রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Uttam Kumar: ‘বাবার অভিনয়ের নয়, উত্তমকুমারের ভক্ত ছিলেন মা’, মহানায়কের মৃত্যুবার্ষিকীতে উত্তম-স্মৃতি হাতড়ালেন সৌমিত্র-কন্যা পৌলোমী

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ২৪ জুলাই ২০২৪ ১৪ : ৫৩Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: ২৪ জুলাই, ১৯৮০। প্রয়াত হয়েছিলেন উত্তমকুমার। এরপর কেটে গিয়েছে ৪৪ বছর। আজও বাঙালি ছবিপ্রেমী দর্শকের হৃদয়ে স্বমহিমায় জ্বলজ্বল করেন উত্তম। ঠিক যেমনভাবে আজও বাঙালি দর্শক দু'ভাগে ভাগ হয়ে যান উত্তম-সৌমিত্র প্রসঙ্গে। মহানায়কের ৪৪তম প্রয়াণ দিবসে তাঁর প্রিয় ‘জেঠু’কে নিয়ে নানা অজানা কথা আজকাল ডট.ইন-এর সঙ্গে ভাগ করে নিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের কন্যা পৌলোমী চট্টোপাধ্যায়।

কথার শুরুতেই সৌমিত্র-কন্যা বলে উঠলেন, “উত্তমকুমার আমার কাছে কখনও মহানায়ক ছিলেন না। ছিলেন জেঠু। ছোট থেকে দেখে এসেছি ওঁকে। মনে আছে, তখন আমরা লেক টেম্পল রোডের বাড়িতে ভাড়া থাকতাম। সেই বাড়িতে হঠাৎ করে একদিন হাজির হয়েছিলেন জেঠু। সাধারণ শার্ট-প্যান্ট পরে এসেছিলেন। আরাম কেদারায় যখন বসেছিলেন, মনে হচ্ছিল ঘর আলো হয়ে গিয়েছে। মনে আছে, বাবার সঙ্গে আড্ডার মাঝে মাঝেই খুব হেসে উঠছিলেন। আমরা অবাক হয়ে দেখছিলাম। মা তো উত্তম বলতে প্রায় অজ্ঞান ছিলেন!” কী বলছেন? সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্ত্রী আর তিনি উত্তমের ভক্ত? জোর গলায় পৌলোমী চট্টোপাধ্যায়ের জবাব, “শুধু ভক্ত নয়, ভীষণ ভক্ত। বিশেষ করে জেঠুর হাসির। বাবাও সেটা জানতেন। দর্শক যাইই বলুক, নিজে দেখেছি তাই জানি বাবা আর জেঠুর সম্পর্ক ছিল একেবারে পারিবারিক। দুই ভাইয়ের যেমন হয়। আসলে, অভিনয়কে পেশা হিসাবে বেছে নেওয়ার বহু আগে থেকেই জেঠুর সঙ্গে পরিচয় ছিল বাবার। আমার পিসেমশাইয়ের অন্তরঙ্গ বন্ধু ছিলেন উত্তমকুমার”।

সামান্য থেমে আরও বলে উঠলেন, “বাবা ও জেঠুর সম্পর্কটা কেমন ছিল একটা ছোট্ট ঘটনার উদাহরণ দিলেই বুঝবেন। পরস্পরের মধ্যে পরিবার নিয়ে কথাবার্তা হত। নিজের একান্ত ব্যক্তিগত মনখারাপ বাবার সঙ্গে ভাগ করে নিতেন জেঠু। একদিন রাতে...প্রায় সাড়ে দশটা নাগাদ ফোন এল। ওপারে উত্তমকুমার। এ প্রান্ত থেকে বাবার কথা শুনে বুঝতে পেরেছিলাম পারিবারিক অশান্তি। ফোন রেখেই ময়রা স্ট্রিটের দিকে গাড়ি ছুটিয়েছিলেন বাবা! এই তো ব্যাপার। বহু রাতে টেলিফোনে ঘন্টার পর ঘন্টা আড্ডা মেরে চলছেন এই দু'জন, সেই দৃশ্য আজও চোখে ভাসে”। 

প্রশ্ন উঠেছিল, শিল্পী সংসদ নিয়ে উত্তম-সৌমিত্রের মধ্যে যে ব্যাপারটা... প্রশ্ন শেষ ওঠার আগেই পৌলোমী চট্টোপাধ্যায় বলে উঠলেন, “দেখুন, এটুকু বলব বাবা ও জেঠুর মধ্যে ব্যক্তিগত সম্পর্কের কোনওদিনও অবনতি হয়নি। কোনওদিনও জেঠুর নিন্দা বাবার মুখে শুনিনি। হয়তো আড্ডায় কেউ করছেন, বাবা চুপ করিয়ে দিতেন তাঁকে”। সৌমিত্র চট্টোপাধ্যায় এক সাক্ষাৎকারে বলেছিলেন ‘রোমান্টিক নায়ক’ হিসাবে তাঁর থেকে এগিয়ে উত্তমকুমার। আপনিও তো একজন অভিনেত্রী, কী মনে হয়? “আমারও সম্পূর্ণ একমত। যেভাবে থমকে গিয়ে আলতো করে ঘাড় ঘুরিয়ে ওই বিশেষ ভঙ্গিতে তাকাতেন উত্তমকুমার...আর কারও পক্ষে সম্ভব নয়...ওই রোমান্টিকতা”-ভণিতাহীন জবাব সৌমিত্র-কন্যার।

উত্তমকুমারের মৃত্যুদিনটি মনে রয়েছে? খানিক চুপ করে থেকে পৌলোমী জবাব দিলেন, “মা তো ভীষণ কষ্ট পেয়েছিলেন। বাবা ভীষণ ভেঙে পড়েছিলেন, মনে আছে। একা অনেকক্ষণ চুপচাপ বসে ছিলেন। চোখ থেকে জল গড়িয়ে পড়ছিল ওঁর। তারপর শশ্মানে গিয়েছিলেন”। আনমনা গলায় বক্তব্যের শেষে বললেন, “এই তো সেদিন ওটিটি প্ল্যাটফর্মে 'দেওয়া নেওয়া দেখছিলাম। আজও কী সমান প্রাসঙ্গিক তিনি, তাঁর অভিনয়। দেখছিলাম আর বিশ্বাস করতে কষ্ট হচ্ছিল জেঠু আর নেই। যতদিন বাংলা ছবির অস্তিত্ব থাকবে ততদিন উত্তমকুমার থাকবেন।"





বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

শীঘ্রই আসছে...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...

'পুলিশ' আবির না কি 'ব্যাঙ্ক ডাকাত' শিবপ্রসাদ, কে আসল 'বহুরূপী'? টিজারে চমকে উঠল নেটপাড়া...

‘আমার শরীরের উপরে...’ যৌন হেনস্থা শিল্পার! কোন পরিচালকের বিরুদ্ধে উঠল অভিযোগ?...

নারী সুরক্ষার প্রশ্নে পরিচালকদের চরিত্রহনন, ফেডারেশনকে তোপ দেগে কী বললেন কৌশিক? ...

‘অপরিচিত’-এ অভিনয় করে কী মানসিক সমস্যা দেখা দিয়েছিল বিক্রমের? নেপথ্যে ছিল কার হাত? ...

অরিজিৎ সিংয়ের ‘কন্ঠে’ ফের কোন রিমেক? শুনে “বমি পাচ্ছে” লিখলেন মৌসুমী ভৌমিক! ...

'জিনিয়াস' হলেও কোন দেশে মূল্যহীন অনুরাগ কাশ্যপ? বিস্ফোরক নওয়াজউদ্দিন সিদ্দিকী...

ব্রেকিং: ছোটপর্দার নতুন জুটি নীলাঙ্কুর-অভিকা? ...

রানির বাবা-মাকে তালাবন্ধ করে রেখেছিলেন যশ চোপড়া! দিয়েছিলেন হুমকিও, কিন্তু কেন? ...

শাহরুখের অভিনয় শিক্ষক ছিলেন এই কারখানার শ্রমিক, করতেন কাগজ বিক্রিও! চেনেন তাঁকে? ...

প্রকাশ্যে আলিয়ার 'জিগরা' লুক, করণের ছবিতে কোন অবতারে ধরা দিচ্ছেন পর্দার 'রানি'?...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24