রবিবার ১৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Tollywood: লাল পাঞ্জাবিতে বিজয়ার অনুষঙ্গ, দশমীতে ধনুক হাতে রাবণবধে ‘বাঘাযতীন’

নিজস্ব সংবাদদাতা | ২৪ অক্টোবর ২০২৩ ১৮ : ১৫


চতুর্থী থেকে বড়পর্দায় ইংরেজ নিধনে মত্ত। দশমীতে তিনিই তির-ধনুক হাতে রাবণবধে ব্যস্ত! দশমীতে বিধাননগর, সেন্ট্রাল পার্কে দুষ্টের দমনে দেখা গেল দেব অধিকারীকে। পুজোয় যাঁর ‘বাঘাযতীন’ রূপে মুগ্ধ আট থেকে আশি। পুরাণে বর্ণিত, দশমী বা দশেরায় নাকি রাবণবধ করেছিলেন শ্রীরামচন্দ্র। সেই উপলক্ষেই এদিন দেশের সর্বত্র রাবণের কুশপুত্তলিকা দাহ করার রেওয়াজ চালু। তারই উদযাপনে দেবের সঙ্গী দমকলপ্রতিমন্ত্রী সুজিত বসু, বিধাননগর পুরসভার চেয়ারপার্সন সব্যসাচী দত্ত, বিধানসভা সাংস্কৃতিক সংসদ কমিটির সভাপতি সঞ্জয় আগরওয়াল, ললিত বেরিওয়ালা, বিধাননগর সাংস্কৃতিক সংসদের ট্রাস্ট বোর্ডের চেয়ারম্যান, অমিত পোদ্দার, বিধাননগর সাংস্কৃতিক সংসদের সম্পাদক উদিত টোডি প্রমুখ। আয়োজনে বিধানসভা সাংস্কৃতিক সংসদ কমিটি।





কী কারণে এই অভিনব আয়োজন? কমিটির মতে, অশুভকে পরাজিত করে সব সময় শুভর জয় হয়— এই বার্তা দিতেই বিশেষ আয়োজন। পাশাপাশি, দেশের সংস্কৃতি-ঐতিহ্য প্রজন্ম পরম্পরায় ছড়িয়ে দেওয়াও কমিটির উদ্দেশ্য। পোড়ানোর জন্য ৫০ ফুট লম্বা রাবণ এবং ৪০ ফুট মেঘনাদ আর কুম্ভকর্ণে পুতুল তৈরি করা হয়েছে। কমিটির দাবি, এই মূর্তে শহরের সবচেয়ে উচ্চতম রাবণ মূর্তি এটি। আমন্ত্রিতদের তিরে বারুদ মাখানো। যা কুশপুত্তলিকার সংস্পর্শে এলেই জ্বলে উঠবে। সেই আগুনে বিনাশ হবে রাবণ তথা অশুভ শক্তি।

এবছর কমিটির এই বিশেষ উদযাপনের ১১ বছর। ২৫ হাজারেরও বেশি মানুষ এই অনুষ্ঠানে অংশ নেন। ৫০ ফুট উঁচু রাবণের মূর্তি পোড়ানোর পাশাপাশি আতসবাজির বিশেষ প্রদর্শনীরও আয়োজন করে কমিটি। রকমারি আলোর বাজির রোশনাইয়ে মন্ত্রমুগ্ধ উপস্থিত দর্শকেরা। অন্ধকার সরে তখন আলোয় আলো রাতের আকাশ।

 
   





বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া