোটামুটি ৪০০ মিলিগ্রাম ক্যাফেইন খাওয়া নিরাপদ।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অত্যাধিক পরিমাণে কফি খেলে তা গ্লুকোমা রোগী এবং সাধারণ মানুষের চোখেও ইন্ট্রাওকুলার প্রেসার বাড়িয়ে দেয়। তাই স্বাভাবিকভাবেই বিশ্বাস করা হয় যে, ক্যাফেইন ইন্ট্রাওকুলার প্রেসার বাড়াতে পারে। আসলে অত্যাধিক পরিমাণ ক্যাফেইন সেবনের ফলে জেনেটিক কারণে বেশি ইনট্রাকুলার প্রেসার হওয়ার চেয়ে গ্লুকোমা হওয়ার ঝুঁকি তিন গুণ বেড়ে যায়। এমনকী পরিবারের গ্লুকোমা হওয়ার ইতিহাস থাকলেও ক্যাফেইন থেকে গ্লুকোমা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।


#Coffee Drinking Side Effects#Coffee#Coffee Drinking#Lifestyle Tips



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন...

বয়:সন্ধিতে অবাধ্য সন্তান? বকাঝকা না করে এই ৮ কৌশলে সামলান কৈশোর...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



08 24