রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | KIFF23: বিনামূল্যে নয়, টিকিট কেটে ‘কেনেডি’ দেখুন: সুধীর মিশ্র।। তারকাদের নিয়ে ছবি নয়: অনুরাগ

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ১০ ডিসেম্বর ২০২৩ ১৬ : ৫৯


কান, সিডনি, বুশান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরে রবিবার ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অনুরাগ কাশ্যপ এবং তাঁর ছবি ‘কেনেডি’। ‘গ্যাং অফ ওয়াশেপুর’-এর পরিচালক প্রত্যেক উৎসব মঞ্চ থেকে ‘স্ট্যান্ডিং ওভেশন’ পেয়েছেন। কলকাতায় তাঁর জন্য কি বিশেষ মুহূর্ত অপেক্ষা করছে? জানেন না পরিচালক। তাই নিয়ে মাথাব্যথাও নেই। নন্দন উত্তাল তাঁকে এক ঝলক দেখবে বলে। অনুরাগ কেনেডির প্রিমিয়ারের আগে ছবি নিয়ে বেশি কথাই বললেন না! তার যুক্তিও দেখিয়েছেন। বলেছেন, ‘‘প্রত্যেক পরিচালক নিজের ছবির গুণগান গাইবেন। তার থেকে আকাশছোঁয়া প্রত্যাশা তৈরি হবে। তার চেয়ে আপনারা নিজেরাই দেখুন। দেখে মতামত দিন। ভাল লাগবে।’’ অনুরাগের সঙ্গে শহরে উপস্থিত আরও এক খ্যাতিমান পরিচালক সুধীর মিশ্র। তিনি কিন্তু প্রচারের দায়িত্ব নিজে থেকে কাঁধে তুলে নিলেন। সাফ বললেন, ‘‘উৎসবে ছবি হাউজফুল হবেই। কারণ, বিনামূল্যে দেখা যায়। আমার অনুরোধ, আপনারা টিকিট কেটে ছবি দেখুন। এতে অনুরাগের উপকার হবে। আমি কিন্তু তিন বার ছবিটি দেখে ফেলেছি। প্রত্যেক বার আলাদা মনে হয়েছে।’’ 
   
এতটাই ব্যতিক্রমী অনুরাগ। তাঁর বেড়ে ওঠায় কোনও লড়াই নেই। তিনি নিজে তাই ছবি বানানোর ক্ষেত্রে ‘স্ট্রাগল’ শব্দটাকে আপন করে নিয়েছেন। জেদ, অন্যরকম ছবি বানাবেন। তারই জ্বলন্ত উদাহরণ, ‘দেব ডি’, ‘মনমর্জিয়া’, ‘দোবারা’। এই জেদের কারণেই তাঁর প্রথম ছবি ‘ব্ল্যাক ফ্রাইডে’ মুক্তির আলোই দেখল না কোনও দিন। তাই নিয়ে আর তাঁর কোনও দুঃখ নেই। কারণ, তিনি সময়ের থেকে অনেক এগিয়ে ছবি বানিয়েছিলেন। একই সঙ্গে বাধা ছিল সেন্সরের ছাড়পত্র। যা নিয়ে আজও ওটিটি প্ল্যাটফর্মগুলো সোচ্চার। অনুরাগের এক্ষেত্রে সাফ জবাব, ‘‘আমি সেন্সরের ঘোর বিরোধী। নিজের হাত পুড়িয়ে পোড়ার জ্বালা অনুভব করার মানসিকতা আমার। যা আপনা থেকেই আগুন থেকে আমায় দূরে রাখবে।’’ একই কারণে তিনি কোনও দিন সেন্সর বোর্ডের সদস্য হবেন না। তিনি থাকলে সমস্ত ছবিই ছাড়পত্র পেয়ে যাবে। পাশাপাশি এও জানান, বোর্ডের চার কর্তাও কিন্তু প্রচণ্ড ভয়ে থাকেন। কারণ, তাঁরা এগোলেও সমালোচনা, পিছোলেও।



পাশাপাশি, ছবিতে তারকাদের দিয়ে অভিনয় করানো নিয়েও আপত্তি তাঁর। অনুরাগ জানেন, তারকাদের দিয়ে অভিনয় মানেই তাঁদের অনুরাগীদের পছন্দসই ছবি বানাতে হবে তাঁকে। যা তিনি একেবারেই পারবেন না। তাই বিতর্কিত ছবি ‘অ্যানিমেল’-এর নায়ক রণবীর কাপুর প্রিয় হলেও কোনও দিন তাঁর ছবির নায়ক হবেন না। এই ভাবনা থেকেই সুধীর মিশ্রর জন্য ২০ বছর আগে লেখা বাতিল চিত্রনাট্য থেকে ২০২৩-এ ‘কেনেডি’ বানালেন। এবং সেই ছবিতে সানি লিওনি, রাহুল ভাট। প্রযোজনায় রঞ্জন সিং, কবীর আহুজা। পরিচালকের সঙ্গে সাধারণত নায়িকার রসায়ন তৈরি হয়। ব্যতিক্রম অনুরাগ। তাঁর সঙ্গে নায়ক রাহুলের জমাটি কেমিস্ট্রি! তাই ‘আগলি’, ‘দোবারা’র পরে আবারও এই ছবিতে তিনি। গুগলে অনুরাগ কাশ্যপ লিখে খুঁজলেই দেখায়, বহুল চর্চিত, গ্ল্যামারাস পরিচালক। সত্যিই তিনি তাই? শুনে হেসে ফেলেছেন পরিচালক। জানিয়েছেন, তিনি ভীষণ সাদামাঠ। লোকের ভিড়, অনুরাগীদের সঙ্গে সেলফি তোলা থেকে দূরে। সবার পিছনে হাঁটতে ভালবাসেন। বরং লোকে তাঁর ছবি দলবেঁধে দেখতে গেলেন বেশি খুশি হন।  

ছবি: বিপ্লব মৈত্র







বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



12 23