রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Rahool Mukherjee: ‘ক্লাসের বাইরে শাস্তি’ পাওয়া পরিচালকের সমর্থনকারীদের একহাত নিলেন রাণা, জবাবে ‘শক্তিগড়ের ল্যাংচা’র কথা কেন তুললেন নির্দেশক রাজর্ষি দে?

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Rahul Majumder | Editor: শ্যামশ্রী সাহা ২৫ জুলাই ২০২৪ ১৯ : ২৬Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: ফেডারেশনের দেওয়া ‘শাস্তি’ অনুযায়ী আগামী তিন মাস পরিচালনার কাজে যুক্ত থাকতে পারবেন না পরিচালক রাহুল মুখোপাধ্যায়। এইমুহূর্তে রাহুল মুখোপাধ্যায়ের উপর ফেডারেশনের সেই নিষেধাজ্ঞা নিয়ে জোর গলায় প্রশ্ন তুলেছে টলিপাড়ার প্রথম সারির পরিচালকেরা। তালিকায় রয়েছে রাজ চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, সুজিত রিনো দত্ত, অনীক দত্ত, অরিন্দম শীল, রাজা চন্দের মতো জনপ্রিয় বাংলা পরিচালকেরা।মঙ্গলবার ফেডারেশনের ওয়ার্কিং কমিটি এবং এগজিকিউটিভ কমিটির দীর্ঘ জরুরি বৈঠকও চলে। এই প্রসঙ্গে ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস স্পষ্ট কথায় জানিয়ে দিয়েছেন রাহুল মুখোপাধ্যায়ের পরিচালনা করার উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল আপাতত তা বহাল থাকবে। বৃহস্পতিবার সমস্ত গিল্ডকে নিয়ে আবারও জরুরি বৈঠক ডাকা হয়েছে। ফের বিষয়টি নিয়ে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, এসভিএফ প্রযোজনার চলতি বছরে পুজোর ছবির দায়িত্ব ন্যস্ত ছিল রাহুলের উপর। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং অনির্বাণ ভট্টাচার্যকে নিয়ে আপাতত তৈরি হতে চলা সেই ছবির পরিচালনার দায়িত্বভার অপর্ন করা হয়েছে শমীক হালদারের উপর। তবে পরিচালনায় রাহুল না থাকলেও এই ছবি থেকে একেবারে বাদ নন তিনি। পরিচালনা না করতে পারলেও, ক্রিয়েটিভ প্রোডিউসারের দায়িত্ব সামলাবেন রাহুল। এই খবর ঘোষণা করা হল এসভিএফ-এর তরফে।

এই রাহুল মুখোপাধ্যায়-ফেডারেশনের দ্বন্দের মাঝখানে ফেডারেশনের উদ্দেশ্যে একটু অন্যরকম প্রশ্ন ছুড়ে দিলেন পরিচালক রাজর্ষি দে। সমাজমাধ্যমে একটি পোস্ট করেছেন তিনি-“যে ছবিগুলো মাঝপথে বন্ধ হয়ে যায় এবং সেই কারণে অনেক টেকনিসিয়ান (সিনিয়র এবং জুনিয়র),অনেক অভিনেতা অভিনেত্রীরা পারিশ্রমিক পান না বা ধরুন ছবির শুটিং শেষ-অক্লান্ত পরিশ্রম করলেন অভিনেতা অভিনেত্রীরা এবং সব টেকনিসিয়ান নিয়ে (guild এর সব নিয়ম মেনে) কিন্তু ছবিটি রিলিজ হলো না বা পোস্ট প্রোডাকশন শেষ হলো না। সেই প্রযোজকই আবার নতুন ছবি করলেন, শেষ করলেন এবং রিলিজ করলেন। কিন্তু আগের ছবির পারিশ্রমিক কেউ পেলেন না। সেই প্রযোজকদের কী হবে? সেই ছবিগুলোরই বা কি হবে? বাক্স বা বস্তায় ভরে শক্তিগড়ের ল্যাংচার মতো একদিন মাটির নীচে চলে যাবে?”  
 
এবার ফেডারেশনের পাশে থেকে এই পরিচালকদের একহাত নিলেন ‘জাতিস্মর’ ছবি খ্যাত প্রযোজক রাণা সরকার। বরাবরই রাহুল মুখোপাধ্যায়-ফেডারেশনের দ্বন্দে তিনি দ্বিতীয় পক্ষ অবলম্বন করেছেন, অবশ্যই রাহুলের প্রতি 'সহমর্মিতা' জানিয়ে। তিনি স্পষ্ট ভাষায় সমাজমাধ্যমে লিখেছেন, “সাসপেন্ডেড ডিরেক্টরের পক্ষে আসলে কেউ নেই, ওটা একটা ইস্যু মাত্র। যে সমস্ত স্বনামধন্য ব্যক্তিত্ব প্রতিবাদে সর্ব হয়েছেন সেটাআসলে এসভিএফ-এর গুডবুকে থাকার প্রয়াস”। পাশাপাশি আরও লেখেন, “যারা প্রতিবাদ করছে নামকরা ব্যক্তিত্ব সবাই এসভিএফ-এর সঙ্গে কাজের সূত্রে যুক্ত অথবা যুক্ত হওয়ার অদম্য ইচ্ছে আছে। আসলে তাঁরা এসভিএফ-এর পাশে দাঁড়িয়েছে, রাহুল মুখার্জির পাশে নয়”। এরপরেই খানিক বাঁকা সুরে তিনি লেখেন, “সবচেয়ে ভালো হয় একটা এসভিএফ ফেডারেশন তৈরি হোক। আমরা সবাই সেই ফেডারেশনের সঙ্গে কাজ করব”।

রাণা সরকারের এই পোস্টের পরেই পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় সমাজমাধ্যমে একটি পোস্ট করেন। লেখেন, “আমরা পরিচালকরা প্রাথমিক সহমর্মিতায় যে যা লিখেছি সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে নিজেদের মতো ইন্টারপ্রেট করে নানারকমের খবর হচ্ছে ও হবে। এটা একান্তই সিনেমা জগতের ভেতরকার টানাপোড়েন"। পোস্টের একেবারে শেষে তাঁর সংযোজন, “...ক্লাসের বাইরে শাস্তি দিয়ে বের করে দেওয়া অনুজ সহকর্মীর কাজের পর্যালোচনা করব...কারণ শিল্পীকে ব্যান করা না গৌরবের, না কাঙ্খিত। এই বিষয়টাকে আপাতত প্রাইভেসি দিন। পরিচালকদের কিছু বলার থাকলে সিনিয়র কেউ ঠিক লিখে বা ডেকে সবটা জানাবেন…”।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24