রবিবার ২৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Kolkata League: আইএসএলকে টেক্কা, জমকালো উদ্বোধনে শুরু কলকাতা লিগ

Sampurna Chakraborty | ২৫ জুন ২০২৪ ২২ : ০৪Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: আগের বছর কলকাতা লিগ শেষ করা নিয়ে কম হয়রানি হয়নি। আইএফএর দিকে আঙুল তোলেন অনেকেই। তাই গত বছর থেকে শিক্ষা নিয়ে এবার আসরে নেমেছে বাংলার ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। যার সূচনা হল কলকাতা লিগের উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে। বিনোদনের সঙ্গে মিশে গেল ফুটবল। কলকাতা ময়দানে যা বেনজির। আইপিএলের আদলে শুরু হয়েছিল আইএসএল। শুরুর কয়েকবছর জমকালো উদ্বোধনী অনুষ্ঠান হয়। কিন্তু সবই এখন অতীত। এবার ফাইনালও ছিল ম্যাড়ম্যাড়ে। কিন্তু দেশের একনম্বর লিগকে টেক্কা দিল আইএফএ আয়োজিত কলকাতা লিগ। অন্তত উদ্বোধনী অনুষ্ঠানে। প্রথমে কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্বকে সংবর্ধনার পালা চলে। তারপর শুরু সাংস্কৃতিক অনুষ্ঠান। যার শুরুতেই ছোটদের নাচ। পারফর্ম করে বিট ব্রেকার্স। একের পর এক হিট বলিউড গানের সঙ্গে নাচ। তবে আসল আকর্ষণ ছিলেন জিৎ গাঙ্গুলি। টলিউড এবং বলিউডের সুরকার এবং সঙ্গীতশিল্পী মঙ্গল সন্ধের শো স্টপার।

মিনিট দশেক মঞ্চ মাতান তিনি। যার শুরুতেই ছিল 'গোলে মালে গোল।' এই গান গাইতে গাইতেই মঞ্চে ওঠেন জিৎ গাঙ্গুলী। তারপর একের পর এক চলল সুন্দরী কমলা নাচে, ভজো গৌরাঙ্গ, ১০০ % লাভ। তারপর লেজার শো। তাতে উঠে এল উদ্বোধনী ম্যাচের দুই দলের নাম। এককথায় অনবদ্য। শেষে আতশবাজি প্রদর্শনী। সব মিলিয়ে ঘণ্টা খানেকের জাঁকজমক অনুষ্ঠান। উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, আইএফএ সভাপতি অজিত ব্যানার্জি, চেয়ারম্যান সুব্রত দত্ত, সচিব অনির্বাণ দত্ত সহ আইএফএর বাকি কর্তারা। 

আইএফএর এই উদ্যোগকে সাধুবাদ জানান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তবে বাংলার ফুটবলের উন্নতিতে একটি আর্জিও পেশ করেন। বর্তমান নিয়ম অনুয়ায়ী চারজন ভূমিপুত্র এবং সাতজন ভিন রাজ্যের ফুটবলার খেলানোর নিয়ম রয়েছে। কিন্তু ভবিষ্যতে দলে এগারোজন ভূমিপুত্রকে দেখতে চান ক্রীড়ামন্ত্রী। অরূপ বিশ্বাস বলেন, 'কলকাতা লিগের উদ্বোধনে এত উন্মাদনা দেখে ভাল লাগছে। আমি প্রথমে ঢুকে আইএসএল ভেবেছিলাম। বাংলার ফুটবলকে বাঁচিয়ে রাখার সবরকম উদ্যোগ নিয়েছে আইএফএ। অর্থনৈতিক সংকটের মধ্যেও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। বয়সভিত্তিক লিগ চালু করেছে। তবে বাংলার ফুটবলের উন্নতি করতে এগারোজন বাংলার ফুটবলারকে খেলাতে হবে। একসময় বাংলা ভারতীয় দলের আতুর ঘর ছিল। কিন্তু বর্তমানে শুভাশিস ছাড়া দলে কোনও বাঙালি নেই। কলকাতা লিগে ১১ জনের মধ্যে ৭ জন অন্য রাজ্যের। এইভাবে চললে বাংলার ফুটবলের উন্নতি হবে না। আমরা ১৩ বছরে মাত্র একবার সন্তোষ ট্রফি জিতেছি। তাই আমি চাইব, নিয়ম পরিবর্তন করে কলকাতা লিগে এগারো জন বাঙালি ফুটবলার খেলানো হোক।' সর্বভারতীয় ফুটবল ফেডারেশন এবং ইগর স্টিমাচের সমালোচনা করেন ক্রীড়ামন্ত্রী। কলকাতা লিগের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে একটাই বিতর্কের ছোঁয়া। মাঠের ধারে বাকি দলের পতাকা থাকলেও, ছিল না মোহনবাগানের পতাকা। এই প্রসঙ্গে সচিব অনির্বাণ দত্ত জানান, তাঁরা প্রত্যেক ক্লাবকে চিঠির মাধ্যমে পতাকা পাঠানোর কথা বলেন। যারা পাঠিয়েছে, তাঁদের পতাকা টাঙানো হয়েছে। কিন্তু মোহনবাগানের পতাকা তাঁরা হাতে পায়নি। মোহনবাগান সচিব হয়তো এই বিষয়ে অবগত নয়। কারণ চিঠি পাঠানো হয়েছিল মোহনবাগান সুপার জায়ান্টকে। পতাকা প্রসঙ্গে দেবাশিস দত্ত বলেন, 'এটাই আইএফএ। মোহনবাগানের মতো ঐতিহাসিক এবং ঐতিহ্যবাহী ক্লাবের পতাকা রাখার প্রয়োজন মনে করেনি। মোহনবাগান সমর্থকরা এর জবাব দিয়ে দেবে।' মঙ্গলবার কলকাতা লিগের প্রথম ম্যাচে উয়াড়ী এফসিকে ৬-০ গোলে উড়িয়ে দিল মহমেডান স্পোর্টিং। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

টাইগারদের বিরুদ্ধে টি-টোয়েন্টির দল ঘোষণা ভারতের, ডাক পেলেন এই জোরে বোলার ...

শো মাস্ট গো অন! আইএসএলের পৃথিবীতে রেকর্ড সুনীলের ...

আইপিএলের নিলামে বাজেট কত? রিটেন করার ক্ষেত্রে কী জানাল গভর্নিং কাউন্সিল?...

রূপকথার কান্তিরাভায় বেঙ্গালুরুর কাছে বিধ্বস্ত মোহনবাগান, আইএসএলে প্রথম হার কামিন্সদের...

আইপিএল খেললে মিলবে আকাশছোঁয়া টাকা, চুক্তির অর্থের সঙ্গে পাওয়া যাবে ম্যাচ ফি-ও, সোশ্যাল মিডিয়ায় বড় ঘোষণা জয় শাহের ...

বড় ধাক্কা অস্ট্রেলিয়া শিবিরে, ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে অনিশ্চিত তারকা অলরাউন্ডার ...

বড় ধাক্কা অস্ট্রেলিয়া শিবিরে, ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে অনিশ্চিত তারকা অলরাউন্ডার ...

বোরহার হ্যাটট্রিকে শুরুতেই তিন হার ইস্টবেঙ্গলের, গ্যালারিতে উঠল গো ব্যাক স্লোগান...

৫৮ কিলোমিটার সাইকেল চালিয়ে কোহলিকে দেখতে এলেন ১৫ বছরের নাবালক! তারপর কী হল? ...

হার্দিক নয়, মুম্বইয়ের রিটেনশন তালিকায় প্রথম ক্রিকেটার কে? ...

প্রেমিকার গোলাপি জুতো পরে টিম বাসে, অস্ট্রেলিয়া সফরের কুকীর্তির গল্প শোনালেন ভারতীয় ক্রিকেটের 'মিস্টার ক্যাসানোভা...

প্রেমিকার গোলাপি জুতো পরে টিম বাসে, অস্ট্রেলিয়া সফরের কুকীর্তির গল্প শোনালেন ভারতীয় ক্রিকেটের 'মিস্টার ক্যাসানোভা...

বাড়তি দায়িত্ব কাঁধে, সমর্থকদের সামনে সেরাটা দিতে তৈরি তালাল...

আইএসএলে প্রথম জয়, অ্যাওয়ে ম্যাচে চেন্নাইকে হারাল মহামেডান...

১৪৭ বছরে প্রথমবার! শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজে বিশ্বরেকর্ড, কী এমন ঘটল?...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



06 24