রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Tollywood: দাদুর সব রীতিই মানি, শুধু পর্দা টাঙিয়ে ছবি দেখানো হয় না, লক্ষ্মীপুজোয় জানালেন গৌরব

নিজস্ব সংবাদদাতা | ২৮ অক্টোবর ২০২৩ ১৫ : ২২


উত্তমকুমারের বাড়ির পুজো মানেই লক্ষ্মীপুজো। ওপার বাংলার না হয়েও তাঁর বাড়িতে লক্ষ্মীপুজোর জাঁকজমক ছিল দেখার মতো। স্ত্রী গৌরীদেবীর আদলে প্রতিমার মুখ। তাঁকে বেনারসি আর সোনার গয়নায় সাজিয়ে পুজো। গঙ্গাস্নান সেরে লালপাড়, সাদা শাড়ি পরিয়ে দেবীকে নিয়ে আসা। তাঁকে বরণ করে ঘরে তোলার পরে সাজিয়ে তোলা। বিসর্জনের আগে লাল-সাদা ঢাকাই শাড়ি পরিয়ে বিসর্জন। এটাই রীতি ছিল ভবানীপুরের চট্টোপাধ্যায় পরিবারের। আর বসত ভিয়েন। যেখানে উত্তমকুমার নিজে দাঁড়িয়ে থেকে গরম গরম পান্তুয়া তৈরি করাতেন। 

যে আসনে বসে উত্তমকুমার, পরে তরুণকুমার দেবীর আরাধনা করতেন সেই আসনে বসেন নাতি গৌরব চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গী স্ত্রী দেবলীনা কুমার। মহানায়কের বাড়ির পুজোয় উপস্থিত আজকাল ডট ইন। সময়ের দাবিতে রীতি-রেওয়াজ কি একটুও বদলেছে? প্রশ্ন রাখতেই গৌরব বললেন, ‘‘ঐতিহ্য ধরে রাখাটাই আমাদের গুরু দায়িত্ব। ভাঙার কোনও প্রশ্নই নেই। ঠাকুমার আদলে মূর্তি তৈরি হত। এখনও তাই হয়। আগে যা যা ভোগ হত যেমন, খিচুড়ি, তরকারি, ভাজা, শাক, চাটনি, নাড়ু— এখনও সব হয়। পরের দিন দাদু মাছ খাওয়াতেন সবাইকে। এখনও সেই ধারা ধরে রেখেছি আমরা। কেবল পর্দা টাঙিয়ে দাদুর ছবি আর দেখানো হয় না।’’ 




লক্ষ্মীপুজোর রাতে ছোটদের বড় প্রাপ্তি ছিল উত্তমকুমারের ছবি দেখতে পাওয়া। বড় পর্দা টাঙিয়ে মহানায়ক সবাইকে তাঁর দু'টি ছবি দেখাতেন। তখন প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখার অনুমতি পেতেন না কেউ। ওই একটি দিন কারও, কোনও ব্যাপারে নিষেধ নেই। সব থেকে মজার কথা, ছবি দেখতে দেখতে বাড়ির বড়রা ভুলেই যেতেন, উত্তমকুমার তাঁদের পরিজন। জনপ্রিয় দৃশ্য বা গান শুরু হলে তাঁরাই ‘গুরু গুরু’ বলে চেঁচিয়ে উঠতেন। বিষয়টি কিন্তু দারুণ উপভোগ করতেন মহানায়ক। হেসে ফেলতেন পরিবারে লোকজনদের অবস্থা দেখে। কথিত আছে, মহানায়কের নাকি দেবী দর্শন হয়েছিল। তাঁর বাড়ির কার্নিশে নাকি লক্ষ্মীপ্যাঁচা এসে বসে থাকত। এই ঘটনার পরেই তাঁর আয়পয় বেড়ে যায়। নাম, যশ, খ্যাতি, অর্থ, প্রতিপত্তি চারগুণ উপচে পড়ে। মাহানায়কএ নাকি এরপরেই পুজো শুরু করেন।





সেই রেশ টেনে দেবলীনার বক্তব্য, ‘‘মহানায়ক উত্তমকুমারের বাড়ির পুজো বাঙালির নস্টালজিয়া। ছোট থেকে এই রীতিনীতির কথা শুনে বড় হয়েছি। এখন সেই পুজোর আমিও একজন। ভাবতেই ভাল লাগে। বাড়ির রীতি অনুযায়ী, দেবী প্রতিমার বেনারসী বাড়ির বৌমারা পান। আমি ভাগ্যবান। গতবারের বেনারসী পেয়েছি। সেই শাড়িতে সেজেই এবছর পুজোয় বসছি।’’ আরও অনেক কাজ করেছেন অভিনেত্রী। ভোরে গঙ্গাস্নান সেরে রুপোর কলসিতে গঙ্গাজল এনেছেন। ঘটে স্বস্তিক আঁকা, পুজোর জোগাড়ে বসা, দেবীকে সাজানো— সবেতেই ছিলেন তিনি। সকালে বাবা দেবাশিস কুমারের বাড়ির পুজোর কাজও সেরেছেন সুষ্টুভাবে। 




গৌধূলি লগ্নে প্রতি বছরের মতো এবছরেও পুজোয় বসেছিলেন গৌরব-দেবলীনা। সাদা গরদের জোড় পরে, নিরম্বু উপোস থেকে পুজোয় অংশ নিয়েছেন। মহানায়কের বাড়ির পুজোয় উপস্থিত ছিলেন বিধায়ক মদন মিত্র। বাড়ির মেয়ে-বৌরা এদিন গয়না, বেনারসিতে ঝলমলে। মহানায়কের নাতনি নবমীতা চট্টোপাধ্যায় বললেন, ‘‘একটা সময় আমরা এই পুজোয় আনন্দ করব বলে মুখিয়ে থাকতাম। এখন দায়-দায়িত্ব আমাদের কাঁধে। তাই আনন্দের সঙ্গে এখন সামান্য ভয় জড়িয়ে থাকে। প্রতি মুহূর্তে মনে হয়, সব গুছিয়ে ঠিকমতো করে উঠতে পারব তো?’’ নবমীতা প্রতি বছর ভোগ রান্নার দায়িত্বে থাকেন। কখনও নাড়ু, কখনও লুচি, কখনও খিচুড়ি— কিছু না কিছু রান্না করেন। তাঁর মতে, এই কাজেই তিনি বেশি আনন্দ পান।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



10 23