বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Exclusive: কোপা ফাইনালে আর্জেন্টিনাকে তুললেন মেসি, মাঠের 'অবিস্মরণীয়' সব অভিজ্ঞতা শোনালেন কৌশিক গঙ্গোপাধ্যায়!

রাহুল মজুমদার | | Editor: শ্যামশ্রী সাহা ১১ জুলাই ২০২৪ ০৮ : ২১[DELETED]Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: কানাডাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা। কোপায় প্রথম থেকেই লিওনেল মেসির ফর্ম নিয়ে কথা উঠছিল। গোল করে সমালোচকদের জবাব দিয়েছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। প্রতিযোগিতার ফাইনালে ওঠার পর আর আবেগ ধরে রাখতে পারেননি মেসি। আর গোটা ব্যাপারটা চোখের সামনে তারিয়ে তারিয়ে উপভোগ করলেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। চোখের সামনে কোপা আমেরিকায় মেসির ৩৮তম ম্যাচ দেখার কেমন অভিজ্ঞতা হল তাঁর? আমেরিকা থেকে ফোনে একমাত্র আজকাল ডট ইন-কে জানালেন 'অযোগ্য'র পরিচালক।

কৌশিকের কথায়, "এককথায় দুরন্ত। অবিস্মরণীয় অভিজ্ঞতা! মেসি একটা ভয়ানক আবেগের নাম। শুধু শব্দ দিয়ে বেঁধে এই আবেগকে প্রকাশ করা ভারি শক্ত। মেসিকে দেখার পাশাপাশি ওঁর করা গোলও তো দেখলাম। বারবার তাই বলছি, খুব আবেগের ছিল আমার কাছে। দেখুন, খেলা ভাল করে দেখতে হলে তার জন্য টেলিভিশন আছে কিন্তু মাঠের যে একটা পরিবেশ, নীল-সাদা জার্সি পরে আর্জেন্টিনার ভক্তদের উল্লাস, কানফাটানো চিৎকার, আনন্দাশ্রু-সব মিলিয়ে সেটা একটা আলাদা তূরীয় মেজাজ..."

সামান্য থেমে আরও বললেন," দেখলাম, আর্জেন্টিনার ভক্তরা তাঁদের বাড়ির সবথেকে ছোট শিশুদেরও মাঠে‌ নিয়ে এসেছেন। জার্সি পরিয়ে। তাঁদের কাঁধে -কোলে চাপিয়ে স্পেনীয় ভাষায় গান গাইছেন। ছোট থেকেই ফুটবল যেন তাদের চিন্তন,‌ মননে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকে সেই জন্যেই। অদ্ভুত! সত্যিই অদ্ভুত অনুভূতি। দু'চোখ ভরে দেখতে হয়। মেসির ফুটবল খেলা তো অতুলনীয় কিন্তু খেলার বাইরে অনবরত চলতে থাকা এই ব্যাপারগুলো দেখা, অনুভব করাও কিছু কম সুন্দর নয়"।

মেসিভক্ত এই বাঙালি পরিচালক-অভিনেতা আরও জানালেন, মেসিকে এর আগেও দু'বার তিনি দেখেছেন। একবার কলকাতায় যুবভারতী ক্রীড়াঙ্গনে। তারপর বছর দুয়েক আগে ওয়েম্বলি স্টেডিয়ামে ইতালি বনাম আর্জেন্টিনার ম্যাচে। জানাতে ভুললেন না, সেই ম্যাচ তিন গোলে জিতেছিল মেসি ও তাঁর দশজন নীল-সাদা পোশাকের 'সৈনিক'। তবে আমেরিকার মেটলাইফ স্টেডিয়ামে বসে কোপা ফাইনাল দেখার অভিজ্ঞতা যে তাঁর কাছে সবসময় স্পেশ্যাল থাকবে তার পিছনের অন্যতম দুই কারণ জানালেন কৌশিক। 

"প্রথমত, আমেরিকার ট্র্যাফিক। কী অসম্ভব দ্রুততার সঙ্গে যে তা সামলানো হয় তা না দেখলে বিশ্বাস করা মুশকিল। প্রায় লাখখানেক লোক, অত গাড়ি অথচ স্টেডিয়ামের আশেপাশে কোথাও এতটুকুও জানজট দেখলাম না। জানিয়ে রাখি, স্টেডিয়াম চত্বর থেকে অন্তত এক কি.মি. হাঁটতে হয় খেলা দেখার প্রধান জায়গায় বসার জন্য। তবুও কোথাও অনাবশ্যক ভিড় দেখিনি। 

এবং উজান। বাপ-ছেলে পাশাপাশি বসে আশি হাজার দর্শকের মধ্যে থেকে ওঠা মেসি শব্দব্রহ্মের যে মৌতাত তা উপভোগ করতে করতে মেসির গোল দেখা.... এর তুলনীয় আনন্দ খুব কমই আছে! কলকাতাতেও ভোর চারটে-পাঁচটার সময় বিশ্বকাপের ম্যাচ থাকলে আমি আর উজান একসঙ্গে টিভির পর্দায় চোখ রাখি। বলাই বাহুল্য, উজানও ভীষণ ফুটবল ভক্ত। আর মেসি তো এখন বিশ্বব্যাপী একপেশে ভালবাসার সবথেকে সেরা উদাহরণ। আমরাও সেই ফুটবলপ্রেমীদের তালিকায় রয়েছি"।

তবে এত ফুটবল ভক্ত হলেও এখনই ফুটবল কেন্দ্রিক কোনও ছবি করার তাঁর ইচ্ছে নেই বলে জানালেন কৌশিক। "এখন এত স্পোর্টস ফিল্ম হচ্ছে যে ফের খেলা নিয়ে কোনও ছবি তৈরির তুলনায় দেখতেই বেশি পছন্দ করছি"-সাফ কথা কৌশিকের। 

কথার একেবারে শেষে ফোন রাখার আগে খানিক স্বগতোক্তি করার মতোই ধীরে ধীরে 'শব্দ'-এর নির্দেশক বলে উঠলেন, " জানি না আর কোনওদিন সামনে থেকে মেসির খেলা দেখতে পাব কি না। তবে যা পেলাম তাইই বা কম কী..."

আমেরিকায় তখন কাকভোর। আলতো পায়ে শুরু হচ্ছে দিন। হোটেলের বাইরে থেকে মৃদু শব্দে ভেসে আসছে বাসের ভোঁ, পথচলতি সাইকেলের রিনঠিনে বেলের আওয়াজ...




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



07 24