বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না

Sumit | ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮ : ৩৭Sumit Chakraborty


মিল্টন সেন,হুগলি : ডিভিসি যে পরিমাণ জল ছেড়েছে, তাতে ১৯৭৮ সালের বন্যাকে ছাপিয়ে যাওয়ার কথা। বেঁচে গেছে শুধু শক্ত নদী বাঁধের জন্য। তখন ছিল কাঁচা বাঁধ। ফলে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছিল। বর্তমানে সেই সমস্ত বাঁধগুলিকে সংস্কার করে চওড়া এবং শক্তিশালী তৈরি করা হয়েছে। বাঁধের উপর দিয়ে রাস্তা তৈরি হয়েছে যার উচ্চতাই প্রায় তিন ফুট। তাই অনেকটাই বাঁচোয়া। নাহলে আবার বাঁধ ভেঙে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করত।

 

তবু ডি ভি সি দাবি করছে তাদের তরফে নাকি মাত্র ২ লক্ষ ৭০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। বাস্তবে তা অনেকটাই বেশি। সেই ছাড়া জলের পরিমাণ সাড়ে ৩ থেকে চার লক্ষ কিউসেক হবে। এমনই ধারণা রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্নার। এদিন মন্ত্রী বলেছেন, এখনও পর্যন্ত হুগলি জেলার ৭টি ব্লক ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে। যার মধ্যে গোঘাট, খানাকুল, আরামবাগ, পুরশুড়া ব্লক সবচেয়ে বেশী ক্ষতিগ্ৰস্থ। সমগ্র এলাকার কৃষি জমি জলের তলায়।

 

তিনি আরও বলেন, প্লাবিত বিস্তীর্ণ এলাকা। এখনও জল  ছেড়েই চলেছে ডিভিসি। হুগলি জেলার ৩৫টি গ্ৰাম পঞ্চায়েত এলাকা জলমগ্ন। প্রায় ৫ লক্ষের বেশি মানুষ বানভাসি। পরিস্থিতি সামাল দিতে এখনও পর্যন্ত ৭৩টি ত্রাণ শিবির খোলা হয়েছে। প্রায় ৭ হাজারের বেশি মানুষকে ক্যাম্পে সরিয়ে আনা হয়েছে। পাশাপাশি পর্যাপ্ত ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে বিভিন্ন এলাকায়। বুধবার পুরশুড়ায় প্লাবিত এলাকা পরিদর্শনের পর এমনই দাবি করলেন রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না। এদিন হুগলির পুরশুড়া ব্লকে প্লাবিত এলাকা পরিদর্শন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সেখানে তিনি ম্যান মেড বন্যা র কথা আগেই উল্লেখ করেন। বলেন এই পরিস্থিতির জন্য দায়ী কেন্দ্রীয় সরকার এবং ঝাড়খন্ড।

 
এদিকে পুরশুড়ায় মুখ্যমন্ত্রীর সফর নিয়ে কটাক্ষ করেছেন পুরশুড়ার বিজেপি বিধায়ক বিমান ঘোষ। তিনি বলেছেন, কোনও বাঁধ সংস্কার হয় নি। পরিকাঠামো নেই। শুধু এসে মুখ দেখিয়ে কি লাভ ? এই প্রসঙ্গে মন্ত্রী বেচারাম মান্না বলেছেন, বিজেপি মানুষকে নিয়ে রাজনীতি করে। এখন ওরা মৃতদেহ খুঁজে বেড়াচ্ছে। যা নিয়ে রাজনীতি করা যায়। ভোটের আগে তো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখানে এসেছিলেন। তৃণমূল নেত্রীও ভোটের সময় এসেছিলেন। কিন্তু বর্তমানে বন্যার সময়ও নেত্রী এলেন। বানভাসীদের পাশে দাঁড়ালেন। ওরা নরেন্দ্র মোদিকে বলুক। বন্যার সময় একবার আসতে। অসম সহ অন্য রাজ্যে বন্যা হলে কেন্দ্র অনুদান দেয়। আর এই রাজ্যে বন্যা হলে কাঁচকলা দেখায়। তাই ওদের মুখে এসব বড় বড় কথা মানায় না।

মন্ত্রী বেচারাম মান্না বলেন, যারা অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রীর কাছে তারা বানভাসী নন। তিনি খবর নিয়ে দেখেছেন তাদের সকলে পাকা বাড়ি। তাদের কারোর বাড়ি ডোবেনি। এটা বিজেপির তরফ থেকে ইচ্ছাকৃতভাবে করা হয়েছে।

 

এদিকে ডিভিসির ছাড়া জলে জলমগ্ন ধনেখালি বিধানসভা এলাকার গোপীনাথপুর গ্রাম পঞ্চায়েতের একাধিক এলাকা। এদিন বিডিও ধনেখালি এবং সরকারি আধিকারিকেরা গোপীনাথপুর ২ নম্বর পঞ্চায়েত অধীন বন্যা এলাকা পরিদর্শন করেন। বন্যাকবলিত বাসিন্দাদের খবর জল, শুকনো খাবার সরবরাহ করা হয়।রান্না করা করা খাবার সরবরাহ করার জন্য মোট ৬ টি কমিউনিটি কিচেন চালু করা হয়েছে। এখনও পর্যন্ত প্রায় ১২০ টি পরিবারকে উদ্ধার করে রিলিফ সেন্টারে রাখা হয়েছে। পরিস্থিতি এখন পর্যন্ত নিয়ন্ত্রণে। প্রশাসনের তরফে কড়া নজর রাখা হয়েছে।


#hoogly flood#mamata banerjee#narendra modi



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

দেশের শ্রেষ্ঠ পর্যটন গ্রামের শিরোপা ফের একবার মুর্শিদাবাদের দখলে...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

বন্যা কবলিত এলাকা ঘুরে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন মমতা ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



09 24