রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

Shahadat  activists:  শুধুমাত্র পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ নয়। জঙ্গি সংগঠন 'শাহাদাত'-এর সদস্যরা ছড়িয়ে আছে কাশ্মীর, নেপাল এবং আরবেও। সংগঠনের তিন সদস্যকে গ্রেপ্তার করার পর এদের জেরা করে এই তথ্য জানতে পেরেছে রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স বা এসটিএফ। দলের কিছু সদস্যকে নাশকতার কাজে হাতে কলমে প্রশিক্ষণ দিতে নেপাল হয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীর (পিওকে) পাঠানোর তোরজোরও চলছিল। কিন্তু চক্রের মাথা মহম্মদ হবিবুল্লা এবং আরও দুই সদস্য হারেজ শেখ ও আনোয়ার শেখ গ্রেপ্তার হওয়ার পর সেই পরিকল্পনা আপাতত ভেস্তে যায়। যদিও দলের সব সদস্যকে এখনও জালে তুলতে পারেনি এসটিএফ। এর আগে বাংলাদেশ সরকার এই সংগঠনের আট সদস্যকে গ্রেপ্তার করেছে।

বিদেশ | Shahadat Activists: হাতে কলমে প্রশিক্ষণ নিতে নেপাল হয়ে পাক অধিকৃত কাশ্মীর যাওয়ার ছক কষেছিল 'শাহদাত'-এর সদস্যরা

Riya Patra | ১৫ জুলাই ২০২৪ ১৭ : ২২Riya Patra


বিভাস ভট্টাচার্য 
 শুধুমাত্র পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ নয়। জঙ্গি সংগঠন 'শাহাদাত'-এর সদস্যরা ছড়িয়ে আছে কাশ্মীর, নেপাল এবং আরবেও। সংগঠনের তিন সদস্যকে গ্রেপ্তার করার পর এদের জেরা করে এই তথ্য জানতে পেরেছে রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স বা এসটিএফ। দলের কিছু সদস্যকে নাশকতার কাজে হাতে কলমে প্রশিক্ষণ দিতে নেপাল হয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীর (পিওকে) পাঠানোর তোড়জোড়ও চলছিল। কিন্তু চক্রের মাথা মহম্মদ হবিবুল্লা এবং আরও দুই সদস্য হারেজ শেখ ও আনোয়ার শেখ গ্রেপ্তার হওয়ার পর সেই পরিকল্পনা আপাতত ভেস্তে যায়। যদিও দলের সব সদস্যকে এখনও জালে তুলতে পারেনি এসটিএফ। এর আগে বাংলাদেশ সরকার এই সংগঠনের আট সদস্যকে গ্রেপ্তার করেছে। 
কীভাবে তৈরি হচ্ছিল আল-কায়দার এই শাখা সংগঠটি? এসটিএফ সূত্রে জানা গিয়েছে, কাঁকসার কলেজ পড়ুয়া হবিবুল্লা সংগঠনের জন্য অনলাইনে সদস্য নিয়োগ করত। ফেসবুক বা বিভিন্ন অ্যাপের মাধ্যমে যোগাযোগ গড়ে তুলত সমমনস্ক যুবকদের সঙ্গে। এরকম একটি প্ল্যাটফর্মেই তার সঙ্গে যোগাযোগ হয়েছিল হারেজ ও আনোয়ারের সঙ্গে। এদের মধ্যে হারেজ নদীয়ার মায়াপুর এবং আনোয়ার বর্ধমান মঙ্গলকোটের বাসিন্দা। তাকে চেন্নাই থেকে গ্রেপ্তার করেছিল এসটিএফ। সেখানে একটি লন্ড্রিতে সে কাজ করত। 
২০১৪ সালে বর্ধমানের খাগড়াগড়ে বিষ্ফোরণ ঘটার পর যখন বাংলাদেশের জঙ্গি সংগঠন জেএমবি'র বিষয়টি সামনে আসে তখন পুলিশ পাশেই শিমুলিয়ায় একটি মাদ্রাসার সন্ধান পেয়েছিল। ওই মাদ্রাসায় মহিলাদের জঙ্গি প্রশিক্ষণ দেওয়া হত বলে অভিযোগ। আনোয়ারের দুই মেয়ে এই মাদ্রাসার পড়ুয়া ছিল। রাজ্য পুলিশ থেকে এই মামলা যখন এনআইএ'র হাতে যায় তখন এনআইএ আনোয়ারকে জেরা করেছিল বলেও জানা গিয়েছে। 
অন্যদিকে হারেজের সঙ্গে পাকিস্তানের জঙ্গি সংগঠন তেহেরিক-ই-তালিবান-ই-পাকিস্তান-এর সঙ্গে ভালোমতো যোগাযোগ গড়ে উঠেছিল বলে এসটিএফ সূত্রে খবর। যদিও তার নিয়ন্ত্রক বা 'হ্যান্ডলার' আফগানিস্তানে বসে রয়েছে বলেই এসটিএফ সূত্রে জানা যায়। তাকেও দায়িত্ব দেওয়া হয়েছিল সংগঠনের জন্য সদস্য নিযুক্ত করার। 
আনোয়ারের কাজ ছিল ঘরে বসেই কীভাবে বোমা বানানো যায় এবং কীভাবে আক্রমণ হানতে হবে সেই বিষয়টি অনলাইনে প্রশিক্ষণ দেওয়া। ওই সূত্রটি জানায়, কীভাবে 'লোন উল্ফ অ্যাটাক' বা একা একা আক্রমণ হানতে হবে সেই বিষয়টি প্রশিক্ষণের একটা বড় দায়িত্বও ছিল আনোয়ারের ওপর। স্কুলের গণ্ডি ডিঙাতে না পারলেও আনোয়ার কিন্তু ইংরেজি ভাষায় সড়গড় এবং কম্পিউটার ব্যবহারে পারদর্শী। 
এবিষয়ে এসটিএফ-এর এক আধিকারিক বলেন, 'এরা একেবারেই ভেতরে ভেতরে চুপিসারে নিজেদের তৈরি করছিল। যাতে হঠাৎ করে একদিন আক্রমণ হানা যায়। যে তিনজন ধরা পড়েছে তারা পরস্পর পরস্পরকে সামনা সামনি দেখেনি। অথচ অ্যাপের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ রাখত। অনলাইনে গোপনীয়তা রক্ষায় এরা প্রত্যেকেই নিজের নিজের পাসওয়ার্ড তৈরি করেছিল।' গ্রেপ্তার করা যায়নি সংগঠনের বাকি সদস্যদের। এসটিএফের আশঙ্কা, নতুন নামে একটি সংগঠন গড়ে ফের কাজকর্ম শুরু করতে পারে সংগঠনের বাকিরা।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

Kargil War: কার্গিল যুদ্ধে হামলা চালিয়েছিল পাকিস্তানি সেনাই, ভারতের ২৫ বছরের দাবির কাছে অবশেষে মাথা নত করল পাকিস্তান...

Cow: গরু না থাকলে কেমন হত পৃথিবী?

মহাকাশযান তো ফিরল, কিন্তু কবে সুনীতা উইলিয়ামস ফের পৃথিবীর মাটিতে পা দেবেন?...

সঙ্গীর সঙ্গে যৌন জীবনে অক্ষমতা, কারণ ভেবে হিমসিম খাচ্ছেন? বিস্ফোরক তথ্য দিলেন বিশেষজ্ঞরা...

শীঘ্রই আসছে...

ডেটিংয়ে যাওয়ার জন্য মিলবে বেতন সহ ছুটি! সুযোগ দিচ্ছে এই বেসরকারি কোম্পানি...

ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, কেনার আগে চিনে নিন এই মাছকে...

ঘুরতে গিয়ে ২০ হাজার মানুষ নিখোঁজ, ছুটিতে এখানে বেড়াতে যাওয়ার আগে সাবধান! ...

দেহ চিনতে করতে হয় ডিএনএ টেস্ট, টেক্সাসে ঝলসে মৃত্যু চার ভারতীয়ের ...

Siberia: সাইবেরিয়ায় 'নরকের দরজা', দেখা মিলছে মহাকাশ থেকেও, ক্ষতির আশঙ্কা বাস্তুতন্ত্রের...

STRANGE NOISES: স্টারলাইনারের ‘অদ্ভুত শব্দ’, বুচ-সুনীতার পৃথিবীতে ফেরা নিয়ে বাড়ছে ধোঁয়াশা...

Crime News: স্ত্রী'কে মাদক খাইয়ে একাধিক পুরুষকে বাড়িতে ডেকে ধর্ষণ করাত স্বামী, একদশক পর কুকীর্তি ফাঁস ...

Daisuke Hori: দিনে ঘুমান ৩০ মিনিট, ১২ বছর পর পুরুষের দেহে যে বদল এল, জানলে অবাক হবেন  ...

Old Bridge Found In Spain: সাগরের জলে ডুবে আছে আশ্চর্য এক সেতু! বিজ্ঞানীরা সন্ধান পেতেই চমকে গেলেন এই সত্যি দেখে...

Las Vegas: কাঁকড়াবিছার কামড়ে যৌন জীবন বরবাদ, হোটেল রুমে কী ঘটে গেল এই ব্যক্তির সঙ্গে?...

Karachi: হাসির খোরাক পাকিস্তান, শপিং মল খুলতেই চোরেদের ভিড়, সব নিয়ে পালাল জনতা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24