রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

সেনকোর গয়নায় সাজছে ক্যামডেনের প্ৰতিমা, ঘুরবেন টেমসের উপর প্রমোদতরীতে

বিদেশ | Camden‌‌ Puja: ‌সেনকোর গয়নায় সাজছে ক্যামডেনের প্ৰতিমা, ঘুরবেন টেমসের উপর প্রমোদতরীতে

RB | ১৭ অক্টোবর ২০২৩ ১৮ : ০৮Rishi Sahu


‌‌তমালিকা বসু, লন্ডন:‌ শারদ পূর্ণিমার জ্যোৎস্না ঠিকরে পড়ছে টেমসের জলে। চিকচিক করা ঢেউয়ে অল্প দুলছে বিলাসবহুল প্রমোদতরী। ভিতরে চলছে কোজাগরীর উপাসনা। জলযানের উন্মুক্ত অংশে রয়েছে দুর্গা প্রতিমা। বাজছে ঢাক–কাসর। লন্ডনের বুক চিরে বয়ে যাওয়া টেমসের দু’‌ধারে অসংখ্য মানুষ দেখছেন, টাওয়ার ব্রিজের দিকে এগিয়ে চলেছে টেমস কার্নিভ্যাল। কলকাতার রেড রোড কার্নিভ্যালের আদলে টেমসের উপর এমন কার্নিভ্যাল এ বছর আগামী ২৮ অক্টোবর বিশ্ববাসীকে উপহার দিতে চলেছেন লন্ডন দুর্গোৎসব কমিটি বা ক্যামডেন পুজো। এ বছর ক্যামডেনের ৬০তম পুজো। ‌‌গোল্ডেন জুবিলি পালনে তাই ক্যামডেন এবার মহোৎসবে নামবে বলে জানিয়েছেন সংস্থার কর্তা ড. আনন্দ গুপ্ত। তিনি বলেন, মহালয়া থেকে আমাদের আনন্দ আয়োজন শুরু হয়েছে। নেহরু সেন্টারে মহিষাসুর মর্দিনী পরিবেশিত হল। শুক্রবার ২০ অক্টোবর থেকে ২৪ অক্টোবর সুইস কটেজ লাইব্রেরিতে চলবে ক্যামডেনের পুজো। পাঁচদিন পঞ্চস্বাদের সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে। থাকছে পাঁচ হাজার লোকের ভোগের ব্যবস্থা। কিন্তু ৬০তম বর্ষে আনন্দ দ্বিগুণ করতে আমরা লক্ষ্মীপুজোর দিন বিশেষ ব্যবস্থা রাখছি। ক্যামডেন পুজোর সাধারণ সম্পাদক সুনবীর স্যান্যাল জানান, ২৫০ জন যাত্রিবাহী একটি প্রমোদতরী গোল্ডেন সানরাইজ বুক করা হয়েছে টেমস কার্নিভ্যালের জন্য। এই কার্নিভালে আমরা আমাদের দুর্গাপ্রতিমা নিয়ে টেমসের টেম্পল ঘাট থেকে গ্রিনিচ ঘাট অবধি যাব এবং ফিরব। পথে পড়বে মিলেনিয়াম ব্রিজ, লন্ডন ব্রিজ, সেন্ট পলস ক্যাথিড্রাল, টাওয়ার ব্রিজ। ছ’‌ঘন্টার অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। টেমসের দু’‌ধার থেকে অগণিত মানুষ আমাদের প্রতিমা দর্শন করতে পারবে। এছাড়া, ওইদিন লক্ষ্মীপুজো। লঞ্চের অন্দরে পুজো চলবে। ভোগ বিতরণ, অঞ্জলি, আরতি সবকিছুর ব্যবস্থা থাকছে। এছাড়াও, বাইরে ডেক–এ দুর্গা প্রতিমাকে বরণ করার আয়োজন করা হয়েছে। থাকছে ঢাক–কাসর। শারদোৎসবের পূর্ণ আমেজে লন্ডনবাসীকে না ভাসিয়ে আমরা ক্ষান্ত হব না। 
লন্ডনে টেমসের উপর দুর্গা প্যারেড শুরু হয়েছিল গতবছর থেকে, হেরিটেজ বেঙ্গল গ্লোবালের হাত ধরে। বাকি আরো কয়েকটি পুজোর মতো গত বছর ক্যামডেন এই মহাযজ্ঞের অংশ ছিল। কিন্তু এ বছর তারা নিজেরাই স্ব উদ্যোগ টেমস কার্নিভ্যালের আয়োজন করেছে। 
এ প্রসঙ্গে ড. গুপ্ত বলেন, নিজেদের সংস্কৃতি ও গর্ব গোটা লন্ডনের সামনে প্রদর্শন করার বিরাট সুযোগ এটি। লন্ডনের বাঙালি সমাজ গতবারের টেমস প্যারেডকে সাধুবাদ জানিয়েছিল। সেই জনপ্রিয়তার কথা মাথায় রেখে এই মহোৎসবের আয়োজন। ক্যামডেনের নিজস্ব সদস্য ও অতিথিদের নিয়ে ২৫০ জনের দল ওইদিন প্রমোদতরীতে প্রতিমা নিয়ে নৌবিহার করবে। ক্যামডেন জানিয়েছে, শিল্পপতি লক্ষ্মী মিত্তলের বিশেষ সহায়তা ও সহযোগিতা পায় এই পুজো। এ বছর টেমস কার্নিভ্যালে ক্যামডেন পুজোর পিছনে রয়েছে সেনকো গোল্ড সংস্থা। সেনকোর ডিজাইন করা স্বর্ণালঙ্কার ক্যামডেন প্রতিমার গায়ে উঠবে। ডিজাইন অরিজিনাল কিন্তু গয়নাগুলি রেপ্লিকা বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক সুনবীর স্যান্যাল। টেমস কার্নিভ্যাল চলাকালীন নৌকায় ‘‌তুমি অনন্যা’‌ ফ্যাশন শো হবে। সেই ফ্যাশন শো–য়ে মনোনীত সেরা সুন্দরীকে সেনকোর রেপ্লিকা গয়না পুরস্কার দেওয়া হবে। 




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

Kargil War: কার্গিল যুদ্ধে হামলা চালিয়েছিল পাকিস্তানি সেনাই, ভারতের ২৫ বছরের দাবির কাছে অবশেষে মাথা নত করল পাকিস্তান...

Cow: গরু না থাকলে কেমন হত পৃথিবী?

মহাকাশযান তো ফিরল, কিন্তু কবে সুনীতা উইলিয়ামস ফের পৃথিবীর মাটিতে পা দেবেন?...

সঙ্গীর সঙ্গে যৌন জীবনে অক্ষমতা, কারণ ভেবে হিমসিম খাচ্ছেন? বিস্ফোরক তথ্য দিলেন বিশেষজ্ঞরা...

শীঘ্রই আসছে...

ডেটিংয়ে যাওয়ার জন্য মিলবে বেতন সহ ছুটি! সুযোগ দিচ্ছে এই বেসরকারি কোম্পানি...

ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, কেনার আগে চিনে নিন এই মাছকে...

ঘুরতে গিয়ে ২০ হাজার মানুষ নিখোঁজ, ছুটিতে এখানে বেড়াতে যাওয়ার আগে সাবধান! ...

দেহ চিনতে করতে হয় ডিএনএ টেস্ট, টেক্সাসে ঝলসে মৃত্যু চার ভারতীয়ের ...

Siberia: সাইবেরিয়ায় 'নরকের দরজা', দেখা মিলছে মহাকাশ থেকেও, ক্ষতির আশঙ্কা বাস্তুতন্ত্রের...

STRANGE NOISES: স্টারলাইনারের ‘অদ্ভুত শব্দ’, বুচ-সুনীতার পৃথিবীতে ফেরা নিয়ে বাড়ছে ধোঁয়াশা...

Crime News: স্ত্রী'কে মাদক খাইয়ে একাধিক পুরুষকে বাড়িতে ডেকে ধর্ষণ করাত স্বামী, একদশক পর কুকীর্তি ফাঁস ...

Daisuke Hori: দিনে ঘুমান ৩০ মিনিট, ১২ বছর পর পুরুষের দেহে যে বদল এল, জানলে অবাক হবেন  ...

Old Bridge Found In Spain: সাগরের জলে ডুবে আছে আশ্চর্য এক সেতু! বিজ্ঞানীরা সন্ধান পেতেই চমকে গেলেন এই সত্যি দেখে...

Las Vegas: কাঁকড়াবিছার কামড়ে যৌন জীবন বরবাদ, হোটেল রুমে কী ঘটে গেল এই ব্যক্তির সঙ্গে?...

Karachi: হাসির খোরাক পাকিস্তান, শপিং মল খুলতেই চোরেদের ভিড়, সব নিয়ে পালাল জনতা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



10 23