বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | ULFA: আলফার সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর

Kaushik Roy | ২৯ ডিসেম্বর ২০২৩ ১৬ : ১২Kaushik Roy


বীরেন ভট্টাচার্য: অসমে আর অস্তিত্ব থাকবে না আলফা সংগঠনের। লোকসভা নির্বাচনের মাত্র মাস চারেক আগে অসমের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আলফার সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। আজ দিল্লিতে নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রকের দপ্তরে অমিত শাহ, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এবং আলফার প্রতিনিধি দলের চেয়ারপার্সন অরবিন্দ রাজখোয়ার উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি স্বাক্ষরের দিনটিকে সোনালি দিন বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও এত বছর পর শান্তিচুক্তি কতটা স্বাক্ষরিত হবে, তা নিয়ে সন্দিহান বিরোধীরা। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আলফার সঙ্গে চুক্তির শর্ত হিসেবে অসমের উন্নতির জন্য বিশেষ প্যাকেজ দেওয়া হবে এবং এই চুক্তির শর্তাবলী পুরোপুরি মেনে চলা হবে।

এদিন চুক্তি স্বাক্ষর হওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, "এটা আমার কাছে খুবই আনন্দের। অসমের ভবিষ্যতের জন্য এই দিনটি সোনালি দিন। দীর্ঘ সময় ধরে অশান্তি ভোগ করেছে অসম। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে দিল্লি ও উত্তর পূর্বের ব্যবধান কমানোর চেষ্টা করা হয়েছে। গত ৫ বছরে ৯টি শান্তি এবং সীমান্ত সম্পর্কিত চুক্তি স্বাক্ষরিত হয়েছে উত্তর পূর্বে। যার ফলে উত্তর পূর্বের বেশিরভাগ জায়গায় শান্তি ফিরে এসেছে।" এই চুক্তি অনুযায়ী, হিংসার পথ থেকে সরে আসবে আলফা এবং সংগঠনও থাকবে না। গত কয়েক সপ্তাহ ধরেই দিল্লিতে ছিলেন রাজখোয়া গোষ্ঠীর শীর্ষ নেতারা। সংগঠনের সাধারণ সম্পাদক অনুপ সেতিয়া এই শান্তি চুক্তির মধ্যস্থতাকারী একে মিশ্রের সঙ্গে গত মঙ্গলবার বৈঠক করেন। এই একে মিশ্র কেন্দ্রীয় সরকারের উত্তর পূর্ব বিষয়ক উপদেষ্টা। এছাড়াও আইবির অধিকর্তা তপন ডেকার সঙ্গেও আলোচনা হয় অনুপ সেতিয়ার। ১৯৭৯ সালে উচ্চ অসমের এক ঝাঁক যুবকের মাধ্যমে তৈরি হয় এই সংগঠন। অসমের স্বশাসনের দাবিতে সশ্বস্ত্র সংগ্রাম শুরু করে তারা। ১৯৮০ সালে পরেশ বরুয়া, অরবিন্দ রাজখোয়া এবং অনুপ সেতিয়ার নেতৃত্বে ব্যাপক আন্দোলন শুরু হয়।

প্রথম দিকে গরীব মানুষের স্বার্থ রক্ষার জন্য লড়াই দিয়ে শুরু হলে পরে তারা ভারত সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু করে। চা বাগানের মালিকদের বিরুদ্ধে লাগাতার হুমকি এবং তাঁদের কাছে ত্রাস হয়ে ওঠে সংগঠনটি। চা বাগানের মালিক সুরেন্দ্র পাল হত্যার পরেই আলফার বিরুদ্ধে আন্তর্জাতিক মঞ্চ থেকে চাপ আসে ভারতের ওপর। যদিও এই আলোচনা এবং শান্তি চুক্তির বিরোধিতা করেছে আলফার পরেশ বড়ুয়া গোষ্ঠী। আলফার তরফে এই চুক্তির পরেই দুঃখ প্রকাশ করা হয়েছে এবং সংগঠনের তরফে বলা হয়েছে, "আমরা দেশের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এবং অসমের মুখ্যমন্ত্রীকে আশ্বস্ত করছি যে এই চুক্তি শান্তির বাতাবরণ তৈরি করবে। আমরা যে সমস্ত অন্যায় কাজ করেছি তারজন্য আমরা ক্ষমা চাইছি।"

অসমের তৃণমূল নেতা রিপুন বোরা বলেন, "এখন এর আর কোনও প্রভাব পড়বে না। এতদিন বড় শান্তি চুক্তি যখন আগে হত তাহলে কাজ হত। এখন আর কতটা প্রভাব পড়বে। এই চুক্তির আগে সমস্ত সংশ্লিষ্ট পক্ষকে সঙ্গে নেওয়া দরকার ছিল, তা করা হয়নি। এটা শুধু ২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখে করা হল শুধুমাত্র রাজনৈতিক ফায়দার জন্য। আর তাছাড়া অসমে এর আগেও অনেক চুক্তি হয়েছে। তবে তারপর সেভাবে অসমের কোনও লাভ হয়নি। একদিকে শান্তি চুক্তি হচ্ছে, অন্যদিকে এখনও অনেক যুবক আলফায় যোগ দিচ্ছে এবং এনকাউন্টার চলছে। তাহলে শান্তি কোথায়।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



12 23