শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Shantiniketan: বৈতালিক, বৈদিক মন্ত্রপাঠের মধ্যে দিয়ে শুরু হল পৌষমেলা

Pallabi Ghosh | ২৪ ডিসেম্বর ২০২৩ ০৯ : ২৫Pallabi Ghosh


চন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, বোলপুর: শুরু হল ১৮০ তম পৌষ উৎসব ও পৌষমেলা৷ গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ ও অমর্ত্য সেনকে শ্রদ্ধা জানিয়ে ভার্চুয়ালি মেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শান্তিনিকেতনি ঘরানায় বিশ্বভারতীর আঙ্গিকেই পৌষমেলা রাখতে হবে এমনটাই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। পৌষমেলার ভার্চুয়াল উদ্বোধন করে টেলিফোনে তিনি উদ্বোধনী ভাষণ দেন। বিশ্বভারতীর সঙ্গে সামঞ্জস্য রেখেই রাজ্য সরকার এই পৌষমেলা করার উদ্যোগ নিয়েছে। বিশ্বভারতী যেভাবে সহযোগিতা করেছে সেজন্য তিনি বিশ্বভারতী কর্তৃপক্ষকে স্বাগত জানান। পাশাপাশি জেলা প্রশাসনকেও অভিনন্দন জানান এত সুন্দর পোস্টম্যানের আয়োজন করার জন্য। সকাল থেকে বৈতালিক, ব্রহ্ম উপাসনা, বৈদিক মন্ত্রপাঠের মধ্য দিয়ে বিশ্বভারতীতে শুরু হল পৌষ উৎসব। ২০১৯ সালের পর ফের পূর্বপল্লীর মাঠে ফিরেছে পৌষমেলা। যদিও, এই মেলার আয়োজক রাজ্য সরকার, বিশ্বভারতী নয়৷
৭ পৌষ ব্রহ্ম ধর্মে দীক্ষিত হয়েছিলেন মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর৷ সেই দিনটিকে স্মরণ করে প্রতি বছর পৌষ উৎসব হয়। প্রথা অনুযায়ী এবারও শুরু হল ১৮০ তম পৌষ উৎসব। সকাল থেকে গৌরপ্রাঙ্গণে বৈতালিক, ছাতিম তলায় ব্রহ্ম উপাসনা, বৈদিক মন্ত্রপাঠের মধ্য দিয়ে শুরু পৌষ উৎসব। উপস্থিত ছিলেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্জয় কুমার মল্লিক সহ আশ্রমিক, পড়ুয়া, প্রাক্তনীরা। ৩ দিন ধরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, বই প্রকাশের মধ্যদিয়ে চলবে পৌষ উৎসব। মেলা চলবে ৫ দিন।
অন্যদিকে, পূর্বপল্লীর মাঠে ফিরেছে পৌষমেলা। ২০১৯ সালে এই মাঠে শেষবার হয়েছিল ঐতিহ্যবাহী পৌষমেলা। যদিও এবার পৌষমেলা বিশ্বভারতী কর্তৃপক্ষ ও মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত শান্তিনিকেতন ট্রাস্ট করছে না৷ পূর্বপল্লীর মাঠ ভাড়া নিয়ে রাজ্য সরকার মেলা করছে৷ সেই মেলার সূচনা হল এদিন৷ ৫ দিন ধরে চলবে এই মেলা৷
ভার্চুয়ালি মেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রী বলেন, "এই পৌষমেলার একটি বিশেষ ঐতিহ্য আছে। গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ, তাঁর গানকে স্মরণ করি৷ অমর্ত্য সেন আমাদের শ্রদ্ধার মানুষ। তিনি ভারতে থাকলে হয় তো আসতেন। দুবার বিতর্কের জন্য পৌষমেলা হয়নি৷ এবার ধন্যবাদ জানাই জেলার সকল আধিকারিক, বিশ্বভারতীকে মেলার আয়োজন করায়৷ বিশ্বভারতীর সবাইকে নিয়ে চলত বলবে৷ পড়ুয়া, সম্মানীয় ব্যাক্তি, আশ্রমিকদের সম্মান করে, তাঁদের নিয়ে চলতে হবে।"
উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা, জেলা সভাধিপতি কাজল শেখ, বিধানসভার উপাধ্যক্ষ ডক্টর আশিস বন্দ্যোপাধ্যায় সহ বিধায়কদের পাশাপাশি উপস্থিত ছিলেন দুই সাংসদ অসিত মাল এবং সামিরুল ইসলাম। বিশিষ্ট ভাষাবিদ অধ্যাপক সুনীতি পাঠক এবং কল্পিকা মুখোপাধ্যায় প্রদীপ জ্বালিয়ে বাউল মঞ্চের উদ্বোধন করেন। সুপ্রিয় ঠাকুর, সবুজ কলি সেনের কন্ঠে মন্ত্র পাঠের মধ্যে দিয়ে সূচিত হয় পৌষ মেলার।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

'কোত্থেকে পাশ করেছেন?' ইঞ্জিনিয়ারকে ধমক দিয়ে প্রশ্ন করলেন মন্ত্রী...

জাল নোট পাচারের জন্য মুর্শিদাবাদে আসা,কিন্তু পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে জানেন?...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



12 23