বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | England-Netherlands: সুপারসাব ওয়াটকিন্সের শেষ মিনিটের গোলে ইউরো ফাইনালে ইংল্যান্ড

Sampurna Chakraborty | ১১ জুলাই ২০২৪ ০২ : ৫৩Sampurna Chakraborty


ইংল্যান্ড - (হ্যারি কেন-পেনাল্টি, ওয়াটকিন্স)

নেদারল্যান্ডস - (সিমন্স) 

আজকাল ওয়েবডেস্ক: ইউরো কাপের ফাইনালে ইংল্যান্ড। বুধবার রাতে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে স্পেনের মুখোমুখি হ্যারি কেনরা। যখন আরও ৩০ মিনিট অতিরিক্ত সময়ের প্রস্তুতি নিচ্ছিল সবাই, ঠিক সেই সময় সুপারসাব অলি ওয়াটকিন্সের গোল পার্থক্য গড়ে দিল। ৯০+১ মিনিটে কোল পালমারের পাস থেকে কোনাকুনি শটে নিখুঁত প্লেসিং। তৃতীয়বার মেজর আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে ইংল্যান্ড। ইউরোয় পরপর দু'বার। ২০২০ সালের পর ২০২৪। দীর্ঘ বছর পর রবিবার বার্লিনে ট্রফির সন্ধানে নামবে গ্যারেথ সাউথগেটের দল। আগেরবার ঘরের মাঠে ফাইনালে ইতালির কাছে হারতে হয়েছিল। এবার আর তার পুনরাবৃত্তি চাইবেন না হ্যারি কেনরা।‌ এদিন টুর্নামেন্টের সেরা ম্যাচ খেলে ইংল্যান্ড। এতদিন পর্যন্ত সেইভাবে চ্যালেঞ্জের মুখে পড়তে হয়নি থ্রি লায়ন্সদের। বুধ রাতে ইংল্যান্ডের জয় পোয়েটিক জাস্টিস। প্রথমার্ধে দাপুটে ফুটবল খেলে হ্যারি কেনরা। দ্বিতীয়ার্ধের বেশ কিছু সময় রক্ষণাত্মক খোলসে ঢুকে পড়লেও ম্যাচের রাশ নিজেদের হাত থেকে ফস্কায়নি। সুযোগ পেলেই আক্রমণে ওঠে। তারই ফল মিলল। প্রথম সেমিফাইনালে শুরুতে এগিয়ে গিয়েও বিদায় নেয় ফ্রান্স। এদিনও তারই পুনরাবৃত্তি। ম্যাচের শুরুতে জাভি সিমন্সের দুরন্ত গোলে এগিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস। কিন্তু পেনাল্টির একটি ভুল সিদ্ধান্ত ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। 

প্রথমার্ধ ইংল্যান্ডের। টানটান উত্তেজনা। ডাচদের গোলটি ছাড়া বাকি সময়টা ফোডেন,‌ বেলিংহ্যামদের। শুরুতেই পিছিয়ে পড়ার পর ম্যাচে ফেরার আপ্রাণ চেষ্টা চালায় ইংল্যান্ড। বিতর্কিত পেনাল্টি ম্যাচের টার্নিং পয়েন্ট। এরপরই জাঁকিয়ে বসে ইংল্যান্ড। ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয় গ্যারেথ সাউথগেটের দল। অলআউট ফুটবল খেলে। ইংল্যান্ডের আক্রমণের কান্ডারী ছিলেন ফিল ফোডেন। চলতি ইউরোয় তাঁদের সেরা প্রথমার্ধ। দুই দলের একটি করে শট পোস্টে লাগে। প্রথমে ডামফ্রিসের, পরে‌ ফোডেনের। যদিও ম্যাচের শুরুটা করে ডাচরা।‌  

ম্যাচের ৭ মিনিটে সিমন্সের গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। মাঝমাঠে রাইসের থেকে বল কেড়ে নিয়ে বক্সের মুখ থেকে ডান পায়ের দূরপাল্লার শটে বিশ্বমানের গোল। ইংল্যান্ডের গোলকিপার পিকফোর্ডের হাত ছুঁয়ে গোলে ঢুকে যায়। তবে বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেনি। রেফারির ভুল সিদ্ধান্তে ১১ মিনিটের মধ্যে ম্যাচে ফেরে ইংল্যান্ড। ম্যাচের ১৩ মিনিটে হ্যারি কেনের শট বাঁচায় ডাচ কিপার ভারব্রুগেন। ম্যাচের ১৫ মিনিটে হ্যারি কেনকে বক্সের মধ্যে ফাউল করেন ডামফ্রিস। পেনাল্টির দাবি জানায় ইংল্যান্ডের ফুটবলাররা। 'ভার' এর সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। ম্যাচের ১৮ মিনিটে স্পট কিক থেকে গোল করে সমতা ফেরান হ্যারি কেন। ইংল্যান্ডের জার্সিতে ৬৬তম গোল।

ইউরোয় পরপর ছ'টি নক আউট পর্বের ম্যাচে গোল পেলেন ইংল্যান্ডের অধিনায়ক। তবে বিতর্কিত পেনাল্টি। নাও দিতে পারতেন রেফারি। কারণ ইংল্যান্ডের অধিনায়কের শট ব্লক করা লক্ষ্য ছিল না ডামফ্রিসের। এই একটি সিদ্ধান্ত বদলে দেয় ম্যাচের রং। সমতা ফেরানোর পর রুদ্রমূর্তি ধারণ করে ইংল্যান্ডের ফুটবলাররা। বিশেষ করে ফোডেন এবং বেলিংহ্যাম। যার ফলে পুরোপুরি কোণঠাসা হয়ে যায় ডাচরা। ম্যাচের ২৩ মিনিটে ফোডেনের শট গোললাইন থেকে ফেরত পাঠান ডামফ্রিস‌। দুর্দান্ত সেভ। যেন পেনাল্টির প্রায়শ্চিত্ত করলেন। গোটা প্রথমার্ধে গোলটা ছাড়া নেদারল্যান্ডসের মাত্র একটি সুযোগ। ম্যাচের ২৯ মিনিটে কর্নার থেকে ডামফ্রিসের হেড ক্রসপিসে লাগে। বাকি অর্ধ ইংল্যান্ডের। ম্যাচের ৩২ মিনিটে ফোডেনের বাঁ পায়ের দূরপাল্লার শট পোস্টে লাগে। তার ৩ মিনিটের মধ্যে ম্যাচের ৩৫ মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়েন মেমফ্রিস ডিপে। নেদারল্যান্ডসের কাছে এটা বড় ধাক্কা। প্রথমার্ধে মূলত কাউন্টার অ্যাটাক ভিত্তিক ফুটবল ডাচদের। 

বিরতির পরও শুরুটা একই ছন্দে করে ইংল্যান্ড। কিন্তু ওপেন সুযোগ তৈরি হয়নি। ম্যাচের মাঝামাঝি কিছুটা কোণঠাসা দেখায়। ম্যাচের ৬৫ মিনিটে নিশ্চিত গোল বাঁচান ইংল্যান্ডের কিপার পিকফোর্ড। ভ্যান ডাইজের শট ঝাঁপিয়ে পড়ে বিপদমুক্ত করেন। দ্বিতীয়ার্ধে প্রথম সুযোগ ডাচদের। বাকি সময়টা ইংল্যান্ডের। বল ধরে খেলার চেষ্টা করেন ফোডেনরা‌। ম্যাচের ৭৭ মিনিটে হাফ চান্স পায় নেদারল্যান্ডস। সিমন্সের শট তালুবন্দি করেন পিকফোর্ড। ম্যাচের ৭৯ মিনিটে অফসাইডের জন্য সাকার গোল বাতিল হয়। তার এক মিনিটের মধ্যে হ্যারি কেন এবং ফোডেনকে তুলে নেওয়ার সাহসী সিদ্ধান্ত সাউথগেটের। অলি ওয়াটকিন্সকে নামানো তাঁর মাস্টারস্ট্রাইক। শেষলগ্নে দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেন তিনি। গোটা ম্যাচে জঘন্য রেফারিং। একাধিক ভুল সিদ্ধান্ত নেন। তার প্রতিবাদ করতে গিয়ে কার্ড দেখেন ডামফ্রিস, ভ্যান ডাইক, সিমন্সরা। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



07 24