শুক্রবার ২২ নভেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Indian Railways: রেল পরিষেবা নিয়ে উদ্বেগ পারফরম্যান্স রিপোর্টে

Pallabi Ghosh | ২৮ নভেম্বর ২০২৩ ১৬ : ৩০Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: দুর্ঘটনা প্রায় নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে ভারতীয় রেলের। বুলেট ট্রেন, সেমি হাইস্পিড থেকে শুরু করে বন্দে ভারতের হুজুগে সাধারণ রেলের পরিষেবা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে রেলের পারফরম্যান্স রিপোর্টে। একদিকে দেরিতে ট্রেন চলাচল, অন্যদিকে দুর্ঘটনার সংখ্যাবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রিপোর্টে জানানো হয়েছে, ২০২২ সালে ব্যাপকহারে বেড়েছে রেল দুর্ঘটনা। ভারতীয় রেলের সামগ্রিক পরিষেবা নিয়ে উদ্বেগ এবং অসন্তোষ প্রকাশ করা হয়েছে রিপোর্টে।
পারফরম্যান্স রিপোর্টে বলা হয়েছে, রেল দুর্ঘটনা বৃদ্ধির ফলে বেড়েছে প্রাণহানি, জখম হওয়া, রেলের সম্পদ ক্ষতিগ্রস্ত অথবা নষ্ট হওয়া এবং রেল ট্রাফিক ব্যবস্থা ব্যাহত হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ সালে রেল দুর্ঘটনার সংখ্যা যেখানে ছিল ২১টি, ২০২১-২২ তা বেড়ে হয়েছে ৩৫। ২০২১-২২ সালে লাইনচ্যুত হওয়ার ঘটনার সংখ্যা ২৬টি। আগের বছর লাইনচ্যুত হওয়ার সংখ্যা ছিল ১৬টি। ২০২০-২১ সালে ধাক্কার ঘটনা ঘটেছিল মাত্র একটি, যদিও পরের বছর তা বেড়ে হয়েছে ২। ২০২০-২১ সালে রেলে অগ্নিকাণ্ডের সংখ্যা ৩ থেকে বেড়ে পরের বছর হয়েছে ৪। রেলের পারফরম্যান্স রিপোর্টে জানানো হয়েছে, "রেলের কর্মীদের ব্যর্থতার কারণে দুর্ঘটনার সংখ্যা ২০২০-২১ সালে ছিল ১৬। ২০২১-২২ সালে তা বেড়ে হয়েছে ২০টি।" সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়, ২০২০-২১ সালে রেল দুর্ঘটনার কারণে প্রাণহানি বা জখম হওয়ার খবর নেই। ২০২১-২২ সালে ৯ জনের মৃত্যু হয়েছে এবং ৪৫ জনের আহত হওয়ার উল্লেখ রয়েছে। আরও একটি বিষয়, ২০২০-২১ সালে কোনও প্রাণহানি এবং আহত হওয়ার ঘটনা না ঘটলেও, রেল ক্ষতিপূরণ দিয়েছে ১০৪.৩৮ কোটি টাকা। যদিও ২০২১-২২ সালে রেল ক্ষতিপূরণ দিয়েছে ৮৫.৮৮ কোটি টাকা। তবে রেলের তরফে জানানো হয়েছে, যে সমস্ত প্রাণহানি বা জখম হওয়ার ঘটনার মীমাংসা সে বছর হয়েছে, সেই হিসেবে এই তথ্য দেওয়া হয়েছে।
বালেশ্বরে দুর্ঘটনার পরেই প্রশ্ন উঠেছিল রেল দুর্ঘটনা এড়াতে চালু করা কবচ নিয়ে। যদিও পারফরম্যান্স রিপোর্টে জানানো হয়েছে, গত বছরের এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত ৭ মাস সময়ে ১০ কিলোমিটার রেললাইন কবচ পদ্ধতিতে যুক্ত করা হয়েছিল। যদিও চলতি বছরে সেই সময়ের মধ্যে কোনও লাইনে কবচ পদ্ধতির সঙ্গে যুক্ত করা হয়নি। পারফরম্যান্স রিপোর্টে উল্লেখ করা হয়েছে, "গত বছরের এই সময়ে ১০ কিলোমিটারের জায়গায় এবছর এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সময়ে কোনও রেললাইন কবচের সঙ্গে যুক্ত করা হয়নি। যেখানে ২০২৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত লক্ষ্যমাত্রা ৬৩৭ কিলোমিটার।" রেলের সময়ানুবর্তিতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। গত বছর ৮৩.৫ শতাংশের তুলনায় এবছর এখনও পর্যন্ত ৭৩ শতাংশ ট্রেন সঠিক সময়ে চলেছে বলে উল্লেখ করা হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

কোন দেশে পাসপোর্ট বানাতে খরচ সবচেয়ে বেশি? ভারতেই বা খরচ কত? দেখুন হিসাব...

ধাক্কা সামলে ফের নজরে আদানি, রক্তক্ষরণ কাটিয়ে ঘুরে দাঁড়াল সেনসেক্সও...

বায়ুদূষণের মধ্যে নতুন রোগ ভয় ধরাচ্ছে দিল্লিতে, চিন্তিত চিকিৎসকরা...

দাহ করার আগেই নড়ে উঠল মৃতদেহ, তারপর কী হল

প্রতি মাসে পাবেন ২০ হাজার টাকার বেশি, জেনে নিন পোস্ট অফিসের এই প্রকল্পটি...

নেপালের এই ব্যক্তি গাইতে পারেন ১৬০টি দেশের জাতীয় সঙ্গীত, শুনলে চমকে যেতে হবে...

সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে ওড়াল আদানি গ্রুপ, বিজেপি বলছে খামোখা মোদিকে বদনামের চেষ্টা...

একসঙ্গে ১৭,০০০ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করল কেন্দ্র, আপনার অ্যাকাউন্ট বিপদে নেই তো? জানুন বিস্তারিত…...

আদিবাসী তরুণীর মুখে মানুষের মল ঢুকিয়ে হেনস্থা, মধ্যযুগীয় নির্মম অত্যাচারের সাক্ষী থাকল ওড়িশা ...

পিকনিকে হুল্লোড়ের মাঝেই ঘটল বিপত্তি, ঘুরতে গিয়ে ডুবে মৃত্যু তিন পড়ুয়ার ...

ঝাড়খণ্ডে ফিরছেন হেমন্তই? নাকি বাজিমাত হিমন্তের কৌশলে? দু' দফার ভোট শেষে সমীক্ষা বলছে বড় কথা...

আগামী পাঁচ বছর মহারাষ্ট্র কার? ফিরছেন উদ্ধব? হাইভোল্টেজ ভোট শেষে বড় ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়...

দিল্লির মতোই ভয়াবহ হচ্ছে পরিস্থিতি, রাজস্থানের জেলায় জেলায় আতঙ্ক, বড় সিদ্ধান্ত পড়ুয়াদের জন্য...

সিনেমাই এবার বাস্তবে, হারিয়ে যাওয়া বাবাকে কীভাবে খুঁজে পেলেন মেয়েরা শুনলে চমকে উঠবেন...

ভারতের সবথেকে ধীরগতির ট্রেন কোনটি, এই ট্রেনে চড়েছেন আপনিও...



সোশ্যাল মিডিয়া



11 23