রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | KIFF 23: আমিও নতুন ছিলাম, প্রত্যাখ্যাত হয়েছি, তাই অভিজিতের মতো পরিচালকদের হ্যাঁ বলি: স্বস্তিকা

নিজস্ব সংবাদদাতা | | Editor: শ্যামশ্রী সাহা ০৭ ডিসেম্বর ২০২৩ ২০ : ২০


স্পষ্ট কথায় কষ্ট নেই, খুব ভাল করে জানেন স্বস্তিকা মুখোপাধ্যায়। বৃহস্পতিবার আরও একবার প্রমাণিত। এদিন তাঁর ‘বিজয়ার পরে’ ছবিটি দেখানো হয় ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তার আগে ছবির পরিচালক অভিজিৎ শ্রী দাস টিম ‘বিজয়ার পরে’কে নিয়ে সাংবাদিকদের মুখোমুখি। স্বস্তিকা, পরিচালক ছাড়াও উপস্থিত ছবির অন্যতম অভিনেতা দীপঙ্কর দে, মমতাশঙ্কর, খেয়া চট্টোপাধ্যায়, প্রযোজক সুজিত রাহা। সেখানেই স্বস্তিকাকে প্রশ্ন করা হয়, একজন তারকা অভিনেতা কেন নতুন পরিচালকের ছবিতে অভিনয় করতে রাজি হলেন? সঙ্গে সঙ্গে সপাট জবাব, ‘‘সবার একটা প্রথম দিন থাকে। আমারও একটা প্রথম দিন ছিল। এবং কিছু অভিজ্ঞতা অর্জনের আগেই প্রত্যাখ্যানের যন্ত্রণা আমি খুব ভাল করে বুঝি।’’ সেই জায়গা থেকেই অভিজিৎ-দের মতো নতুন পরিচালকদের ছবি, সিরিজে সবচেয়ে বেশি কাজ করেছেন। আগামীতেও করবেন।

নায়িকার ‘হ্যাঁ’ বলার পিছনে আরও কারণ আছে। তিনি বরাবর নতুন ধরনের কাজ করতে চান। খেয়াল রাখেন, এক ধরনের চরিত্রে যেন বারেবারে তাঁকে দেখা না যায়। নতুন চরিত্র, নতুন লুক, নতুন গল্প, নতুন পরিচালনা তাঁকে তাই আকৃষ্ট করে। তারপরেই ফের বিস্ফোরণ, ‘‘এখন যা যা ছবি হচ্ছে তার মধ্যে হয় অপরাধ আছে নয়তো গোয়েন্দা! থ্রিলার জঁরের বাইরে বেরিয়ে আমরা কিছু করে উঠতে পারছি না। সেই জায়গায় অভিজিতের চিত্রনাট্য একটা গল্প বলে। যেখানে মা-বাবার সংস্কারী পরিবার পটভূমিকায়। তাঁদের সংস্কারমুক্ত হয়ে ওঠা, ভাই-বোনদের নিয়ে আগেকার যৌথ পরিবার— সব রয়েছে এতে।"" পুজোর সময় এক ছাদের নীচে জড়ো হওয়া, উদযাপন করার দিনগুলোও এখন আর নেই। এই অনুভূতিও তাঁকে আকর্ষণ করেছে।




একই সঙ্গে লোভ জাগিয়েছে দীপঙ্কর দে, মমতাশঙ্করের মতো অভিনেতাদের সঙ্গে পর্দাভাগ করে নেওয়ার সুযোগ। স্বস্তিকার দাবি, ‘‘বাবা সন্তু মুখোপাধ্যায়ের সমসাময়িক দীপঙ্কর জেঠু। ওঁকে দেখলে বাবার কথা মনে পড়ে। ডাক নাম ধরে ডাকলে তো আরও!’’ মমতাশঙ্করের সঙ্গে তাঁর নাচের দৃশ্য আছে। সব মিলিয়েই তিনি এই ছবিতে। একই সঙ্গে পরিচালক তাঁকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন, এক ঝাঁক অভিনেতাদের মধ্যে থেকে নিজেকে বের করে আনতে হবে। ছবি ডাবিং করতে গিয়ে মনে হয়েছে, তিনি পেরেছেন। এবং এতটাই অনুভূতি মাখানো চিত্রনাট্য যে এক নিঃশ্বাসে পড়ে শেষ করে ফেলেছেন। এখানেও তাঁর সাফ কথা, ‘‘আমার আশপাশের অনেক অভিনেতাদের দেখি, নিজেদের মান বাড়াতে প্রযোজক, পরিচালককে বলেন, চিত্রনাট্য শেষ করতে চার মাস সময় লাগবে। আমি হাতে পেলেই পড়ে ফেলি। কারণ, গল্প পড়া আমার নেশা।’’ এত সত্যি কথার সঙ্গে নিজের মনের কথাও প্রকাশ করে ফেলেছেন তিনি। এই প্রথম তাঁর ছবি চলচ্চিত্র উৎসবে দেখানো হচ্ছে। তাও আবার দুটো! ‘বিজয়ার পরে’ এবং ‘মাতৃপক্ষ’। এই প্রথম বাংলা প্যানোরমা বিভাগ প্রতিযোগিতামূলক। নায়িকার রসিকতা, ‘‘যদি জানতে পারতাম জুরি কারা, তা হলে তাঁদের বিশেষ অনুরোধ জানাতাম।’’ 

নন্দন মিডিয়া সেন্টারে তখন হাসির রোল। পরিচালক শ্রীদাস উত্তরবঙ্গের মানুষ। সেখান থেকে কলকাতায় পা রেখেছেন গল্প বলার তাগিদে। আজকাল ডট ইনকে ছবি সম্পর্কে বলতে গিয়ে তাঁর বক্তব্য, ‘‘অনেক কিছু হারিয়ে যেতে বসেছে। যৌথ পরিবার, দুর্গাপুজোর পুরনো আমেজ, এক ছাদের নীচে জড়ো হওয়া। উদযাপনে সামিল হওয়া এবং সবার সহাবস্থান। আগের মতো কেউ আর এখন বাক্স-প্যাঁটরা গুছিয়ে শারদীয়ায় বাড়িতে পা রাখে না। আমি ‘বিজয়ার পরে’ ছবিতে সেই দিকটাই দেখাতে চেয়েছি। পাশাপাশি, এখন সবকিছু যেন পূর্ব নির্দিষ্ট থাকে। কী খাব, কোথায় যাব, কী পরব, কতটা কথা বলব। এগুলো মানুষকে আরও যেন যন্ত্রবৎ করে তুলছে।’’ 



ছবি নিয়ে আশাবাদী দীপঙ্কর দে, মমতাশঙ্করও। প্রবীণ অভিনেতার কথায়, ‘‘এই ছবিটি প্রথমে শর্মিলা ঠাকুরের করার কথা ছিল। তারপর রাখী গুলজার। শেষে অনসূয়া মজুমদার হয়ে মমতাশঙ্কর। আমার বিপরীতে একের পর এক অভিনেত্রী বাতিল হচ্ছে দেখে একটা সময়ের পরে খুব রেগে গিয়েছিলাম। ঠিক করি, অভিনয় করব না। অভিজিতের অধ্যবসায় দেখে শেষে রাজি হই।’’ পরিচালক জানিয়েছেন, মমতাশঙ্করও প্রথমে এত ভারী চরিত্রে অভিনয়ে রাজি ছিলেন না। কয়েক দিন পরে জানান, তিনি নিজেকে তৈরি করেছেন। এবার ক্যামেরার মুখোমুখি দাঁড়াতে পারবেন। ছবিতে এঁরা ছাড়াও আছেন ঋতব্রত মুখোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তী, মিশকা হালিম, অনিমেষ ভাদুড়ি, তনিকা বসু, পদ্মনাভ দাশগুপ্ত এবং মীর আফসর আলি। গানে রণজয় ভট্টাচার্য। ক্যামেরায় সুপ্রিয় দত্ত। সম্পাদনায় অনির্বাণ মাইতি। অভিজিৎ জানিয়েছেন, মীর লোক হাসিয়ে আনন্দ পান। এই ছবিতে তিনি একেবারে বিপরীত চরিত্রে অভিনয় করেছেন। পরিচালক হিসেবে এটাই তাঁর মস্ত পাওনা। 

ছবি: বিপ্লব মৈত্র




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



12 23