বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

দেশ | Delhi: রাজ্যের বকেয়া ১ লক্ষ ১৬ হাজার কোটি টাকা মোদির কাছে চাইলেন মমতা

Pallabi Ghosh | ২০ ডিসেম্বর ২০২৩ ১১ : ৪১Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: রাজ্যের বকেয়া পাওনা আদায়ের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাঁর সঙ্গে ছিলেন তৃণমূলের ১১ জন সাংসদ। বুধবার সকাল ১১টায় নতুন সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কক্ষে সাংসদদের নিয়ে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন প্রকল্প এবং প্রাকৃতিক দুর্যোগ মিলিয়ে কেন্দ্রের থেকে রাজ্যের বকেয়ার পরিমাণ ১ লক্ষ ১৬ হাজার কোটি টাকা। কেন্দ্রীয় প্রকল্পগুলির মধ্যে রয়েছে মনরেগা, প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনাএবং জাতীয় স্বাস্থ্য মিশন। যাতে রাজ্য দ্রুত প্রাপ্য টাকা পায়, প্রধানমন্ত্রীকে সে বিষয়টি দেখার দাবি জানিয়েছেন মমতা ব্যানার্জি।
প্রধানমন্ত্রীকে একটি স্মারকলিপি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি উল্লেখ করেছেন, মনরেগা খাতে রাজ্যের মোট বকেয়ার পরিমাণ ৬৯১১ কোটি টাকা। মজুরি বাবদ বকেয়ার পরিমাণ ৩,৭৩২ কোটি টাকা এবং অন্যান্য সরঞ্জাম বাবদ বকেয়ার পরিমাণ ৩,১৭৯ কোটি টাকা। এছাড়াও আবাস যোজনায় অনুমোদন করা ১১,০১,৭৩১টি বাড়ি তৈরির টাকা বকেয়া রয়েছে। স্মারকলিপিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলি বাস্তবায়ন করে রাজ্য। সেক্ষেত্রে রাজ্য প্রশাসনই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। যদিও সেই প্রকল্পগুলিতে রাজ্যের নাম, লোগো, রং ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে এবং সেটি টাকা দেওয়ার শর্ত হিসেবে তুলে ধরা হচ্ছে। মুখ্যমন্ত্রীর অভিযোগ, প্রকল্পগুলিতে ভারত সরকারের বদলে কেন্দ্রের শাসক দলের লোগো ব্যবহার করতে বলা হচ্ছে। এই সিদ্ধান্ত পুরোপুরি অসাংবিধানিক এবং তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী বলে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।
প্রধানমন্ত্রীর সঙ্গে ৩০ মিনিট বৈঠক হয় মুখ্যমন্ত্রীর। তারপরেই সংসদ ভবন সংলগ্ন বিজয় চকে সাংবাদিক বৈঠক করেন তিনি। সেখানেই মুখ্যমন্ত্রী বলেন, "একশো দিনের কাজ করেও শ্রমিকরা টাকা পাচ্ছেন না। এই টাকা দেওয়া সাংবিধানিক বাধ্যবাধকতা, অথচ তা বন্ধ করে রাখা হয়েছে। গত বাজেটে মনরেগা খাতে বাংলার জন্য কোনও টাকা দেওয়া হয়নি। ফলে ১০০ দিনের কাজের টাকা, আবাস যোজনা, গ্রামোন্নয়ন প্রকল্প, জাতীয় স্বাস্থ্য মিশন বন্ধ করে দিয়েছে। অর্থ কমিশনের টাকাও দিচ্ছে না।" তাঁর কথায়, এখনও পর্যন্ত রাজ্যে গিয়েছে ১৫৫টি কেন্দ্রীয় দল। যে সমস্ত ব্যখা চাওয়া হয়েছিল, রাজ্যের আধিকারিকরা তা দিয়েছেন, আলোচনাও হয়েছে। তারপরেও টাকা পাওয়া যাচ্ছে না। এর আগে তিনবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছি। এই দফাতেও সাক্ষাৎ হল। প্রধানমন্ত্রী জানিয়েছেন, কেন্দ্র ও রাজ্যের আধিকারিকদের মধ্যে একটি যৌথ বৈঠক হবে। যদি কোনও ব্যাখা প্রয়োজন হয়, তাহলে সেই বৈঠকে স্পষ্ট হবে।" সমস্ত ব্যাখা ইতিমধ্যেই দেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "এরপরেও যদি কোনও ব্যাখা প্রয়োজন হয়, তাহলে হবে। আধিকারিকরা আলোচনা করে, ফর্মূলা স্থির করবেন।"
মুখ্যমন্ত্রী আরও বলেন, "যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় কেন্দ্রের পাশাপাশি রাজ্যেরও ভাগ রয়েছে। আমরা মনে করি, গরিব মানুষের টাকা আটকে রাখা ঠিক নয়। প্রধানমন্ত্রী মনযোগ দিয়ে আমাদের বক্তব্য শুনেছেন।" প্রধানমন্ত্রীর থেকে বৈঠকের সময়সীমা বেঁধে দেওয়ার দাবি জানান সুদীপ ব্যানার্জি। খুব দ্রুত সেই সময়সীমা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রতিনিধি দলে ছিলেন, তৃণমূলের লোকসভা ও রাজ্যসভার নেতা সুদীপ ব্যানার্জি এবং ডেরেক ও ব্রায়েন। এছাড়াও দলে ছিলেন লোকসভার সদস্য অভিষেক ব্যানার্জি, সৌগত রায়, শতাব্দী রায়, সাজদা আহমেদ, প্রতিমা মণ্ডল, রাজ্যসভার সদস্য নাদিমূল হক, প্রকাশ চিক বারাইক। প্রধানমন্ত্রীকে শাল উপহার দেওয়া হয় প্রতিনিধি দলের তরফে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



12 23