মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Murshidabad: সামশেরগঞ্জে শুরু নদী ভাঙন, তলিয়ে যাচ্ছে জমি, গ্রাম থেকে দূরত্ব কমছে গঙ্গার

Riya Patra | ২৩ আগস্ট ২০২৪ ১৬ : ৩৩Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: গঙ্গা নদীর জলস্তর বৃদ্ধির সঙ্গে সঙ্গেই ফের একবার নদী ভাঙনের সম্মুখীন হয়েছে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ব্লকের চাচন্ড গ্রাম পঞ্চায়েতের উত্তর চাচন্ড গ্রাম। শুক্রবার দুপুর থেকে শুরু হওয়া এই ভাঙনে ইতিমধ্যেই বেশ কিছুটা জমি এবং একটি বাঁশঝাড় নদীগর্ভে তলিয়ে গেছে। স্থানীয় বাসিন্দাদের আতঙ্ক, গঙ্গা যে দ্রুততার সঙ্গে জনবসতির দিকে এগিয়ে আসছে, তাতে শুক্রবার সন্ধের মধ্যেই ওই গ্রামের বেশ কিছু বাড়ি নদী গর্ভে তলিয়ে যেতে পারে। 

গত ১৫ দিন ধরে গঙ্গা নদীর জলস্তর বৃদ্ধির সঙ্গেই সামশেরগঞ্জের ব্লকের চাচন্ড এবং প্রতাপগঞ্জ পঞ্চায়েতের বিভিন্ন গ্রামে নতুন করে গঙ্গা নদীর ভাঙন শুরু হয়েছে। প্রতাপগঞ্জ পঞ্চায়েতের অন্তর্গত লোহরপুর গ্রামে ইতিমধ্যে বেশ কয়েকটি বাড়ি নদীগর্ভে চলে গেছে। শিবপুর গ্রামেও কয়েকটি পরিবার নদী ভাঙনে সর্বস্ব হারিয়ে গৃহহীন হয়ে পড়েছে। 

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই গঙ্গা নদীর ভাঙন মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং ফারাক্কা ব্লকে ভয়াবহ রূপ ধারণ করেছে। সামশেরগঞ্জ ব্লকের শিবপুর , চাচন্ড , প্রতাপগঞ্জ, ধানঘড়া সহ একাধিক এলাকা গত কয়েক বছরে গঙ্গা নদীর ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে। গৃহহীন হয়ে পড়েছে কমপক্ষে এক হাজারের বেশি পরিবার। 

রাজ্য সরকারের তরফ থেকে, গঙ্গা ভাঙন প্রতিরোধের জন্য কেন্দ্রের কাছে আর্থিক সাহায্যের দাবি জানানো হলেও এখনও পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে মুর্শিদাবাদের ভাঙন প্রতিরোধের জন্য কোনও অর্থ বরাদ্দ করা হয়নি। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে রাজ্য সরকার ১০০ কোটি টাকা ব্যয়ে সামশেরগঞ্জে ভাঙন প্রতিরোধের কাজ শুরু করেছে।

উত্তর চাচন্ড গ্রামের এক বাসিন্দা বলেন, গত কয়েকদিন ধরে ক্রমাগত নদীতে জলস্তর বৃদ্ধি পাচ্ছে। আমাদের আশেপাশের কয়েকটি গ্রামে গঙ্গা নদীর ভাঙন শুরু হলেও এতদিন এই গ্রামে ভাঙন হয়নি। শুক্রবার দুপুর থেকে হঠাৎই গ্রামবাসীদের জমি নদী গর্ভে তলিয়ে যেতে শুরু করেছে।  

স্থানীয় সূত্রে আরও জানা গেছে, শুক্রবার দুপুর পর্যন্ত এলাকার কোনও বাড়ি নদী গর্ভে তলিয়ে না গেলেও বেশ কয়েকজনের জমি ইতিমধ্যেই নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এরা পাশাপাশি গ্রামের একটি বড় বাঁশঝাড়ও নদী গর্ভে তলিয়ে গেছে বলে জানা গেছে। 

গ্রামবাসীরা জানিয়েছেন, গঙ্গা নদী এই মুহূর্তে যেখানে রয়েছে তার থেকে আর কয়েক মিটারে এগিয়ে গেলেই গ্রামের ভেতরে প্রবেশ করে যাবে। তার ফলে ভয়াবহ ভাঙনের মুখে পড়বে উত্তর চাচন্ড গ্রামের বাসিন্দারা। শুক্রবার দুপুরে ভাঙন শুরু হতেই বেশ কিছু পরিবার নিরাপদে অন্যত্র সরে যাওয়ার পরিকল্পনা শুরু করেছে। 

চাচন্ড গ্রাম পঞ্চায়েতের প্রধান ফিরদৌসী খাতুন জানিয়েছেন, শুক্রবার দুপুর থেকে নতুন করে ভাঙন শুরু হওয়ার খবর তার কাছে এখনও পৌঁছায়নি। তিনি বলেন, 'ওই গ্রামের খুব কাছ দিয়ে গঙ্গা নদী বয়ে যায়। গঙ্গা নদী যদি আর কয়েক মিটার গ্রামের দিকে এগিয়ে আসে তাহলে বেশ কিছু বাড়িঘর নদী গর্ভে তলিয়ে যেতে পারে। গোটা বিষয়টি আমরা খোঁজ নিয়ে দেখছি।'


#Murshidabad# Heavy Rain# Rain in bengal# Weather update#



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



08 24