বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

রাজ্য | Arnab Dam: বাধা কি ‘‌মাওবাদী’‌ তকমা? অর্ণব দামের গবেষণা ঘিরে অনিশ্চয়তা, প্রাক্তন মাও নেতার পাশে তৃণমূল, বামেরা

Rajat Bose | ০৯ জুলাই ২০২৪ ১৭ : ১৫Rajat Bose


বিভাস ভট্টাচার্য:‌‌ বাধা কি ‘‌মাওবাদী’‌ তকমা? তাই পরীক্ষায় প্রথম হলেও ইতিহাস নিয়ে আপাতত গবেষণা করা হচ্ছে না অর্ণব দামের। মঙ্গলবারই তাঁর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষ সোমবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয়, বিশেষ কারণে ইতিহাসের পিএইচডি কোর্সে ভর্তি আপাতত পিছিয়ে দেওয়া হল। ফলে অনিশ্চিত হয়ে পড়ল অর্ণবের গবেষণা। 
মেধাবী ছাত্র অর্ণব জড়িয়ে পড়েছিলেন মাওবাদী আন্দোলনের সঙ্গে। ২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি মাওবাদীদের একটি দল হামলা চালায় শিলদায় ইএফআর শিবিরে। ইএফআর জওয়ানদের খুনের পাশাপাশি ওই শিবির থেকে ইনসাস, কালাশনিকভ–সহ প্রচুর আগ্নেয়াস্ত্র লুট করে মাওবাদীরা। এই ঘটনায় মূল অভিযুক্ত অর্ণব ওরফে ‘‌বিক্রম’‌ গ্রেপ্তার হয় এবং বিচারে তাঁর যাবজ্জীবন সাজা হয়। আপাতত অর্ণবকে রাখা হয়েছে হুগলি সংশোধনাগারে। সেখানেই উঁচু পাঁচিলের আড়ালে অর্ণব লেখাপড়ায় মন দেন। সিদ্ধান্ত নেন ইতিহাস নিয়ে গবেষণা করার। সেই মতো গত ২৬ জুন বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউ দেন। ফল বেরনোর পর দেখা যায় তিনি প্রথম হয়েছেন। মঙ্গলবার ৯ জুন অন্যদের সঙ্গে তাঁর ভর্তি হওয়ার কথা ছিল। 



কিন্তু এরপরেই তৈরি হয় সমস্যা‌। সোমবার হঠাৎ বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি জারি করে ঘোষণা করা হয় আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে ভর্তির প্রক্রিয়া। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে অর্ণবের ভর্তি আটকাতেই কি এই পদক্ষেপ? মাথায় মাওবাদী তকমাটাই কি তাঁর পড়াশোনাকে এগিয়ে নিয়ে যেতে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে? অথচ রাজ্য সরকারের উদ্যোগে বহু মাওবাদী আবার সমাজের মূল স্রোতে ফিরে এসেছেন। 



যদিও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রের দাবি, একজন সাজাপ্রাপ্ত বন্দি কীভাবে এই ‘‌কোর্স ওয়ার্ক’‌ করবেন বা অর্ণবের পিএইচডি’‌র জন্য রাজ্য সরকার জেল কর্তৃপক্ষকে অনুমোদন দিয়েছে কিনা সেটা জানতে চেয়ে চিঠি পাঠানো হবে। রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি জানিয়েছেন, তিনি খোঁজ না নিয়ে এবিষয়ে বলতে পারবেন না। 



যদিও অর্ণব পাশে পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রধান–সহ তৃণমূল ছাত্র পরিষদ ও এসএফআই’‌কে। ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান সৈয়দ তানভীর নাসরিন বলেন, ‘‌ভর্তির প্রক্রিয়া পিছিয়ে দেওয়ার অর্থ এই নয় সেটা বন্ধ রাখা হয়েছে। আমরা খুবই আশাবাদী পুরো বিষয়টি একটি নিয়ম মেনেই হবে। সমাজের মূল স্রোতে অর্ণবের ফিরে আসাটা খুব ইতিবাচক। জেলে থেকেও অনেকে লেখাপড়া এগিয়ে নিয়ে গেছেন। রাষ্ট্র সবসময় চায় যে কোনও বিপথগামী মানুষ আবার মূল স্রোতে ফিরুক। সে কারণেই জেলখানার নাম হয়েছে ‘‌সংশোধনাগার’‌।’‌ জেলা তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি স্বরাজ ঘোষ বলেন, ‘‌রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মাওবাদীদের মূল স্রোতে ফেরানোর জন্য সবচেয়ে বেশি আগ্রহী। তাই আমরা চাই নিয়ম অনুযায়ী তাঁকে গবেষণার সুযোগ দেওয়া হোক। যদি সত্যিই বর্ধমান বিশ্ববিদ্যালয় এই ধরনের কোনও সিদ্ধান্ত নিয়ে থাকে তার আমরা প্রতিবাদ জানাবো।’‌ এএফআইয়ের রাজ্য কমিটির সম্পাদক দেবাঞ্জন দে বলেন, ‘‌ছেলেটির মেধার ভিত্তিতে যা যা প্রাপ্য তা ওঁর পাওয়া উচিত।’‌ 












বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

দেশের শ্রেষ্ঠ পর্যটন গ্রামের শিরোপা ফের একবার মুর্শিদাবাদের দখলে...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



07 24