রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশে এই সময়ে ১৮৬৯ জন ক্যান্সার রোগী মাথা এবং ঘাড়ের ক্যান্সারে আক্রান্ত।

স্বাস্থ্য | HEAD AND NECK CANCER: মানবদেহে নতুন জায়গা পছন্দ হল ক্যান্সারের, কোথায়?

Sumit | ২৭ জুলাই ২০২৪ ১৬ : ৫৭Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: ভারতের ২৬ শতাংশ ক্যান্সার আক্রান্ত রোগী মাথা এবং ঘাড়ের ক্যান্সারে আক্রান্ত। একটি সমীক্ষা থেকে এমনটাই জানা গিয়েছে। দেশে এই সময়ে ১৮৬৯ জন ক্যান্সার রোগী মাথা এবং ঘাড়ের ক্যান্সারে আক্রান্ত। দিল্লির ক্যান্সার মুক্ত ভারত ফাউন্ডেশন একটি সমীক্ষা চালিয়েছে। ১ মার্চ থেকে জুন মাস পর্যন্ত এই সমীক্ষা চালায় তারা।

এই সংস্থার এক চিকিৎসক জানিয়েছেন, ভারতে বর্তমানে মাথা এবং ঘাড়ের ক্যান্সার বাড়ছে। যুবকদের মধ্যে এই সংখ্যা বেশি। অতিরিক্ত ধূমপান এবং অসংযমী জীবনযাপনের ফলেই এই রোগ বাড়ছে। সাধারণত ৮০ থেকে ৯০ শতাংশ ক্যান্সার আক্রান্ত রোগী তামাকজাত দ্রব্য সেবন করেন। তবে সুখের খবর মাথা এবং ঘাড়ের ক্যান্সার থেকে দ্রুত আরোগ্যলাভ সম্ভব। যদি প্রথমদিকেই ক্যান্সার ধরা পড়ে যায় তবে তাকে সারিয়ে তুলতে চিকিৎসকদেরও সুবিধা হয়।

এক চিকিৎসক জানিয়েছেন, সার্জারি, রেডিয়েশন থেরাপি, কেমোথেরাপি ব্যবহার করে ক্যান্সারের মোকাবিলা করা হয়। মাথা এবং ঘাড়ের ক্যান্সারের প্রধান লক্ষণ হল বেশিক্ষণ সোজা হয়ে বসে কাজ করতে না পারা। সেক্ষেত্রে মাথা, ঘাড়ে ব্যাথা বাড়বে। তখনই হেলাফেলা না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রথমই যদি নজরে আসে তবে এর থেকে সুস্থ হওয়া সম্ভব। তাই নিজের প্রতি নজর রাখুন। দেহের কোথাও যদি হঠাৎ করে ব্যাথা হতে শুরু করে তখনই দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। 


#new delhi



বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024


রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24