শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Tips: সোম থেকে রবি, নির্দিষ্ট রঙে নিজেকে সাজালে মানসিক উন্নতি অবধারিত! জানেন?

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ২৪ মার্চ ২০২৪ ২৩ : ২১


বছরে একটি মাত্র দিন রংবদলের। কিংবা কাছের-দূরের মানুষের সঙ্গে ‘রং’বাজি করার। কারও পছন্দ গোলাপি ফাগ। তো কেউ বেছে নেন ভালবাসায় রঙিন লাল। কেউ হলুদ, কেউ সবুজ তো কেউ গাঁদা ফুলের পাঁপড়ি দিয়ে তৈরি কমলায় নিজেকে সঁপে দেন। দোল উৎসবের নেপথ্যে নানা কারণ। বহু পুরাণ গল্প। বিজ্ঞান বলছে, প্রাচীন যুগের মানুষেরা যথেষ্ট বিজ্ঞানমনস্ক ছিলেন। দোল বা হোলির পিছনে তাই তাঁদের সেই ভাবনারই প্রতিফলন। যেমন, আগে রাসায়নিক পদার্থ দিয়ে রং তৈরি হত না। ফুল, পাতা, সব্জি-সহ নানা ধরনের ভেষজ উপাদান বেছে নেওয়া হত। সেই রং ত্বকে লাগলে তাতে ত্বকের উন্নতিই হত। ব্রণ, র্যাশের মতো একাধিক সমস্যা দূর হয়ে যেত এই রং দিয়ে। পাশাপাশি, একটা দিন রঙের হাতে নিজেকে সঁপে দেওয়া মানে প্রচুর পরিমাণে ইতিবাচক শক্তি নিজের মধ্যে নিয়ে নেওয়া।

সেই জায়গা থেকেই কালার থেরাপিস্ট বা রং বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জীবনে স্থিতি, শান্তি এবং সমৃদ্ধিতে রঙের ভূমিকায় রয়েছে। যাঁরা জানেন বা বিশ্বাস করেন তাঁরা সেই জন্য নির্দিষ্ট দিনে নির্দিষ্ট রঙের পোশাক বা অন্যান্য জিনিস ব্যবহার করেন। যেমন, যাঁরা ইতিবাচক তাঁরা নরম গোলাপি রঙের প্রেমে বন্দি। যাঁরা বিষণ্ণ তাঁদের জন্য নীল বা ধূসর। একই ভাবে শান্তির প্রতীক সাদা। শক্তির প্রতীক লাল। এভাবে সপ্তাহের সাতটি দিন আসলে সাতটি রঙের প্রতীক। যাঁরা কালার থেরাপি সম্পর্কে জানেন তাঁরা নির্দিষ্ট দিনে নির্দিষ্ট রঙের পোশাক ছাড়া অন্য কিছু পরতে চান না। পুরোপুরি ওই রঙের পোশাক না পরতে পারলেও রঙের ছোঁয়া রেখে দেন সে দিনের সাজে। বিশেষজ্ঞদের দাবি, এতে মন শান্ত থাকে। অনেক শারীরির সমস্যাও এড়ানো যায়। সেই অনুযায়ী সপ্তাহের প্রথম দিন সোমবারের রং ঘিয়ে সাদা। তাই পোশাকে এই রং বেছে নেওয়ার কথা বলা হয়। মঙ্গল শক্তির প্রতীক। তাই এদিনের জন্য রেখে দিন লাল রঙের যে কোনও পোশাক। 



বুধ তারুণ্যের প্রতীক। তাই সবুজ কিছু বাছতেই পারেন অনায়াসে। সেদিন কোনও গুরুত্বপূর্ণ মিটিং? কালো স্যুট পরতে হবে। পকেট থেকে উঁকি দিক পান্না সবুজ রুমাল। বৃহস্পতিবার গুরুবার। হলুদ রঙের পোশাক এই দিনের জন্য। শুক্র মানেই জ্বলজ্বলে সাদা। তাই এই দিনের জন্য দুধসাদা পোশাক। শনিবার নীল অথবা কালো। অনেকে এই দিন কালো টিপ পরেন। এটি ভুল। কালার থেরাপিস্টের মতে, কপালে অগ্নি চক্র কাজ করে। তাকে সক্রিয় রাখতে লাল টিপ পরাই বাঞ্ছনীয়। রইল বাকি রবিবার। সূর্যের প্রতীক লাল বা কমলা। সপ্তাহ শেষ করুন তাই এই দুই উজ্জ্বল রঙে।
 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চুল থেকে চুলকুনি হবে নিমেষে ভাল! রোজ এই 'টক' ফল খেলে কী কী বাড়তি উপকার পাবেন...

নখে সাদা দাগ? এড়িয়ে গেলেই বিপদ! কখন সতর্ক হবেন?...

পুজোর আগে ৩ সপ্তাহে চটজলদি কমাতে চান ভুঁড়ি? উপায় জানালেন শন ...

সর্দি কাশিতে প্রায়ই ভোগেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম...

এক চুমুকেই চমৎকার, গলবে স্টোন, দূরে পালাবে ক্যান্সার, কীভাবে জানুন...

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...



সোশ্যাল মিডিয়া



03 24