রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Tollywood: এখন কোথায় রাজনীতি নেই? ‘প্রজাপতি’-তেও তো রাজনীতি ঢুকে পড়েছিল: দেব

শ্যামশ্রী সাহা | ০৪ ডিসেম্বর ২০২৩ ১৭ : ৪৭


বেশ কয়েক বছর বড়দিন অপেক্ষা করে থাকে দেব অধিকারীর জন্য। এক, তাঁরও ২৫ ডিসেম্বর জন্মদিন। দুই, সেই উপলক্ষে তাঁর নতুন ছবিমুক্তি। ২২ ডিসেম্বর তাঁর ‘প্রধান’ ছবিকে ঘিরে এবারের উদযাপন। যেখানে তিনি সৎ পুলিশ অফিসার ‘দীপক প্রধান’। যে পর্দায় অঞ্চলপ্রধান ‘জটিলেশ্বর মুখোপাধ্যায়’ ওরফে অনির্বাণ চক্রবর্তীর বিরুদ্ধে লড়বে। ছবির ট্রেলার সপ্তাহের পয়লা দিন, সোমবার ৪ ডিসেম্বর মুক্তি পেয়েছে। এবং ভাইরাল। কারণ, গা তাতানো বিষয়। প্রশাসন বনাম রাজনীতি। ‘টনিক’ বা ‘প্রজাপতি’তেও অন্যায়ের বিরুদ্ধে আপোস না করার বার্তা ছিল। সমাজের কুসংস্কার বা অন্যায় রীতিনীতির বিরুদ্ধে গর্জন ছিল। কিন্তু এরকম সরাসরি রাজনীতির গন্ধমাখানো ছিল না! ট্রেলারমুক্তির পরে সাংবাদিকদের মুখোমুখি দেব। সেই জায়গা থেকেই আজকাল ডট ইনের প্রশ্ন, পরপর দুটো সামাজিক ছবি বানানোর পরে দেব সচেতন ভাবেই রাজনৈতিক ছবিতে ঝুঁকলেন? এটাই কি এই ছবির ইউএসপি?

বক্তব্য জানানোর আগে ছোট্ট রসিকতা, ‘‘আমার এই ছবি অসামাজিক’’? তারপরেই সজাগ উত্তর, ‘‘একেবারেই তা নয়। একজন পুলিশ অফিসার গ্রামে গিয়েছে। তার শত্রু কে হবে? অবশ্যই রাজনৈতিক গুণ্ডারা। আমরা ‘এমএলএ ফাটাকেষ্ট’ এবং আরও ছবিতে এই ধরণের গল্প দেখেছি। ‘প্রধান’ তেমনই এক ছবি।’’ তারপরেই তিনি জুড়েছেন, সামনেই নির্বাচন। অনেকে ভাবতে পারেন, নির্দিষ্ট রাজনৈতিক দলের প্রচারমূলক ছবি দেব বানিয়েছেন। তা কিন্তু নয়। অভিনেতা এই ধরনের ছবি বা কাজ মন থেকে অপছন্দ করেন। তাই আর যাই হোক, রাজনৈতিক প্রচারসর্বস্ব ছবি তিনি বানাবেন না। একই সঙ্গে অনুরোধ, দয়া করে একে রাজনৈতিক ছবির তকমা না দেওয়াই ভাল। এরকম ছবির কথা শুনলে দর্শক প্রেক্ষাগৃহে যাবে না। আগের ছবিগুলোর মতোই এটিও সামাজিক ছবি।

‘টনিক’, ‘প্রজাপতি’ দেখার পর কিন্তু সবাই আশা করেছিলেন, ব্লকবাস্টার ছবিদুটোর সিক্যুয়েল হবে... কথা লুফে নিয়েছেন দেব। তাঁর যুক্তি, ‘‘জানি, সবাই তাই ভেবেছিলেন। কিন্তু কতবার এক ধাঁচের গল্প বলব? এবার তাই ভিন্ন কিছু উপহার দিতে চলেছি।’’ এই প্রসঙ্গে তিনি রঞ্জিত মল্লিক অভিনীত ‘শত্রু’, তাঁর ‘চ্যালেঞ্জ ২’ ছবির উদাহরণ দেন। তারপরেই অকপট স্বীকারোক্তি, ‘‘আজকাল এমন একটা জায়গায় আমরা চলে যাচ্ছি যে সবকিছুতেই রাজনীতি। আমরা কী খাচ্ছি, শ্বাস নিচ্ছি, ছবি দেখছি— সবেতেই রাজনীতি! আমার ‘প্রজাপতি’তে কোনও রাজনীতি ছিল না, সেখানেও রাজনীতি ঢুকে গিয়েছে।’’ প্রযোজক-অভিনেতার মতে, তিনি প্রতিটি কাজ অত্যন্ত সৎ ভাবে করেছেন। তারই ফসল আগামী ছবি। বাকিটা দর্শকেরা বলবেন।

পুলিশের উর্দি গায়ে এতদিন অভিনয়। ওই বিশেষ পোশাক গায়ে দিলে এখনও দেবের রক্ত ফুটে ওঠে?



অভিনেতার দাবি, এই চরিত্রটি অন্যান্য পুলিশ অফিসারের থেকে একটু শক্ত, অন্য রকম। সদ্য বিয়ে হওয়া এক অফিসারের গ্রামে পোস্টিং। সেখানকার সমস্যার সঙ্গে পরিচিত হওয়া। সমাধানের সূত্র খোঁজা। বদলে যাওয়া অভিনয়ের সঙ্গে তার মেলাতে আগের অভিনয় ধারাকেও তিনি ধরে রাখেননি। সাংসদ হিসেবে প্রতি দিন পুলিশ অফিসারদের সঙ্গে ওঠেন বসেন। সেই জায়গা থেকেই তিনি আর পরিচালক অভিজিৎ সেন চরিত্রটি তৈরি করেছেন। ‘দীপক’-এর সাজপোশাক, কথা বলা, আচার-আচরণ—সব। ছবি দেখে দেবকে প্রযোজক অতনু রায়চৌধুরীর শংসাপত্র, ‘‘এটাই তোমার অভিনীত শ্রেষ্ঠ ছবি।’’ তিনি অবশ্য দর্শকদের মুখের দিকে তাকিয়ে।

ছবিতে দুই ‘প্রধান’-এর দ্বন্দ্ব। দেবের চোখে আসল ‘প্রধান’ কে? হাল্কা গলায় জবাব এসেছে, দর্শক তাঁর কাছে ‘প্রধান’। একই সঙ্গে তিনি প্রশংসা করে জানিয়েছেন, ছবিতে প্রত্যেক তারকা অভিনেতা তাঁর সেরাটা দিয়েছেন। তালিকায় সাবিত্রী চট্টোপাধ্যায়, পরান বন্দ্যোপাধ্যায়, মমতাশঙ্কর, দেবাশিস মণ্ডল, সৌমিতৃষা কুণ্ডু আর এক এবং অদ্বিতীয় অনিবার্ণ চক্রবর্তী। ‘দীপক প্রধান’ উচ্ছ্বসিত ‘একেনবাবু’কে নিয়ে। স্বীকার করেছেন, একসঙ্গে কাজ না করলে এত বড় মাপের এক অভিনেতাকে কাছ থেকে চেনা হত না।  




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



12 23